scorecardresearch
 

TMC-BJP: বাংলায় 'খেলা' হয়ে গেল! ১৯-এর ভোটও ধরে রাখতে পারল না বিজেপি, ৪ প্রার্থীর পরিস্থিতি

লোকসভা নির্বাচনের ফলাফল প্রায় পরিষ্কার বলে মনে হচ্ছে। প্রাথমিক প্রবণতাগুলিতে এনডিএ সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে এবং ভারত জোটও আরও ভাল অবস্থানে রয়েছে বলে মনে হচ্ছে। এমন পরিস্থিতিতে পশ্চিমবঙ্গেও একটা বড় 'খেলা' দেখা যাচ্ছে। এগজিট পোল যতই ফুলিয়ে ফাঁপিয়ে পরিসংখ্যান দিক না কেন, এই ফলাফল সে সবকে নসাৎ করেছে।

Advertisement
হাইলাইটস
  • লোকসভা নির্বাচনের ফলাফল প্রায় পরিষ্কার বলে মনে হচ্ছে।
  • প্রাথমিক প্রবণতাগুলিতে এনডিএ সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে এবং ভারত জোটও আরও ভাল অবস্থানে রয়েছে বলে মনে হচ্ছে।

লোকসভা নির্বাচনের ফলাফল প্রায় পরিষ্কার বলে মনে হচ্ছে। প্রাথমিক প্রবণতাগুলিতে এনডিএ সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে এবং ভারত জোটও আরও ভাল অবস্থানে রয়েছে বলে মনে হচ্ছে। এমন পরিস্থিতিতে পশ্চিমবঙ্গেও একটা বড় 'খেলা' দেখা যাচ্ছে। এগজিট পোল যতই ফুলিয়ে ফাঁপিয়ে পরিসংখ্যান দিক না কেন, এই ফলাফল সে সবকে নসাৎ করেছে। বরং উন্নতির পরিবর্তে মমতার শক্ত ঘাঁটিতে বিজেপির অবস্থা খারাপ হতে চলেছে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষক।

একদিকে যেখানে বিজেপি ২০১৯ সালে ১৮টি আসন পেয়েছিল, সেখানে এবার বিজেপি মাত্র ১১টি আসনে সীমাবদ্ধ হতে পারে বলে মনে করা হচ্ছে। এবং তৃণমূল কংগ্রেস ২২টি আসন দখল করেছিল। এখন ৩০টি আসনে বেড়েছে। এ ছাড়া ১টি আসন কংগ্রেসের খাতায় যাবে বলে মনে করা হচ্ছে।

ফলাফল এগজিট পোলের বিপরীতে
বুধ ফেরত সমীক্ষা অনুসারে, পশ্চিমবঙ্গের ৪২টি আসনে এনডিএ ৪৬% ভোট শেয়ার পেয়েছে। যেখানে তৃণমূল ৪০ শতাংশ ভোট পাওয়ার সম্ভাবনা ছিল। বিজেপি আসন বৃদ্ধির আশা করেছিল। ওই সমীক্ষায় বিজেপি ২৬-৩১টি আসন পেতে দেখা গেছে। তাই টিএমসি ১১-১৪ আসন পাবে এবং ইন্ডিয়া জোট ০-২ পাবে বলে আশা করা হয়েছিল। উল্লেখ্য, রাজ্যে জোটের বিষয়ে ইন্ডিয়া জোট একমত হতে পারেনি। তৃণমূল ও কংগ্রেস পৃথকভাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল।

আরও পড়ুন

আসানসোলে এগিয়ে শত্রুঘ্ন সিনহা
পশ্চিমবঙ্গের ভিআইপি আসনগুলির কথা বলতে গেলে, আসানসোল থেকে তৃণমূলের শত্রুঘ্ন সিনহা জিতেছেন। এই আসনে চতুর্থ স্থানে রয়েছেন বিজেপির সুরেন্দ্রজিৎ সিং।

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আসনের অবস্থা
এছাড়াও ডায়মন্ড হারবার লোকসভা কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী অভিষেক বন্দ্যোপাধ্যায় তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির অভিজিৎ দাসের থেকে এগিয়ে রয়েছেন। এবং সম্ভবত এই ভোটে রাজ্যের সবথেকে বেশি ভোটের লিড পেতে চলেছেন তিনি।  

Advertisement

এগিয়ে মহুয়া মৈত্রও
মহুয়া মৈত্রের আসনের কথা বললে, কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রে তৃণমূল এগিয়ে। এবং বিজেপির অমৃতা রায় চতুর্থ স্থানে রয়েছেন।

ইউসুফ পাঠানের রাজনৈতিক পিচ প্রস্তুত?
পশ্চিমবঙ্গের বহরমপুর আসন থেকে ১৪ হাজার ভোটে এগিয়ে রয়েছেন প্রাক্তন ক্রিকেটার ইউসুফ পাঠান। এই আসনে প্রতিদ্বন্দ্বিতাও আকর্ষণীয় কারণ অধীর রঞ্জন চৌধুরী কংগ্রেসের প্রার্থী এবং তিনি ষষ্ঠ স্থানে রয়েছেন। 

 

Advertisement