scorecardresearch
 

Lok Sabha Election 2024 Phase 7: ভোট সপ্তমীতে বাংলার ৯ ও দেশের ৫৭টি আসনে ভোটগ্রহণ, দেখে নিন শেষ লগ্নের হেভিওয়েট প্রার্থীদের

বিশ্বের সবথেকে বড় গণতন্ত্র ভোট উৎসবের শেষদিন। সপ্তম দফার ভোটেই এবছরের মতো শেষ হতে চলেছে লোকসভা নির্বাচন পর্ব। বাংলার ৯ কেন্দ্র সহ দেশের ৭টি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৭টি আসনে ভোট হবে। এর মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বারাণসী আসনও রয়েছে। এ ছাড়া পঞ্জাবের ১৩টি, হিমাচল প্রদেশের ৪টি, উত্তরপ্রদেশের ১৩টি, বিহারের ৮টি, ওড়িশার ৬টি এবং ঝাড়খণ্ডের ৩টি আসনে ভোটগ্রহণ হবে।

Advertisement
সপ্তম দফার নির্বাচন সপ্তম দফার নির্বাচন

West Bengal Lok Sabha Election 2024 Phase 7: বিশ্বের সবথেকে বড় গণতন্ত্র ভোট উৎসবের শেষদিন। সপ্তম দফার ভোটেই এবছরের মতো শেষ হতে চলেছে লোকসভা নির্বাচন পর্ব। বাংলার ৯ কেন্দ্র সহ দেশের ৭টি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৭টি আসনে ভোট হবে। এর মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বারাণসী আসনও রয়েছে। এ ছাড়া পঞ্জাবের ১৩টি, হিমাচল প্রদেশের ৪টি, উত্তরপ্রদেশের ১৩টি, বিহারের ৮টি, ওড়িশার ৬টি এবং ঝাড়খণ্ডের ৩টি আসনে ভোটগ্রহণ হবে।

বাংলায় শেষ দফাতে নির্বাচনী ময়দানে রয়েছেন একাধিক হেভিওয়েট প্রার্থী। বাংলার ৯ টি গুরুত্বপূর্ণ কেন্দ্র- দমদম, বারাসাত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা উত্তর ও কলকাতা দক্ষিণে নির্বাচন হবে। 

বাংলার যে আসনগুলি নজরে থাকবে
দমদমের তৃণমূল প্রার্থী তথা বিদায়ী সাংসদ সৌগত রায় বনাম বিজেপির শীলভদ্র দত্ত বনাম সিপিএমের হয়ে লড়ছেন সুজন চক্রবর্তী। যাদবপুরে তৃণমূল প্রার্থী হাজি নরুল ইসলামের প্রতিপক্ষ বিজেপির রেখা পাত্র বনাম সিপিএম প্রার্থী নিরাপদ সর্দার। ডায়মন্ডহারবারে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রতিপক্ষ সিপিএমের প্রতীক উর রহমান এবং বিজেপির অভিজিৎ দাস। যাদবপুরে তৃণমূল প্রার্থী সায়নী ঘোষ বনাম বাম প্রার্থী সৃজন ভট্টাচার্য ও বিজেপির ডা. অনির্বাণ গঙ্গোপাধ্যায়। বারাসাত কেন্দ্রে ডা. কাকলি ঘোষ দস্তিদারের প্রতিপক্ষ বিজেপির স্বপন মজুমদার এবং বামেদের প্রার্থী সঞ্জীব চট্টোপাধ্যায়। বসিরহাটের সন্দেশখালি এবার সবথেকে আলোচিত কেন্দ্র। ফলে এই কেন্দ্রের দিকে নজর থাকবে সারা দেশের। কলকাতা উত্তরে সুদীপ বন্দ্যোপাধ্যায় বনাম বিদায়ী তৃণমূল বিধায়ক তথা বিজেপির তাপস রায়।

আরও পড়ুন

দেশের হেভিওয়েট আসন
সপ্তম পর্বে দেশের মোট ৯০৪ জন প্রার্থী তাদের ভাগ্য বদলের চেষ্টা করবেন। শেষ পর্বে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর, লালু প্রসাদের কন্যা মিসা ভারতী, অভিনেত্রী কঙ্গনা রানাউত, রবি কিষাণ, নিশিকান্ত দুবেও রয়েছেন।

Advertisement

৬ দফায় কতগুলি ভোট?
নির্বাচন কমিশনের নির্দেশিকা অনুসারে, টেলিভিশন চ্যানেল এবং সংবাদপত্রগুলি ১ জুন সন্ধে সাড়ে ৬ টার পরে এক্সিট পোলের তথ্য এবং ফলাফল দেখা যাবে। ভোটারদের বিপুল সংখ্যক ভোট দেওয়ার আবেদন জানিয়েছে নির্বাচন কমিশন। সারা দেশে প্রথম দফায় ভোটের হার ছিল ৬৬.১৪ শতাংশ, দ্বিতীয় দফায় ৬৬.৭১ শতাংশ, তৃতীয় দফায় ৬৫.৬৮ শতাংশ, চতুর্থ দফায় ৬৯.১৬ শতাংশ, পঞ্চম দফায় ৬২.২ শতাংশ। শতাংশ এবং ষষ্ঠ দফায় তা ছিল ৬৩.৩৬ শতাংশ।

শনিবারই এই কেন্দ্রগুলিতে আগামী ৫ বছরের ভাগ্য নির্ধারণের শেষ দিন। আগামী ৪ জুন ফল ঘোষণা।

Advertisement