scorecardresearch
 

Modi Oath Ceremony: মোদীর শপথ গ্রহণের প্রস্তুতি তুঙ্গে, ভুটানের রাজা, বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ

বুধবার দিল্লিতে NDA-র দলগুলির প্রধানরা আলোচনায় বসেছিলেন। সেখানে চন্দ্রবাবু নাইডু এবং নীতীশ কুমার বলেন, কোনও সময় নষ্ট না করে যত তাড়াতাড়ি সম্ভব সরকার গঠন করা উচিত। বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় যে, ৭ জুন আরও একবার আলোচনায় বসবেন তাঁরা। নরেন্দ্র মোদীকেই NDA সংসদীয় দলের নেতা নির্বাচিত করা হবে।

Advertisement
 বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, নরেন্দ্র মোদী এবং ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, নরেন্দ্র মোদী এবং ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক।
হাইলাইটস
  • নরেন্দ্র মোদীকেই NDA সংসদীয় দলের নেতা নির্বাচিত করা হবে।
  • ভুটানের রাজা, শ্রীলঙ্কার রাষ্ট্রপতি, নেপাল, বাংলাদেশ ও মরিশাসের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে।
  • কসভা নির্বাচনের ফলাফলের পরে, নরেন্দ্র মোদী সারা বিশ্ব থেকে ক্রমাগতই শুভেচ্ছাবার্তা পাচ্ছেন।

বুধবার দিল্লিতে NDA-র দলগুলির প্রধানরা আলোচনায় বসেছিলেন। সেখানে চন্দ্রবাবু নাইডু এবং নীতীশ কুমার বলেন, কোনও সময় নষ্ট না করে যত তাড়াতাড়ি সম্ভব সরকার গঠন করা উচিত। বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় যে, ৭ জুন আরও একবার আলোচনায় বসবেন তাঁরা। নরেন্দ্র মোদীকেই NDA সংসদীয় দলের নেতা নির্বাচিত করা হবে। এরপর রাষ্ট্রপতির কাছে গিয়ে সরকার গঠনের আর্জি জানাবেন তিনি। আগামী ৮ই জুন প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদী তৃতীয়বার শপথ নিতে পারেন বলে মনে করা হচ্ছে।

এদিকে, নরেন্দ্র মোদি তাঁর শপথ গ্রহণের জন্য ভুটানের রাজা, শ্রীলঙ্কার রাষ্ট্রপতি, নেপাল, বাংলাদেশ ও মরিশাসের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন। লোকসভা নির্বাচনের রেজাল্টের পর থেকে, নরেন্দ্র মোদী সারা বিশ্ব থেকে ক্রমাগতই শুভেচ্ছাবার্তা পাচ্ছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ তাঁকে অভিনন্দন জানিয়েছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বুধবার সন্ধ্যায় তাঁকে ফোন করে নির্বাচনে জয়ের জন্য অভিনন্দন জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তাঁর শপথ অনুষ্ঠানে যোগ দেওয়ার আমন্ত্রণ জানান।

NDA-র বৈঠকে যোগ দিয়েছিলেন যাঁরা

আরও পড়ুন

NDA-র বৈঠকে নরেন্দ্র মোদী, জে.পি. নাড্ডা, রাজনাথ সিং, অমিত শাহ, চন্দ্রবাবু নাইডু, নীতীশ কুমার, একনাথ শিন্ডে, এইচ.ডি. কুমারস্বামী, চিরাগ পাসওয়ান, জিতন রাম মাঞ্জি, পবন কল্যাণরা ছিলেন। এরা ছাড়াও ছিলেন সুনীল তাটকরে, অনুপ্রিয়া প্যাটেল, জয়ন্ত চৌধুরী, প্রফুল্ল প্যাটেল, প্রমোদ বোরো, অতুল বোরা, ইন্দার হ্যাং সুব্বা, সুদেশ মাহাতো, রাজীব রঞ্জন সিং এবং সঞ্জয় ঝা। বুধবার, প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে NDA-র বৈঠক অনুষ্ঠিত হয়।

সমর্থন পেয়েছেন নরেন্দ্র মোদী

সমস্ত নেতাদের স্বাক্ষরিত সমর্থন প্রস্তাবে বলা হয়েছিল যে, 'আমরা সবাই সর্বসম্মতিক্রমে এনডিএ নেতা নরেন্দ্র মোদীকে আমাদের নেতা হিসেবে বেছে নিচ্ছি।' অর্থাৎ, ফের প্রধানমন্ত্রী হচ্ছেন নরেন্দ্র মোদীই।

রাষ্ট্রপতি বিদায়ী মন্ত্রিসভার জন্য নৈশভোজের আয়োজন করেন

Advertisement

বুধবার এনডিএ বৈঠকের পরে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু রাষ্ট্রপতি ভবনে ছিল আমন্ত্রণ। মোদীর নেতৃত্বে বিদায়ী কেন্দ্রীয় মন্ত্রিসভার নৈশভোজে যোগ দেন।

আগের এই মন্ত্রিসভার কতজন সদস্য ভবিষ্যতে নতুন মন্ত্রিসভা থাকবেন, তা ৮ জুন শপথ গ্রহণ অনুষ্ঠানের পর জানা যাবে। উপরাষ্ট্রপতি জগদীপ ধনখর এবং লোকসভার স্পিকার ওম বিড়লাও এই নৈশভোজে অংশ নিয়েছিলেন।

রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী

এর আগের দিন, নরেন্দ্র মোদী রাষ্ট্রপতির কাছে তাঁর পদত্যাগপত্র জমা দিয়েছিলেন। তিনি এটি গ্রহণ করেন এবং নতুন সরকার দায়িত্ব গ্রহণ না করা পর্যন্ত তাঁকে এই পদে বহাল থাকতে বলেছিলেন। নিয়মমাফিক রাষ্ট্রপতি বর্তমান লোকসভা ভেঙে দিয়েছেন। ১৭ তম লোকসভার মেয়াদ আগামী ১৬ জুন শেষ হবে। তার আগেই একটি নতুন সরকার গঠন করা হবে।

Advertisement