scorecardresearch
 

Lok Sabha Election 2024 Counting: ভোট গোনার টেবিলে কোনও অস্থায়ী কর্মী থাকবে না, কমিশনকে নির্দেশ দিল হাইকোর্ট

লোকসভা ভোট গণনায় কোনও অস্থায়ী কর্মীকে বসানো যাবে না। সোমবার একথা স্পষ্ট জানিয়ে দিল আদালত। যে সব জায়গায় অস্থায়ী কর্মীদের কাজে লাগানো হবে, সেখানে কমিশনের গাইডলাইন অনুযায়ী তাঁরা যাতে ভোট গণনার টেবিলের কাছে না যেতে পারেন তা নিশ্চিত করতে হবে।

Advertisement
হাইলাইটস
  • লোকসভা ভোট গণনায় কোনও অস্থায়ী কর্মীকে বসানো যাবে না।
  • সোমবার একথা স্পষ্ট জানিয়ে দিল আদালত।

লোকসভা ভোট গণনায় কোনও অস্থায়ী কর্মীকে বসানো যাবে না। সোমবার একথা স্পষ্ট জানিয়ে দিল আদালত। যে সব জায়গায় অস্থায়ী কর্মীদের কাজে লাগানো হবে, সেখানে কমিশনের গাইডলাইন অনুযায়ী তাঁরা যাতে ভোট গণনার টেবিলের কাছে না যেতে পারেন তা নিশ্চিত করতে হবে। এদিন এই নির্দেশ দিয়েছেন বিচারপতি অমৃতা সিনহার অবকাশকালীন বেঞ্চ। 

উল্লেখ্য, অস্থায়ী চুক্তি ভিত্তিক কর্মীদের অনেক সময়েই ভোট গণনায় যুক্ত করা হয়। বিষয়টি চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা করেন হাওড়ার বিজেপি প্রার্থী রথীন চক্রবর্তী। সোমবার বিচারপতি অমৃতা সিংহের নির্দেশ, গণনাকেন্দ্রের টেবিলে অঙ্গনওয়ারি কর্মী, পার্শ্বশিক্ষক, সিভিক ভলান্টিয়ার বা ওই জাতীয় কোনও অস্থায়ী কর্মীকে রাখা যাবে না। নির্বাচন কমিশনের যে নির্দেশিকা রয়েছে, তা মেনে গণনাকেন্দ্রে কর্মী নিয়োগ করতে হবে।

হাই কোর্টে কমিশনের আইনজীবী জানান, প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পোলিং অফিসারদের মধ্যে কেউই চুক্তিভিত্তিক কর্মী নন। গণনার কাজে চুক্তিভিত্তিক কাউকে নেওয়া হয়েছে, এমন কোনও প্রমাণ মামলাকারী দিতে পারেননি। এর পরেই হাইকোর্ট জানায়, কোথাও যাতে ভোটগণনার টেবিলে অস্থায়ী কর্মী না থাকে, তা দেখতে হবে কমিশনকে।

আরও পড়ুন

 

Advertisement