scorecardresearch
 

Lokasbha NDA Seat Saharing: বিহারে আসন ভাগাভাগি করে নিল BJP-JDU, বাকি শরিকরা কটা সিট পেলেন?

Lokasbha NDA Seat Saharing: বিজেপির বিহার ইনচার্জ বিনোদ তাওড়ে এনডিএ নেতাদের সঙ্গে সাংবাদিক সম্মেলন করে এনডিএ জোটের সব আসন ঘোষণা করেছেন। তিনি বলেছিলেন যে ফর্মুলা নিয়ে আলোচনা হয়েছে এবং এনডিএ জোটে জড়িত সমস্ত দল তা মেনে নিয়েছে। তবে খটকা একটা থেকে যাচ্ছে।

Advertisement
বিহারে আসন ভাগাভাগি করে নিল BJP-JDU, বাকি শরিকরা কটা সিট পেলেন? বিহারে আসন ভাগাভাগি করে নিল BJP-JDU, বাকি শরিকরা কটা সিট পেলেন?

Lokasbha NDA Seat Saharing: বিহারে (Bihar) লোকসভা নির্বাচনের (Loksabha Election 2024)জন্য এনডিএ-তে (NDA) আসন ভাগ করা হয়েছে। চিরাগ পাশওয়ানের (Chiarag Pashwan) লোক জনশক্তি পার্টি (রাম বিলাস) (Lok Janashakti Party Ramvilas)পাঁচটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে। বিজেপির বিহার ইনচার্জ বিনোদ তাওড়ে (BJP Bihar Incharge Vinod Tawre) এনডিএ নেতাদের সঙ্গে সাংবাদিক সম্মেলন করে এনডিএ (NDA Alliance) জোটের সব আসন ঘোষণা করেছেন। তিনি বলেছিলেন যে ফর্মুলা নিয়ে আলোচনা হয়েছে এবং এনডিএ জোটে জড়িত সমস্ত দল তা মেনে নিয়েছে।

যে ফর্মুলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তাতে বিজেপি ১৭টি আসনে লড়বে আর জেডিইউ ১৬টি আসনে লড়বে। চিরাগ পাশওয়ানের দলকে দেওয়া হয়েছে ৫টি আসন, মাঞ্জির দল হিন্দুস্তানি আওয়াম মোর্চাকে (এইচএএম) ১টি আসন এবং উপেন্দ্র কুশওয়াহার দলকে দেওয়া হয়েছে ১টি আসন। লক্ষণীয় বিষয় হল পশুপতি পারসের লোকজন শক্তি পার্টি এখানে একটি আসনও পায়নি। কিছু দিন আগে, পশুপতি পারশ (Pashupati Parash) বিদ্রোহের ইঙ্গিত দিয়েছিলেন এবং বলেছিলেন যে তার কাছে বিকল্প খোলা রয়েছে। এখন তিনি কী করেন, তা দেখার।

এই আসনে বিজেপি লড়বে নির্বাচনে
পশ্চিম চম্পারন, পূর্ব চম্পারণ, ঔরঙ্গাবাদ, মধুবনী, দরভাঙ্গা, মুজাফফরপুর, মহারাজগঞ্জ, সরান, উজিয়ারপুর, বেগুসরাই, নওয়াদা, পাটনা সাহেব, পাটলিপুত্র, আররাহ, বক্সুর, সাসারাম এবং আরারিয়া।

এই আসনগুলি জেডিইউর খাতায় এসেছে
ভামিকি নগর, সীতামারহি, ঝাঁঝাড়পুর, সুপল, কিষাণগঞ্জ, কাটিহার, পূর্ণিয়া, মাধেপুরা, গোপালগঞ্জ, সিওয়ান, ভাগলপুর, বাঁকা, মুঙ্গের, নালন্দা, জেহানাবাদ এবং শিবহার।

পাঁচটি আসনে লড়বেন চিরাগ পাসওয়ান

বৈশালী, হাজিপুর, সমষ্টিপুর, খাগরিয়া ও জামুই

জিতন রাম মাঞ্জির দল গয়া আসন থেকে নির্বাচনে লড়বে। একইভাবে, উপেন্দ্র কুশওয়াহার দল করকাট লোকসভা আসন থেকে লড়বে।

চিরাগ পাসোয়ানের দলের নেতা রাজু তিওয়ারি বলেন, 'বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে আলোচনার পর আমরা পাঁচটি আসন পেয়েছি। আমি আশ্বস্ত করতে চাই যে আমরা কেবল পাঁচটি আসনই জিতব না, বিহারের 40টি আসনই জিতব।

Advertisement

এই সময়ে উপস্থিত জেডিইউ নেতা সঞ্জয় ঝা বলেছিলেন যে এবার বিহারে একতরফা নির্বাচন হচ্ছে এবং এনডিএ সমস্ত 40 টি আসন জিতবে। এদিকে, রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী এবং বিজেপি নেতা সম্রাট চৌধুরী বলেছেন যে লক্ষ্য বিহারে 40 টি আসন জেতার। শেষ তিনটি সাংবিধানিক দল ছাড়াও জিতন রাম মাঞ্জি এবং কুশওয়াহা জির আরএলএমও এনডিএ-তে রয়েছে।

 

Advertisement