scorecardresearch
 

PM Modi: 'ওরা বলছে পাকিস্তানের কাছে অ্যাটম বোমা...' মণিশঙ্করের মন্তব্যকেই টার্গেট করলেন মোদী

পাকিস্তান প্রসঙ্গে কংগ্রেস নেতা মণিশঙ্কর আইয়ার এক পুরনো মন্তব্য নিয়ে কংগ্রেসকে এবার নিশানা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাকিস্তানের কাছে পরমাণু বোমা রয়েছে। তাই তাদের সমঝে চলা উচিত, এক সাক্ষাৎকারে এমনই মন্তব্য করেছিলেন মণিশঙ্কর। সেই মন্তব্যকে হাতিয়ার করে এবার সরব হলেন প্রধানমন্ত্রী। 

Advertisement
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
হাইলাইটস
  • মণিশঙ্কর আইয়ারের মন্তব্যে বিতর্ক।
  • সরব হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
  • পাকিস্তানকে নিয়ে মুখ খুললেন মোদী।

পাকিস্তান প্রসঙ্গে কংগ্রেস নেতা মণিশঙ্কর আইয়ার এক পুরনো মন্তব্য নিয়ে কংগ্রেসকে এবার নিশানা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাকিস্তানের কাছে পারমাণবিক বোমা রয়েছে। তাই তাদের সমঝে চলা উচিত, এক সাক্ষাৎকারে এমনই মন্তব্য করেছিলেন মণিশঙ্কর। সেই মন্তব্যকে হাতিয়ার করে এবার সরব হলেন প্রধানমন্ত্রী। 

ওড়িশায় ভোটপ্রচারে এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, 'নিজের দেশকে ভয় দেখানোর চেষ্টা করছে কংগ্রেস। তারা বলছে, সমঝে চলো, পাকিস্তানের কাছে পরমাণু বোমা রয়েছে। কিন্তু পাকিস্তানের অবস্থা এমন যে, তারা জানে না এটা কীভাবে রাখতে হবে। নিজেদের বোমা বিক্রি করার জন্য ক্রেতা খুঁজছে, কিন্তু কেউই কিনতে চাইছেন না। কারণ তাঁরা জানেন এর গুণগত মান সম্পর্কে।'

পুরনো এক সাক্ষাৎকারে ভারত-পাকিস্তান সম্পর্ক নিয়ে প্রাক্তন কূটনীতিবিদ  মণিশঙ্কর বলেছিলেন, 'ওদের (পাকিস্তান) কাছে পরমাণু বোমা রয়েছে। আমাদের কাছেও রয়েছে। কিন্তু যদি একজন পাগল লোক লাহোরে বোমা ফেলার সিদ্ধান্ত নেন, তার বিচ্ছুরণ অমৃতসরে পৌঁছতে ৮ সেকেন্ডও লাগবে না।' এরপরেই আইয়ার বলেছেন, 'আমরা যদি ওদের সম্মান জানাই, ওরা শান্ত থাকবে। কিন্তু আমরা যদি চমকাই, তাহলে যদি কেউ পাগল ভারতের দিকে বোমা ফেলতে চায়, তা হলে কী হবে?' মণিশঙ্করের এই মন্তব্যের সঙ্গে সহমত নয় কংগ্রেস। আইয়ারের বক্তব্য দলের নয় বলে জানিয়েছে কংগ্রেস। 

আরও পড়ুন

প্রসঙ্গত, লোকসভা ভোটের প্রচারে কংগ্রেসের বিভিন্ন নেতার নানা মন্তব্য ঘিরে বিতর্ক দানা বেঁধেছে। সম্প্রতি কংগ্রেস নেতা স্যাম পিত্রোদা ভারতীয়দের গায়ের রং নিয়ে এক মন্তব্য করেছেন। যা ঘিরেও বিতর্ক তৈরি হয়েছে। এর আগে কংগ্রেস নেতা রাহুল গান্ধী এক বিবৃতিতে জানিয়েছিলেন যে, তাঁর দল ক্ষমতায় এলে একটা সমীক্ষা করা হবে। তাতে দেখা হবে, কার কত সম্পত্তি রয়েছে। এই প্রসঙ্গে পিত্রোদা আমেরিকায় ইনহেরিটেন্স ট্যাক্সের প্রসঙ্গ তোলেন। তিনি জানান যে, যদি কোনও ব্যাক্তির ১০০ মিলিয়ন ডলার সম্পত্তি থাকে, তা হলে তাঁর মৃত্যুর পর ৪৫ শতাংশ সম্পত্তি তাঁর সন্তানরা পাবেন। বাকি ৫৫ শতাংশ সম্পত্তি সরকারের কাছে যাবে। এরপরই পিত্রোদা বলেন, 'এটা দারুণ আইন। এই আইনে বলা হয়েছে যে, আপনার যত সম্পত্তি রয়েছে, মৃত্যুর পর তা সরকারকে দেবেন। পুরোটা নয়, অর্ধেক। আমার মনে হয় এটা ঠিক। কিন্তু ভারতে এমন কোনও নিয়ম নেই। এখানে কোনও ব্যক্তির মৃত্যুর পর তাঁর সব সম্পত্তি তাঁর সন্তানরা পাবেন। সরকারের জন্য কিছু থাকবে না। আমার মনে হয়, এটা নিয়ে ভাবা উচিত।' পিত্রোদার এই মন্তব্যের পাল্টা সরব হয়েছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Advertisement

Advertisement