scorecardresearch
 

Delhi Exit Poll Results 2024: দিল্লিতে কাজ করল না কেজরিওয়াল-সিমপ্যাথি, এবারও ক্লিন স্যুইপ BJP-র?

Delhi Exit Poll Results 2024: AAP-কংগ্রেস জুটি দিল্লিতে বড় ধাক্কার সম্মুখীন হতে পারে৷ কারণ, ফের একবার রাজধানীর ৭টি আসনেই ক্লিন সুইপ করতে পারে বিজেপি। ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার এক্সিট পোল অনুসারে, এই লোকসভা নির্বাচনে বিজেপি ৬ থেকে ৭ আসন পাবে বলে আশা করা হচ্ছে। যেখানে ইন্ডিয়া জোট পেতে পারে ০-১টি আসন। ভোটের শতাংশ নিয়ে কথা বললে, দিল্লিতে বিজেপি ৫৪ শতাংশ ভোট পাবে বলে আশা করা হচ্ছে। যেখানে ইন্ডিয়া জোট ৪৪ শতাংশ ভোট পাচ্ছে এবং অন্যরা ২ শতাংশ ভোট পাচ্ছে বলে মনে হচ্ছে।

Advertisement
কাজ করছে না কংগ্রেস-AAP জোটের জাদু কাজ করছে না কংগ্রেস-AAP জোটের জাদু

Delhi Exit Poll Results 2024: AAP-কংগ্রেস জুটি দিল্লিতে বড় ধাক্কার সম্মুখীন হতে পারে৷ কারণ, ফের একবার রাজধানীর ৭টি আসনেই ক্লিন সুইপ করতে পারে বিজেপি। ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার এক্সিট পোল অনুসারে, এই লোকসভা নির্বাচনে বিজেপি ৬ থেকে ৭ আসন পাবে বলে আশা করা হচ্ছে। যেখানে ইন্ডিয়া  জোট পেতে পারে ০-১টি আসন। ভোটের শতাংশ নিয়ে কথা বললে, দিল্লিতে বিজেপি ৫৪  শতাংশ ভোট পাবে বলে আশা করা হচ্ছে। যেখানে ইন্ডিয়া জোট ৪৪ শতাংশ ভোট পাচ্ছে এবং অন্যরা ২ শতাংশ ভোট পাচ্ছে বলে মনে হচ্ছে।

গত লোকসভায়  দিল্লির সবকটি আসনই বিজেপির দখলে ছিল। তবে এবার দলের ৬ সংসদ সদস্যের টিকিট বাতিল করে নতুন মুখের প্রতি আস্থা প্রকাশ করেছে দলটি। এখানে বিজেপি ও ইন্ডিয়া ব্লকের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। এবার জোটের অধীনে বিজেপির বিরুদ্ধে নির্বাচনী লড়াইয়ে রয়েছে কংগ্রেস ও আম আদমি পার্টি। এই প্রথম বিজেপির বিরুদ্ধে আম আদমি পার্টি ও কংগ্রেস যৌথ প্রার্থী দিয়েছে। AAP চারটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে, কংগ্রেস বাকি তিনটি আসনে প্রার্থী দিয়েছে।

জাতীয় রাজধানীতে ২৫ মে এক দফায় ৭টি লোকসভা আসনের জন্য ভোটগ্রহণ করা হয়েছিল। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, দিল্লিতে প্রায় ৫৪.৪৮ শতাংশ ভোট পড়েছে।

আরও পড়ুন

দিল্লির সাতটি আসনে কারা লড়ছেন?
- চাঁদনি চক লোকসভা আসনে প্রবীণ খান্ডেলওয়াল (বিজেপি) এবং জয় প্রকাশ আগরওয়াল (কংগ্রেস) এর মধ্যে প্রতিদ্বন্দ্বিতা রয়েছে।
-উত্তর পূর্ব দিল্লি আসনে মনোজ তিওয়ারি (বিজেপি) এবং কানহাইয়া কুমার (কংগ্রেস) মধ্যে প্রতিদ্বন্দ্বিতা রয়েছে।
-পূর্ব দিল্লি আসনে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে হর্ষ মালহোত্রা (বিজেপি) ও কুলদীপ কুমারের (আম আদমি পার্টি) মধ্যে।
-নয়া দিল্লি আসনে বাঁসুরি স্বরাজ (বিজেপি) এবং সোমনাথ ভারতীর (আম আদমি পার্টি) মধ্যে প্রতিদ্বন্দ্বিতা রয়েছে।
-উত্তর-পশ্চিম দিল্লি আসনে যোগেন্দ্র চান্দোলিয়া (বিজেপি) এবং উদিত রাজ (কংগ্রেস) মধ্যে প্রতিদ্বন্দ্বিতা রয়েছে।
-পশ্চিম দিল্লি আসনে কমলজিৎ সেহরাওয়াত (বিজেপি) এবং মহাবল মিশ্রের (আম আদমি পার্টি) মধ্যে প্রতিদ্বন্দ্বিতা রয়েছে।
-দক্ষিণ দিল্লি আসনে রামবীর সিং বিধুরি (বিজেপি) এবং সাহিরাম পেহলওয়ানের (আম আদমি পার্টি) মধ্যে প্রতিদ্বন্দ্বিতা রয়েছে।

Advertisement

দিল্লিতে দলগুলোর পারফরমেন্স
কংগ্রেস তিনবার দিল্লির সাতটি আসন দখল করেছিল - ১৯৭১, ১৯৮৪ এবং ২০০৯ সালে। অন্যদিকে, ১৯৯৯, ২০১৪ এবং ২০১৯  সালে বিজেপি এখানে সবকটি আসন জিতেছে। ১৯৮৯, ১৯৯১, ১৯৯৬ এবং ১৯৯৮ সালে বিজেপি বৃহত্তম দল হিসাবে আবির্ভূত হয়েছিল। ১৯৮৯ সালের নির্বাচনে প্রথমবারের মতো দিল্লির সাতটি আসনে তিনটি দলের এমপিরা নির্বাচিত হন। বিজেপি ৪টি, কংগ্রেস ২টি এবং জনতা দল একটি আসনে জয়ী হয়েছে। ১৯৯৮ সাল থেকে কেন্দ্রে জয়ী দল দিল্লিতে ৬টির কম আসন পায়নি। ২০২৪ সালের নির্বাচনে বিজেপির বিরুদ্ধে কংগ্রেস এবং আম আদমি পার্টি একসঙ্গে লড়ছে। কংগ্রেস তিনটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে - চাঁদনি চক, উত্তর পশ্চিম এবং উত্তর পূর্ব দিল্লি, আর আম আদমি পার্টি পশ্চিম, পূর্ব, দক্ষিণ এবং নয়াদিল্লি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে। এখন দেখার বিষয় এ বার দিল্লি দখল করবে কে?

Advertisement