scorecardresearch
 

ফ্যাক্ট চেক: এটা কি বাংলাদেশের চার মহিলা মুক্তিযোদ্ধার ছবির কোলাজ? জানুন আসল সত্যি

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, উভয় ছবিতে থাকা মহিলাদের সঙ্গে বাংলাদেশের মুক্তিযুদ্ধের কোনও সম্পর্ক নেই।

Advertisement
এটা কি বাংলাদেশের চার মহিলা মুক্তিযোদ্ধার ছবির কোলাজ? এটা কি বাংলাদেশের চার মহিলা মুক্তিযোদ্ধার ছবির কোলাজ?

বাংলাদেশের মুক্তিযুদ্ধ সংক্রান্ত দুটি ছবির একটি কোলাজ বর্তমানে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। একটি ছবি সাদা-কালো, অন্যটি রঙিন। দুটো ছবিতেই চারজন করে মহিলাকে দেখতে পাওয়া যাচ্ছে। তাঁরা একই ধরনের একটি গাড়ির উপর বসে রয়েছেন এবং তাঁদের দু'জনের হাতে বন্দুকও রয়েছে।

ছবিটি ফেসবুকে পোস্ট করে অনেকেই লিখেছেন, "চার বাংলাদেশী নারী মুক্তিযোদ্ধা ১৯৭১ সালে তোলা তাদের ছবিটি পুনর্নির্মাণ করলেন। বাহন উইলিস জীপটিকেও এখানে অপরিবর্তিত রাখা হয়েছে উৎস।" (পোস্টের বানান অপরিবর্তিত)

তবে ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, উভয় ছবিতে থাকা মহিলাদের সঙ্গে বাংলাদেশের মুক্তিযুদ্ধের কোনও সম্পর্ক নেই।

কীভাবে এগোল অনুসন্ধান?

তদন্তের শুরুতে প্রথম অর্থাৎ সাদা-কালো ছবিটি রিভার্স সার্চ করলে , Bangladesh Old Photo Archive নামের একটি পেজে আমরা একই ছবি দেখতে পাই। ছবিটিতে রেনান আহমেদ নামের একজনকে ট্যাগও করা হয়েছিল।

 

আমরা দেখতে পাই, ২০২০ সালের ২৬ অগাস্ট রেনান আহমেদের ফেসবুক অ্যাকাউন্টে ওই সাদা-কালো ছবিটি পোস্ট করা হয়েছিল। সেখানে ছবিটিতে ১৯৬১ সালের বলে দাবি করা হয়েছিল। প্রসঙ্গত, বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধ বা মুক্তিযুদ্ধ ১৯৭১ সালে হয়েছিল। আরও একাধিক ছবি রেনান আহমেদ সেখানে পোস্ট করেছিলেন। একই সঙ্গে তিনি লিখেছিলেন, "২০২০ সালের ২৫ অগাস্ট, গতকাল আমার ঠাকুমা রোকেয়া আহমেদ প্রয়াত হয়েছেন। তাঁর আত্মার শান্তি কামনা করুন।"

এরপর আরও একটু সার্চ করলে আমরা দেখতে পাই, ২০২১ সালের ৩০ মার্চ ফ্যাক্ট  চেকিং ওয়েবসাইট ALT News এই সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছিল। ওই ওয়েবসাইটের তরফে তখন রেনান আহমেদের সঙ্গে তখন যোগাযোগ করা হয়েছিল। তিনি জানিয়েছিলেন যে, ওই সাদাকালো ছবিতে চালকের আসনের পাশে যাঁকে বসে থাকতে দেখা যাচ্ছে, তিনি রোকেয়া আহমেদ। ছবিতে বাকি যাঁদের দেখা যাচ্ছে, তাঁরা হলেন- আয়েশা, রশিদা আহমেদ এবং শাহানা আহমেদ। তিনি স্পষ্ট করে জানিয়েছিলেন যে, ছবিতে উপস্থিত কেউ মুক্তিযোদ্ধা ছিলেন না।

Advertisement

আরও সার্চ করলে, ২০২১ সালের ৩১ মার্চ News Bangla24 নামের একটি ইউটিউব চ্য়ানেল আপলোড হওয়া একটি ভিডিয়ো সাক্ষাৎকার আমরা দেখতে পাই। সাক্ষাৎকারটি দিলেছিলেন রোকেয়া আহমেদের পুত্রবধূ রিফাত আহমেদ। সেখানে তিনি জানিয়েছিলেন, "আমার দাদা শ্বশুর, ওঁরা বছরে দুবার করে পিকনিকে যেতেন সুন্দরবন, সিলেট, খুলনা। সম্ভবত ছবিটা খুলনাতে তোলা। তাঁরা শিকার করে আসার পর যখন রান্না শেষ হল, তখন আমার শ্বশুর বলল গাড়িতে বসো, তোমরা এবার শিকারে যাচ্ছ, এরম ভাবে ছবি তুলি। তখনই ছবিটা তোলা হয়েছিল বলে গল্পে শুনেছি।"

ভিডিয়োতে তিনি আরও জানান, ২০১৭ সালে তাঁর ছেলের বিয়ের সময় পুরো পরিবার এক জায়গায় হয়েছিলেন। তখন ১৯৬১ সালের মুহূর্তটি আবার পুনর্নির্মাণ করা হয়েছিল। দুটি ছবিতেই একই মহিলারা, একই স্থানে বসেছিলেন। এবং তাঁরা কেউই ৭১-এর মুক্তিযুদ্ধের সঙ্গে জড়িত ছিলেন না।

অর্থাৎ, ভাইরাল ছবিতে যে মহিলাদের দেখতে পাওয়া যাচ্ছে, তাঁদের পরিবারের সদস্যরাই স্পষ্ট করে দিয়েছেন যে, তাঁরা কেউই মুক্তিযোদ্ধা নন এবং সাদাকালো ছবিটি ১৯৬১ সালে তোলা।

 

ফ্যাক্ট চেক

Facebook

দাবি

বাংলাদেশের চারজন নারী মুক্তিযোদ্ধা ১৯৭১ সালে তোলা তাদের একটি ছবি পুনর্নির্মাণ করলেন।

ফলাফল

উভয় ছবিতে থাকা চার মহিলা এক হলেও, তাঁরা কেউই বাংলাদেশের মুক্তিযোদ্ধা নন এবং সাদাকালো ছবিটি ১৯৬১ সালে তোলা।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement