scorecardresearch
 

BJP Candidate For Lok Sabha Election 2024: রাজনীতিতে 'না' গম্ভীরের, প্রথম দফায় দিল্লির ওই আসন খালি রাখল BJP

লোকসভা নির্বাচনে সুষমা স্বরাজের মেয়েকে টিকিট দিল ভারতীয় জনতা পার্টি। প্রাক্তন ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভীরের জায়গায় মনোজ তিওয়ারিকে প্রার্থী করল বিজেপি। দীর্ঘদিন ধরেই মনে করা হচ্ছিল, এবারের লোকসভা নির্বাচনে টিকিট নাও পেতে পারেন ভারতের বিশ্বকাপ জেতা ওপেনার। সেই জল্পনার মধ্যেই শনিবার প্রার্থীতালিকা প্রাকাশের আগেই রাজনীতি থেকে সরে দাঁড়ানোর কথা জানিয়ে দেন গম্ভীর। 

Advertisement
গৌতম গম্ভীর ও বিজেপি গৌতম গম্ভীর ও বিজেপি

লোকসভা নির্বাচনে ১৯৫ টি আসনে প্রার্থী তালিকা ঘোষণা করে দিল ভারতীয় জনতা পার্টি। প্রাক্তন ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভীর শনিবার সকালেই জানিয়ে দিয়েছেন তিনি আর ভোটে লড়বেন না। সাতটা লোকসভা কেন্দ্র রয়েছে দিল্লিতে। তার মধ্যে ছয় কেন্দ্রের প্রার্থী ঘোষণা করল বিজেপি। তবে ফাঁকা রাখা হল তাঁর সেই আসন। দীর্ঘদিন ধরেই মনে করা হচ্ছিল, এবারের লোকসভা নির্বাচনে টিকিট নাও পেতে পারেন ভারতের বিশ্বকাপ জেতা ওপেনার। সেই জল্পনার মধ্যেই শনিবার প্রার্থীতালিকা প্রাকাশের আগেই রাজনীতি থেকে সরে দাঁড়ানোর কথা জানিয়ে দেন গম্ভীর। 

ট্যুইট করে তিনি জানান,  'আমি আমার রাজনৈতিক দায়িত্ব থেকে মুক্তি দেওয়ার জন্য মাননীয় পার্টি সভাপতি জেপি নাড্ডাকে অনুরোধ করেছি যাতে আমি ক্রিকেটে মনোযোগ দিতে পারি। আন্তরিকভাবে মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে ধন্যবাদ জানাই আমাকে জনগণের সেবা করার সুযোগ দেওয়ার জন্য। জয় হিন্দ!' যদিও বিরোধিদের অভিযোগ পূর্ব দিল্লি থেকে জিতলেও এখানে কোনও কাজই করেননি গৌতম গম্ভীর। সেই কারণেই তাঁকে টিকিট দেওয়া হবে না। আর সেটা বুঝতে পেরেই রাজনীতি ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন গম্ভীর। তবে সন্ধ্যায় প্রার্থী তালিকা ঘোষণা হতেই দেখা গেল গম্ভীরের কেন্দ্র বাদ রেখেই প্রার্থী তালিকা দিয়ে দিল বিজেপি। তা হলে কি পরের পর্যায়ে প্রার্থী তালিকায় নাম থাকবে গম্ভীরের?  

২০১৯ সালের মার্চ মাসে বিজেপি-তে যোগ দেন গম্ভীর। দিল্লির রাজনীতিতে বিজেপি-র মুখ ছিলেন গম্ভীর। সেই বছরেই পূর্ব দিল্লি লোকসভা কেন্দ্র থেকে ৬ লক্ষ ৯৫ হাজার ১০৯ ভোটে জয় পান তিনি। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে তিনি টিকিট নাও পেতে পারতেন। এমনটাই শোনা যাচ্ছিল। সেই কারণেই কি তিনি রাজনীতি ছাড়ার সিদ্ধান্ত নিলেন তা নিয়েও প্রশ্ন উঠছে।  

আরও পড়ুন

এবারের আইপিএল-এ কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হিসেবে কাজ করছেন গম্ভীর। দুইবার কেকেআর-কে আইপিএল চ্যাম্পিয়ন করেছেন এই ক্রিকেটার। তবে সেই সময় দলের ক্যাপ্টেন ছিলেন তিনি। এবার তিনি মেন্টর। কেকেআর দীর্ঘদিন ট্রফি জিততে পারেনি। তবে এবার গম্ভীরের হাত ধরে আইপিএল ট্রফি আসে কিনা সেটাই দেখার। এর আগে লখনউ সুপার জায়েন্টের হয়ে দায়িত্ব পালন করেছেন। তাঁর দল সেই সময় একবার ফাইনালও খেলেছে। আর তাতেই কেকেআর সমর্থকরা আশা দেখছেন।    

Advertisement

    

Advertisement