scorecardresearch
 

ফ্যাক্ট চেক: রাম মন্দিরে উদ্বোধনের আগে অযোধ্যায় নির্মিত হয়নি ২৫ হাজার যজ্ঞকুণ্ড, ভাইরাল ভিডিয়োটি বারাণসীর

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, অযোধ্যায় রাম মন্দির উদ্বোধনের জন্য এই ২৫ হাজার যজ্ঞকুণ্ড নির্মাণ করা হয়নি। এটি চলতি মাসে বারাণসীর স্বর্ণবেদ মহামন্দিরে তৈরি করা হয়েছিল।

Advertisement
রাম মন্দিরে উদ্বোধনের আগে অযোধ্যায় নির্মিত হয়নি ২৫ হাজার যজ্ঞকুণ্ড, ভাইরাল ভিডিয়োটি বারাণসীর রাম মন্দিরে উদ্বোধনের আগে অযোধ্যায় নির্মিত হয়নি ২৫ হাজার যজ্ঞকুণ্ড, ভাইরাল ভিডিয়োটি বারাণসীর

২২ জানুয়ারি রাম মন্দিরের উদ্বোধনের আগে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে বহু ছবি ও ভিডিয়ো। যার মধ্যে কিছু সত্যি এবং কিছু মিথ্যে। তেমনই একটি ভিডিয়ো ঘুরছে সোশ্যাল মিডিয়ায়। যেখানে দেখা যাচ্ছে একাধিক যজ্ঞকুণ্ড। ভিডিয়োটি ফেসবুকে পোস্ট করে দাবি করা হয়েছে যে, অযোধ্যায় রাম মন্দির উদ্বোধনের জন্য এই ২৫ হাজার যজ্ঞকুণ্ডে হোম করা হবে। 

কিন্তু ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, অযোধ্যায় রাম মন্দির উদ্বোধনের জন্য এই ২৫ হাজার যজ্ঞকুণ্ড নির্মাণ করা হয়নি। এটি চলতি মাসে বারাণসীর স্বর্ণবেদ মহামন্দিরে তৈরি করা হয়েছিল।

কীভাবে এগলো অনুসন্ধান?

সত্য অনুসন্ধানের জন্য আমরা ভাইরাল ভিডিয়োর একটি কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করি। রিঙ্কু রাই ভ্লগস ইউটিউব চ্যানেলে আপলোড হওয়া একটি ভিডিয়োতে আমরা একই দৃশ্য দেখতে পাই। ১৮ ডিসেম্বর আপলোড হওয়া ওই ভিডিয়োতে দাবি করা হয়েছে যে সেটি বারাণসীর স্বরবেদা মহামন্দির ধামের৷

এই সূত্র ধরে ইউটিউবে আরও সার্চ করলে। ১২ ডিসেম্বর Discover Braz নামের আরও একটি চ্যানেলে আপলোড হওয়া ভিডিয়োতেও একই দৃশ্য দেখতে পাওয়া যায় এবং একই দাবি-সহ।

ভাইরাল ভিডিয়োর সঙ্গে ভ্লগ ভিডিয়োতে থাকা পতাকা এবং প্যান্ডেলের মিলও পাওয়া যায়।

এরপর ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিমের তরফে Swarved Mahamandir-এর সোশ্যাল মিডিয়া ইনচার্জ রাজেশ সহায়ের সঙ্গে সরাসরি যোগাযাগ করা হয়। তিনি স্বীকার করে নেন যে ভাইরাল ভিডিয়োটি বারাণসীর স্বর্ণবেদা মন্দিরেই।  যজ্ঞকুণ্ডগুলো সেখানেই তৈরি করা হয়েছিল। তবে ১৮ ডিসেম্বরের পর সেগুলো ভেঙে ফেলা হয়েছে।    

Advertisement

সুতরাং এখন প্রমাণিত যে,  অযোধ্যায় রাম মন্দির উদ্বোধনের জন্য এই ২৫ হাজার যজ্ঞকুণ্ড নির্মাণ করা হয়নি। এটি চলতি মাসে বারাণসীর স্বর্ণবেদ মহামন্দিরে তৈরি করা হয়েছিল।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

ফেসবুকে পোস্ট করে দাবি করা হয়েছে যে, অযোধ্যায় রাম মন্দির উদ্বোধনের জন্য এই ২৫ হাজার যজ্ঞকুণ্ডে হোম করা হবে।

ফলাফল

অযোধ্যায় রাম মন্দির উদ্বোধনের জন্য এই ২৫ হাজার যজ্ঞকুণ্ড নির্মাণ করা হয়নি। এটি চলতি মাসে বারাণসীর স্বর্ণবেদ মহামন্দিরে তৈরি করা হয়েছিল।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement