scorecardresearch
 

Lok Sabha Election 2024: আপনার কেন্দ্রের প্রার্থীর নামে কী কী কেস আছে? মোবাইলে এভাবে চেক করুন

Lok Sabha Election 2024: শনিবারই দেশজুড়ে লোকসভা নির্বাচন শুরু হয়ে গিয়েছে। ১৯ এপ্রিল থেকে শুরু হবে ভোট। রাজনৈতিক দলগুলি ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছে। নির্বাচন কমিশনও নিজেদের মতো করে লোকসভা নিয়ে প্রস্তুতি শুরু করে দিয়েছে। আগামী লোকসভা ভোটকে সামনে রেখে নির্বাচন কমিশন একটি অ্যাপ লঞ্চ করেছে।

Advertisement
লোকসভা নির্বাচন ২০২৪ লোকসভা নির্বাচন ২০২৪
হাইলাইটস
  • শনিবারই দেশজুড়ে লোকসভা নির্বাচন শুরু হয়ে গিয়েছে।

শনিবারই দেশজুড়ে লোকসভা নির্বাচন শুরু হয়ে গিয়েছে। ১৯ এপ্রিল থেকে শুরু হবে ভোট। রাজনৈতিক দলগুলি ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছে। নির্বাচন কমিশনও নিজেদের মতো করে লোকসভা নিয়ে প্রস্তুতি শুরু করে দিয়েছে। আগামী লোকসভা ভোটকে সামনে রেখে নির্বাচন কমিশন একটি অ্যাপ লঞ্চ করেছে। এই মোবাইল অ্যাপটি মুখ্য নির্বাচন কমিশন রাজীব কুমার লঞ্চ করেন। এই অ্যাপটির নাম Know Your Candidate (KYC)। এই অ্যাপটি ভোটারদের জন্য বেশ উপযোগী বলে প্রমাণিত হবে। এই অ্যাপের সহায়তায় ভোটাররা খুব সহজেই নিজের লোকসভা আসনের প্রার্থীর সব তথ্য হাতের নাগালে পেয়ে যাবে। সেই প্রার্থীর আগে কোনও অপরাধ রয়েছে কিনা বা ক্রিমিনাল ব্যাকগ্রাউন্ডও চেক করা যাবে। 

KYC অ্যাপ
এই মোবাইল অ্যাপের সহায়তায় নিজের লোকসভা আসনের সব প্রার্থীদের তথ্য আপনি সহজেই পেয়ে যেতে পারেন। এর পাশাপাশি সেই প্রার্থীর যদি কোনও ক্রিমিনাল ব্যাকগ্রাউন্ডও থাকে, সেটাও এই অ্যাপের মাধ্যমে চেক করা যাবে। এই অ্যাপ লঞ্চ করার সময় মুখ্য নির্বাচন কমিশনার বলেন যে ভোটারদের অধিকার রয়েছে, সে নিজের এলাকার প্রার্থীদের ক্রিমিনাল ব্যাকগ্রাউন্ডের বিষয়ে জানে, যদি সেরকম কেউ থেকে থাকেন। 

গুগল প্লে স্টোর ও অ্যাপেল অ্যাপ স্টোরে পাওয়া যাবে
Know Your Candidate (KYC) অ্যাপ গুল প্লে স্টোর ও অ্যাপেল প্লে স্টোরে ডাউনলোড করা যেতে পারে। এই অ্যাপের কিছু বিশেষ ফিচার্সও রয়েছে। এখানে আপনা প্রার্থীর নাম লিখে সার্চ করতে পারবেন। এই অ্যাপ প্রার্থীদের ক্রিমিনাল হিস্ট্রিও দেখাবে, যদি কিছু থেকে থাকে। এর সঙ্গে ওই প্রার্থীর বিরুদ্ধে কোনও কেস ফাইল থাকলে, সেটাও দেখিয়ে দেবে। এর পাশাপাশি সেই অভিযোগের পুরো তথ্য আপনি জানতে পারবেন। 

আরও পড়ুন

৭ দফায় লোকসভা নির্বাচন
এই বছর লোকসভা নির্বাচন হবে ৭ দফায়। প্রথম ভোট শুরু হবে ১৯ এপ্রিল থেকে। ৪ জুন নির্বাচনের গণনা। নির্বাচন কমিশন অনুযায়ী, রাজধানী দিল্লিতে ২৫ মে নির্বাচন হবে এবং মুম্বইতে ২০ মে ভোট হবে বলে জানা গিয়েছে। 

Advertisement

-১৯ এপ্রিল ২১টি প্রথম দফায় রাজ্য ও কেন্দ্রশাসিত রাজ্যের ১০২টি আসনে ভোট হবে। 

২৬ এপ্রিল দ্বিতীয় দফায় ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত রাজ্যের ৮৯টি আসনে ভোট হবে। 

-৭ মে তৃতীয় দফায় ১২টি রাজ্য ও কেন্দ্রশাসিত রাজ্যের ৯৪টি আসনে ভোট হবে। 

-১৩ মে চতুর্থ দফায় ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত রাজ্যের ৯৬টি আসনের ভোট হবে। 

-২০ মে পঞ্চম দফায় ৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত রাজ্যের ৪৯টি আসনে ভোট হবে।

-২৫ মে ষষ্ঠ দফায় ৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত রাজ্যের ৫৭টি আসনে ভোট হবে। 

-১ জুন সপ্তম ও শেষ দফায় ৮ রাজ্য ও কেন্দ্রশাসিত রাজ্যের ৫৭টি আসনে ভোট হবে। 

Advertisement