scorecardresearch
 

Election Result: বারণসীতে মোদী, গান্ধীনগরে এগিয়ে শাহ, রায়বেরেলি-ওয়ানাডে কী হাল রাহুলের?

লোকসভা ভোটের গণনা শুরু হতেই প্রাথমিক ট্রেন্ডে এগিয়ে ৩ হেভিওয়েট প্রার্থী। বারাণসী থেকে এগিয়ে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গান্ধীনগরে এগিয়ে অমিত শাহ। অন্যদিকে রায়বেরেলি এবং ওয়ানাড় দুটি আসনেই এগিয়ে রয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

Advertisement
লোকসভা ভোটের গণনা শুরু হতেই প্রাথমিক ট্রেন্ডে এগিয়ে ৩ হেভিওয়েট প্রার্থী লোকসভা ভোটের গণনা শুরু হতেই প্রাথমিক ট্রেন্ডে এগিয়ে ৩ হেভিওয়েট প্রার্থী

লোকসভা ভোটের গণনা শুরু হতেই প্রাথমিক ট্রেন্ডে এগিয়ে ৩ হেভিওয়েট প্রার্থী। বারাণসী থেকে এগিয়ে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গান্ধীনগরে এগিয়ে অমিত শাহ। অন্যদিকে রায়বেরেলি এবং ওয়ানাড  দুটি আসনেই এগিয়ে রয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

বারাণসীতে মোদী ঝড়
নরেন্দ্র মোদি ২০১৪  এবং ২০১৯ নির্বাচনে বারাণসী লোকসভা আসন থেকে সাংসদ নির্বাচিত হয়েছিলেন। তার আগে ২০০৯ সালে বারাণসী আসন থেকে নির্বাচনে জিতেছিলেন বিজেপির মুরলি মনোহর যোশী। বারাণসী আসনটি বিজেপির খুব শক্তিশালী ঘাঁটি বলে মনে করা হয়। যেখান থেকে তাদের প্রার্থীদের জয় প্রায় নিশ্চিত। এই বিষয়টি মাথায় রেখেই ২০১৪ সালে এই আসন থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। বারাণসী লোকসভা আসনটি পাঁচটি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত - রোহানিয়া, বারাণসী উত্তর, বারাণসী দক্ষিণ, বারাণসী ক্যান্ট এবং সেবাপুরী। ভোট গণনা শুরু হতেই এই আসন থেকে এগিয়ে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

গান্ধীনগরে এগিয়ে অমিত শাহ
গান্ধীনগর লোকসভা কেন্দ্র বিজেপির সবচেয়ে নিরাপদ আসন হিসেবে বিবেচিত হয়। ৩৫ বছর ধরে এখানে বিজেপির নিয়ন্ত্রণ রয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দ্বিতীয়বার এই আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর আগে প্রবীণ বিজেপি নেতা লালকৃষ্ণ আডবানি এই আসন থেকে ৬ বার নির্বাচনে জিতেছিলেন।১৯৯১ সালের প্রথম নির্বাচনে তিনি জয়ী হন। লাল কৃষ্ণ আডবাণীর পরে, অমিত শাহকে ২০১৯ সালে এই আসন থেকে প্রার্থী করা হয়েছিল এবং তিনি ৫ লক্ষেরও বেশি ভোটে জিতে আডবানির রেকর্ড ভেঙেছিলেন। ভোট গণনা শুরু হতেই অমিত শাহ এগিয়ে গিয়েছেন এই আসনে।

আরও পড়ুন

এগিয়ে আছেন রাহুল গান্ধীও
রাহুল গান্ধী এবার ২টি লোকসভা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রাথমিক ট্রেন্ডে ২টি আসনেই এগিয়ে রয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।  গত ২০ মে রায়বেরেলিতে পঞ্চম দফায় ভোট হয়েছিল। এখানে ৫৮.০৪  শতাংশ ভোট পড়েছিল। এই আসনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে কংগ্রেসের রাহুল গান্ধী ও বিজেপির দীনেশ প্রতাপ সিংয়ের মধ্যে। গত ২০ বছর ধরে এই আসনে জয়ী হন  সোনিয়া গান্ধী। ২০০৪ সালে, তিনি এই আসন থেকে প্রথমবার লোকসভায় পৌঁছেছিলেন। এর আগে তিনি আমেঠির সাংসদ ছিলেন। রায়বেরেলিতে ভোট গণনা শুরু হতেই কংগ্রেস নেতা রাহুল গান্ধী এগিয়ে যান।

Advertisement

ওয়ানাড়  আসনেও এগিয়ে রয়েছেন রাহুল গান্ধী। এখানে সিপিআইয়ের অ্যানি রাজা, কংগ্রেসের রাহুল গান্ধী এবং বিজেপির কে. সুরেন্দ্রনের মধ্যে প্রতিযোগিতা রয়েছে। ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার এক্সিট পোল অনুসারে, রাহুল গান্ধী ওয়ানাড আসন থেকে নির্বাচনে জিততে পারেন। সিপিআইয়ের অ্যানি রাজা এবং বিজেপির কে. সুরেন্দ্রন  রাহুলের থেকে পিছিয়ে আছেন। ২০১৯ লোকসভা নির্বাচনে, রাহুল গান্ধী ওয়ানাডে সিপিআই প্রার্থী পিপি সুনিরকে পরাজিত করেন ৪.১ লক্ষ ভোটে।

Advertisement