scorecardresearch
 

Narendra Modi Oath 2014 2019 And 2024: তৃতীয়বারের শপথে নীল-সাদায় নরেন্দ্র মোদী, বিশেষ বার্তা?

Modi 3.0: টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হলেন নরেন্দ্র মোদী। নরেন্দ্র মোদী (৭৩) ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর পর দ্বিতীয় নেতা যিনি টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হলেন। ১৯৫২, ১৯৫৭ এবং ১৯৬২  সালের সাধারণ নির্বাচনে জয়লাভ করেছিলেন নেহরু।

Advertisement
২০১৪, ২০১৯ ও ২০২৪- মোদীর শপথগ্রহণ ২০১৪, ২০১৯ ও ২০২৪- মোদীর শপথগ্রহণ
হাইলাইটস
  • টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হলেন নরেন্দ্র মোদী।
  • ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর পর দ্বিতীয় নেতা যিনি টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হলেন।

রবিবার টানা তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করলেন নরেন্দ্র মোদী। সেই শুরু হল মোদী ৩.০। এর আগে টানা তিনবার জওহরলাল নেহরু শপথ নিয়েছিলেন। পোশাকের বিষয়ে অত্যন্ত যত্নবান নরেন্দ্র মোদী। রবিবার শপথগ্রহণ অনুষ্ঠানে তিনি বেছে নিয়েছেন নীল-সাদাতে। সাদা কুর্তার উপরে পরলেন নীল জ্যাকেট।   
  
২০১৪ সালে প্রথমবার দেশের প্রধানমন্ত্রী হন নরেন্দ্র মোদী। সে বছর একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ১০ বছরের ইউপিএ শাসনের অবসান ঘটিয়েছিলেন। গুজরাতের মুখ্যমন্ত্রী পদ ছেড়ে দেশের দায়িত্ব নিয়েছিলেন। ২০১৪ সালে মোদীকে শপথবাক্য পাঠ করিয়েছিলেন তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। প্রথমবারের শপথগ্রহণ অনুষ্ঠানে মোদী  পরেছিলেন হালকা ঘিয়ে লিনেন কুর্তা ও সাদা চুড়িদার। গায়ে চাপিয়েছিলেন হালকা সোনালি রঙের জ্যাকেট।

নরেন্দ্র মোদীর শপথগ্রহণ ২০১৪
নরেন্দ্র মোদীর শপথগ্রহণ ২০১৪

২০১৯ সালে ৩০০-র বেশি পেয়েছিল বিজেপি। সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরেছিলেন মোদী। ২০১৯ সালের শপথগ্রহণে মোদী পরেছিলেন সাদা ধবধবে কুর্তা ও চুড়িদার। সেই সঙ্গে বেইজ জ্যাকেট।      

নরেন্দ্র মোদীর শপথগ্রহণ ২০১৯
নরেন্দ্র মোদীর শপথগ্রহণ ২০১৯

তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ নিতে গিয়ে মোদী পরলেন সাদা কুর্তা ও চুড়িদার। তার উপরে নীল রঙের জ্যাকেট। পায়ে কালো জুতো। গত দু'বার জ্যাকেটের রং ছিল ফিকে। ২০২৪ সালে তিনি বাছলেন নীল রং।  

আরও পড়ুন

নরেন্দ্র মোদীর শপথগ্রহণ ২০২৪
নরেন্দ্র মোদীর শপথগ্রহণ ২০২৪

টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হলেন নরেন্দ্র মোদী। নরেন্দ্র মোদী (৭৩) ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর পর দ্বিতীয় নেতা যিনি টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হলেন। ১৯৫২, ১৯৫৭ এবং ১৯৬২  সালের সাধারণ নির্বাচনে জয়লাভ করেছিলেন নেহরু।

Advertisement

এ দিন প্রধানমন্ত্রী মোদীর শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে, মালদ্বীপের রাষ্ট্রপতি মহম্মদ মুইজ্জু, সেশেলসের ভাইস প্রেসিডেন্ট আহমেদ আফিফ, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দকুমার জগন্নাথ, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহল 'প্রচন্ড' এবং ভুটানের প্রধানমন্ত্রীরী শেরিং তোবগে।

Advertisement