scorecardresearch
 

ফ্যাক্ট চেক: হোলিতে বিশ্ব জুড়ে ৪৮ হাজার মেয়ে ধর্ষণের শিকার? ভাইরাল পোস্টের সত্যতা জানুন

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় হোলি সংক্রান্ত বিবিসি বাংলার প্রতিবেদনের একটি স্ক্রিনশট ভাইরাল হয়েছে। সেই প্রতিবেদনের শিরোনামে লেখা হয়েছে, “হিন্দু ধর্ম অবলম্বীদের অন্যতম হোলি উৎসবে বিশ্ব জুড়ে ৪৮ হাজার মেয়ে ধর্ষণের শিকার।”  স্ক্রিনশটটি পোস্ট করে এটাই বোঝানো হচ্ছে যে, হিন্দু সম্প্রদায়ের মানুষরা তাদের রঙের উৎসব হোলির আড়ালে মেয়েদের ধর্ষণ করেন।

Advertisement

সুরজউদ্দিন মণ্ডল: গত ২৫ মার্চ ভারত সহ গোটা বিশ্ব আড়ম্বরের সঙ্গেই পালিত হয়েছে রঙের উৎসব হোলি। তবে আমাদের দেশের বিভিন্ন রাজ্যের সংস্কৃতি আলাদা হওয়ায় হোলি পালিত হয় আলাদা আলাদা নামে। যেমন বাঙালিরা হোলিকে ‘দোল’ হিসাবে পালন।

তবে এ বছরের হোলি শেষ হওয়ার কিছুদিনের মধ্যেই সোশ্যাল মিডিয়ায় এই সংক্রান্ত বিবিসি নিউজ বাংলার প্রতিবেদনের একটি স্ক্রিনশট ভাইরাল হয়েছে। সেই প্রতিবেদনে আবীরের উপরে ‘হ্যাপি হোলি’ লেখা একটি ছবি দেখা যাচ্ছে। এবং প্রতিবেদনের শিরোনামে লেখা হয়েছে, “হিন্দু ধর্ম অবলম্বীদের অন্যতম হোলি উৎসবে বিশ্ব জুড়ে ৪৮ হাজার মেয়ে ধর্ষণের শিকার।” স্ক্রিনশটটি পোস্ট করে এটাই বোঝানো হচ্ছে যে, হিন্দু সম্প্রদায়ের মানুষরা তাদের রঙের উৎসব হোলির আড়ালে মেয়েদের ধর্ষণ করেন।  

উদাহরণস্বরূপ, একটি ফেসবুক পেজে ছবিটি শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে, “হলি যদি রঙ উৎসব হয় নারী তখন ধ-র্ষণের শিকার হয়। তার বাস্তব প্রমান।”

এই একই ছবি পোস্ট করে অপর এক ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, “হলি যদি রঙ উৎসব হয় নারী তখন ধর্ষণের শিকার হয়। তার বাস্তব প্রমান। সনাতন ভাইরা এখন কি বলবো আমরাই উগ্র?”

অপর এক ফেসবুক ব্যবহারকারী এই একই প্রতিবেদনের স্ক্রিনশট শেয়ার করে লিখেছেন, “হলি যদি রঙ উৎসব হয় নারী তখন ধ-র্ষণের শিকার হয়। তার বাস্তব প্রমান। বহু মুসলিম মেয়েরাও হিন্দু ছেলে দের যৌন দাসীতে পরিনত হয়েছে নাউজুবিল্লাহ মিন জালিক।” (সব ক্যাপশনের বানান অপরিবর্তিত।) এমনই একটি পোস্টের আর্কাইভ এখানে দেখা যাবে।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে, বিবিসি নিউজ বাংলার তরফে হোলি নিয়ে এমন কোনও প্রতিবেদন প্রকাশ করা হয়নি। ভাইরাল স্ক্রিনশটটি ভুয়ো এবং এর দাবিটি সম্পূর্ণ মিথ্যা। 

কীভাবে জানা গেল সত্য?

Advertisement

প্রথমত, আমরা আমাদের কিওয়ার্ড সার্চের মাধ্যমে খোঁজার চেষ্টা করি যে ‘হিন্দু ধর্ম অবলম্বীদের অন্যতম হোলি উৎসবে বিশ্ব জুড়ে ৪৮ হাজার মেয়ে ধর্ষণের শিকার’ শিরোনামে বিবিসি বাংলায় কোনও সংবাদ প্রকাশিত হয়েছে কিনা। কিন্তু আমরা আমাদের সার্চে ব্রিটিশ বিবিসি বাংলার ওয়েবসাইট কিংবা তাদের কোনও অফিশিয়াল পেজে এই সংক্রান্ত খুঁজে পাইনি। এর থেকেই সন্দেহ তৈরি হয় যে, বিবিসি বাংলার ভাইরাল স্ক্রিনশটটি ভুয়ো বা সম্পাদিত হলেও হতে পারে।

এরপর আমরা বিষয়টি সম্পর্কে নিশ্চিত হতে ভাইরাল স্ক্রিনশটটির সঙ্গে বিবিসি বাংলার ওয়েবসাইটে প্রকাশিত অন্য একাধিক প্রতিবেদনকে পাশাপাশি রেখে তুলনা করি। তখন আমরা দেখতে পাই বিবিসি বাংলায় প্রকাশিত প্রতিবেদনের ফ্রন্টের সঙ্গে ভাইরাল প্রতিবেদনের ফ্রন্টের বিস্তর ফারাক রয়েছে। এর থেকেই আমরা নিশ্চিত যে ভাইরাল স্ক্রিনশটটি ভুয়ো। অর্থাৎ কেউ উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিবিসি বাংলার প্রতিবেদনের আদলে ভাইরাল স্ক্রিনশটটি তৈরি করেছে।

তবে যেহেতু ভাইরাল পোস্টে দাবি করা হয়েছে, হোলিতে গোটা বিশ্বে মোট ৪৮ হাজার মেয়েকে ধর্ষণ করা হয়েছে। সেক্ষেত্রে বিষয়টি নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমেও খবর প্রকাশিত হত। তাই আমরা আমাদের কিওয়ার্ড সার্চের মাধ্যমে খোঁজার চেষ্টা করি অন্য কোনও আন্তর্জাতিক গণমাধ্যম এই বিষয়ে কোনও খবর করেছে কিনা। কিন্তু আমরা সেই সংক্রান্ত আমাদের কিওয়ার্ড সার্চেও এমন কোনও তথ্য খুঁজে পাইনি যা থেকে প্রমাণ হয় যে হোলিতে বিশ্ব জুড়ে ৪৮ হাজার মেয়েকে ধর্ষণ করা হয়েছে।

এর থেকেই প্রমাণ হয় যে, ‘হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম হোলি উৎসবে বিশ্ব জুড়ে ৪৮ হাজার মেয়ে ধর্ষণের শিকার’ শীর্ষক শিরোনামে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল বিবিসি বাংলার প্রতিবেদনের স্ক্রিনশটটি ভুয়ো এবং সম্পাদিত।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

হোলিতে বিশ্ব জুড়ে ৪৮ হাজার মেয়ে ধর্ষণের শিকার।

ফলাফল

হোলিতে বিশ্ব জুড়ে ৪৮ হাজার মেয়ে ধর্ষণের শিকার সংক্রান্ত বিবিসি বাংলার প্রতিবেদনের স্ক্রিনশটটি ভুয়ো এবং সম্পাদিত।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement