scorecardresearch
 

Assembly Elections 2024 Exit Poll Live: ওড়িশায় BJP-BJD-র জোর টক্কর, নবীনের হাসি কাড়বেন মোদী? Exit Poll

লোকসভা নির্বাচনের পাশাপাশি চারটি রাজ্য বিধানসভা নির্বাচন হয়েছিল। সেই রাজ্যগুলি হল অরুণাচল প্রদেশ, সিকিম, ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশ। অন্ধ্রপ্রদেশ বিধানসভার সমস্ত ১৭৫টি আসনে ১৩ মে ভোট নেওয়া হয়। অন্যদিকে, ১৪৭ আসনের ওড়িশায় ৩ মে, ২০ মে, ২৫ মে এবং ১ জুন ভোটগ্রহণ হয়েছিল।

Advertisement
ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ বিধানসভা নির্বাচনের এগজিট পোল ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ বিধানসভা নির্বাচনের এগজিট পোল
হাইলাইটস
  • লোকসভা নির্বাচনের পাশাপাশি চারটি রাজ্য বিধানসভা নির্বাচন হয়েছিল
  • সেই রাজ্যগুলি হল অরুণাচল প্রদেশ, সিকিম, ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশ

লোকসভা নির্বাচনের পাশাপাশি চারটি রাজ্য বিধানসভা নির্বাচন হয়েছিল। সেই রাজ্যগুলি হল অরুণাচল প্রদেশ, সিকিম, ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশ। অন্ধ্রপ্রদেশ বিধানসভার সমস্ত ১৭৫টি আসনে ১৩ মে ভোট নেওয়া হয়। অন্যদিকে, ১৪৭ আসনের ওড়িশায় ৩ মে, ২০ মে, ২৫ মে এবং ১ জুন ভোটগ্রহণ হয়েছিল। ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশ বিধানসভা নির্বাচনের এগজিট পোলের ফলাফল প্রকাশ করছে ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া এক্সিট পোল। লোকসভা নির্বাচনে Axis My India এগজিট পোল ভবিষ্যদ্বাণী করেছে যে লোকসভা নির্বাচনে বিজেপি ১৮-২০ আসন পেতে পারে, যেখানে BJD ২ আসন পাবে বলে অনুমান করা হয়েছে। ইন্ডিয়া ব্লক ০ থেকে ১টি আসন জিততে পারে।

ওডিশায় বিজেপি-বিজেডির জোর টক্কর

ওড়িশা বিধানসভা নির্বাচনে এগজিট পোলের পরিসংখ্যান বেরিয়ে এসেছে। সমীক্ষা অনুসারে, বিজেডি এবং বিজেপি উভয়ই ৬২ থেকে ৮০টি আসন পাবে বলে অনুমান করা হয়েছে। একইসঙ্গে কংগ্রেস ৫০-৬০টি আসন পাবে বলে ধারণা করা হচ্ছে। আমরা আপনাকে বলি যে ওড়িশা বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার সংখ্যা ৭৪টি আসন। অন্যরা শূন্য আসন পাবে বলে ধারণা করা হচ্ছে। ভোট ভাগের বিষয়ে কথা বললে, বিজেপি পেতে পারে ৪২ শতাংশ ভোট শেয়ার, আর বিজেডিও ৪২ শতাংশ ভোট পেতে পারে।

ओडिशा एग्जिट पोल

পুরুষ ও মহিলা ভোট

অন্ধ্রপ্রদেশ বিধানসভা নির্বাচনে, NDA পুরুষদের থেকে ৫৪ শতাংশ ভোট এবং মহিলাদের থেকে ৪৮ শতাংশ ভোট পাবে বলে আশা করা হচ্ছে। যেখানে YSRCP মহিলাদের থেকে ৪৮ শতাংশ ভোট এবং পুরুষদের থেকে ৪১ শতাংশ ভোট পেতে পারে। ইন্ডিয়া ব্লক ২ শতাংশ করে পুরুষ ও মহিলা ভোট পেতে পারে।

ভোট পাওয়াতে এগিয়ে জগন

ইন্ডিয়া টুডে এবং অ্যাক্সিস মাই ইন্ডিয়ার এগজিট পোল অনুসারে, অন্ধ্রপ্রদেশ বিধানসভা নির্বাচনে জগনের দল ওয়াইএসআরসিপি সবচেয়ে বেশি ভোট পেয়েছে। তার দল ৪৪ শতাংশ ভোট পেয়েছে। এর পরে চন্দ্রবাবু নাইডুর তেলেগু দেশম পার্টি (টিডিপি) আসে, তার দল ৪২ শতাংশ ভোট শেয়ার পেতে পারে। এর পরে বিজেপি পেতে পারে ২ শতাংশ, পবন কল্যাণের জনসেনা পার্টি ৭ শতাংশ এবং কংগ্রেস ২ শতাংশ ভোট পেতে পারে।

Advertisement

টিডিপি সবচেয়ে বেশি আসন পেতে পারে

৭৮ থেকে ৯৬টি আসন পেয়ে একক বৃহত্তম দল হিসাবে আবির্ভূত হওয়ার সম্ভাবনা রয়েছে টিডিপি-র। যেখানে বিজেপি ৪ থেকে ৬টি আসনে জয়ী হবে বলে আশা করা হচ্ছে এবং জেএসপি ১৬ থেকে ১৮টি আসন জিতবে বলে অনুমান করা হচ্ছে।

জগন মোহন রেড্ডির নেতৃত্বে ক্ষমতাসীন ওয়াইএসআর কংগ্রেস পার্টি (ওয়াইএসআরসিপি) ৫৫ থেকে ৭৭টি আসন পাবে বলে আশা করা হচ্ছে, যা ২০১৯ সালের নির্বাচনের পাওয়া আসনের থেকে উল্লেখযোগ্য পতন।

অন্ধ্রে জগনের হার, ব্যাপক সাফল্যের ইঙ্গিত বিজেপির

ইন্ডিয়া টুডে এবং অ্যাক্সিস মাই ইন্ডিয়ার এগজিট পোল অনুসারে, এনডিএ জোট বিস্ময়কর কাজ করছে বলে মনে হচ্ছে। অন্ধ্রপ্রদেশের ১৭৫টি বিধানসভা আসনের মধ্যে, NDA ৯৮ থেকে ১২০টি আসন পেতে পারে। YSRCP পেতে পারে ৫৫ থেকে ৭৭টি আসন। ইন্ডিয়া ব্লক ০ থেকে ২টি আসন জিতবে বলে আশা করা হচ্ছে। বিজেপি, চন্দ্রবাবু নাইডুর তেলেগু দেশম পার্টি (টিডিপি) এবং পবন কল্যাণের জনসেনা পার্টি (জেএসপি) নিয়ে গঠিত এনডিএ রাজ্যে শক্তিশালী প্রত্যাবর্তনের জন্য প্রস্তুত।

Advertisement