scorecardresearch
 

ফ্যাক্ট চেক: মাত্র ৭৫% আসনেই পোলিং এজেন্ট দিতে পেরেছে বিজেপি! ভাইরাল স্ক্রিনশটটি সম্পাদিত

প্রথম দফার লোকসভা ভোটের মধ্যেই সোশ্যাল মিডিয়া ভাইরাল হয়েছে ১৯ এপ্রিল সকাল ৮টার এবিপি আনন্দের লাইভ সম্প্রচার একটি বিশেষ স্ক্রিনশট। তাতে উল্লেখ করা হয়েছে যে, “মাত্র ৭৫% বুথে বসল বুথকর্মী বিজেপি কি এখনই হার মেনে নিল?” পাশাপাশি নীচের চলমান স্ক্রলে লেখা আছে, “সব বুথে কর্মীই দিতে পারল না বিজেপি।”

Advertisement

সুরাজউদ্দিন মণ্ডল: শুক্রবার দেশের মোট ১০২টি আসনে শেষ হয়েছে প্রথম দফার লোকসভা নির্বাচন। কয়েকটি বিক্ষিপ্ত অশান্তির ঘটনা ছাড়া বাংলার তিনটির মধ্যে দুটি আসনে নির্বিঘ্নেই সম্পন্ন হয়েছে ভোট প্রক্রিয়া। তবে ব্যতিক্রম কোচবিহার। সেখান থেকে সামনে এসেছে রাজনৈতিক সংঘর্ষ ও রক্তপাতেরর ঘটনার খবর।

এরই মধ্যে সোশ্যাল মিডিয়া ভাইরাল হয়েছে এবিপি আনন্দের একটি বিশেষ স্ক্রিনশট। সেই স্ক্রিনশটটি ভালো করে লক্ষ্য করলে বোঝা যায় যে, সেটি ১৯ এপ্রিল সকাল ৮টায় এবিপি আনন্দের লাইভ সম্প্রচার থেকে নেওয়া হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে যে, “মাত্র ৭৫% বুথে বসল বুথকর্মী বিজেপি কি এখনই হার মেনে নিল?” পাশাপাশি নিচের চলমান স্ক্রলে লেখা হয়েছে, “সব বুথে কর্মীই দিতে পারল না বিজেপি।” অন্যদিকে সেখানে একটি টেবিল দিয়ে উত্তরবঙ্গের মেখলিগঞ্জ ও রায়গঞ্জ-সহ বেশ কয়েকটি বিধানসভায় তৃণমূল ও বিজেপির পোলিং এজেন্টের সংখ্যার তুলনা করা হয়েছে।

উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী স্ক্রিনশটটি শেয়ার করে ক্যাপশনে লিখেছেন, “আমাদের সব বুথে এজেন্ট থাকলেও বিজেপি এজেন্ট খুঁজে পেলো না।” (ক্যাপশনের বানান অপরিবর্তিত।) এমনই একটি পোস্টের আর্কাইভ এখানে দেখা যাবে। সরাসরি উল্লেখ না করা হলেও ওই ফেসবুক ব্যবহারকারী এটাই ইঙ্গিত করেছেন যে, প্রথম দফার নির্বাচনে উত্তরবঙ্গের ৩টি লোকসভা আসনের ২৫ শতাংশ বুথেই পোলিং এজেন্ট দিতে পারেনি গেরুয়া শিবির।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে, এবিপি আনন্দের তরফে প্রথম দফার লোকসভা নির্বাচনে বিজেপির পোলিং এজেন্ট না দিতে পারা সংক্রান্ত কোনও খবর সম্প্রচার করা হয়নি। ভাইরাল স্ক্রিনশটটি ভুয়ো এবং সম্পাদিত। 

কীভাবে জানা গেল সত্য?

কেবলমাত্র ৭৫ শতাংশ আসনেই পোলিং এজেন্ট দিতে পেরেছে বিজেপি এই সংক্রান্ত এবিপি আনন্দের লাইভ সম্প্রচারের স্ক্রিনশটটি সন্দেহজনক। কারণ উত্তরবঙ্গ বিজেপির শক্ত ঘাটি। কিন্তু দাবি করা হচ্ছে নিজেদের সেই শক্ত ঘাটির ২৫ শতাংশ বুথেই পোলিং এজেন্ট দিতে পারেনি বিজেপি। 

Advertisement

তবে এই তথ্যের সত্যতা যাচাই করতে আমরা প্রথমে বিভিন্ন কিওয়ার্ড সার্চের মাধ্যমে খোঁজার চেষ্টা করি যে, ১৯ এপ্রিল এবিপি আনন্দের তরফে বিজেপির ২৫ শতাংশ বুথে পোলিং এজেন্ট না দিতে পারা সংক্রান্ত কোনও খবর সম্প্রচার করা হয়েছিল কিনা। কিন্তু আমরা আমাদের সার্চে এবিপি আনন্দের তরফে সম্প্রচারিত বা প্রকাশিত এমন কোনও তথ্য খুঁজে পাইনি। এমনকি অন্য কোনও সংবাদমাধ্যমেও আমরা এই সংক্রান্ত খবর খুঁজে পাইনি। এর থেকেই সন্দেহ তৈরি হয় যে, এবিপি আনন্দের ভাইরাল স্ক্রিনশটটি ভুয়ো বা সম্পাদিত হলেও হতে পারে।

এরপর আমরা বিষয়টি সম্পর্কে নিশ্চিত হতে ভাইরাল স্ক্রিনশটটির সঙ্গে এবিপি আনন্দের লাইভ সম্প্রচারের একাধিক স্ক্রিনশটকে পাশাপাশি রেখে তুলনা করি। তখন আমরা উভয়ের মধ্যে একাধিক অমিল দেখতে পাই। প্রথমত, এবিপি আনন্দের লাইভ সম্প্রচারে ব্যবহৃত ফ্রন্টের সঙ্গে ভাইরাল স্ক্রিনশটের ফ্রন্টের কোনও মিল নেই। দ্বিতীয়ত, আমরা আরও লক্ষ্য করি যে ভাইরাল স্ক্রিনশটের প্রথম বাক্য অর্থাৎ ‘মাত্র ৭৫% বুথে বসল বুথকর্মী’-এর পরে কোনও দাঁড়ি বা কমা ব্যবহার করা হয়নি। কিন্তু এবিপি আনন্দের অসল সম্প্রচারে দুই বা তার বেশি বাক্য থাকলে প্রতিটি বাক্যের শেষে অবশ্যই দাঁড়ি অথবা কমা ব্যবহার করা হয়। তৃতীয়ত, এবিপি আনন্দের লাইভ সম্প্রচারে ২৪ ঘণ্টা ফরম্যাটে সময় দেখানো হয়। অর্থাৎ এবিপি আনন্দের লাইভ সম্প্রচারে সময়ের ক্ষেত্রে কোনও ‘এএম’ বা ‘পিএম’ ব্যবহার করা হয় না। কিন্তু ভাইরাল স্ক্রিনশটে ‘৮:০০ এএম’ লেখা হয়েছে। চতুর্থত, এবিপি আনন্দে 'পোলিং এজেন্ট' লেখা হয়। কিন্তু ভাইরাল স্ক্রিনশটে আমরা দেখতে পাই 'বুথকর্মী' লেখা হয়েছে। পঞ্চমত, এবিপি আনন্দের লাইভ সম্প্রচারের সময় উপরের ডানদিকে ব্যবহৃত চ্যানেলের লোগোর রং থাকে লাল। কিন্তু ভাইরাল ভাইরাল স্ক্রিনশটে সেখানে সাদার ভিতরে লাল রঙের লোগো ব্যবহার করা হয়েছে।  এর থেকেই অনুমান করা যায় যে ভাইরাল স্ক্রিনশটটি ভুয়ো।

 

                                                                                             (এবিপি আনন্দের লাইভ সম্প্রচারের আসল স্ক্রিনশট)

 

                                                                                (এবিপি আনন্দের লাইভ সম্প্রচারের নকল স্ক্রিনশট)

তবে এ বিষয়ে আমরা ১০০ শতাংশ নিশ্চিত হতে স্ক্রিনশট থেকে প্রাপ্ত তথ্যের উপরে ভিত্তি করে গত ১৯ এপ্রিল সকাল ৮টায় এবিপি আনন্দে ঠিক কী খবর সম্প্রচারিত হয়েছিল তা খুঁজে বার করার চেষ্টা করি। তখন আমরা এবিপি আনন্দের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে ১৯ এপ্রিল সকাল ৭:২৯ মিনিট থেকে ৮:১১ মিনিট পর্যন্ত লাইভ সম্প্রচারের ৪২ মিনিট ১০ সেকেণ্ডের একটি ভিডিয়ো খুঁজে পাই। সেই ভিডিয়োর ৩০ মিনিট ১৬ সেকেণ্ডে আমরা দেখতে পাই সকাল ৮টার লাইভ সম্প্রচার। সেখানে আমরা দেখতে পাই ১৯ এপ্রিল সকাল ৮টায় এবিপি আনন্দের তরফে কোচবিহারের চান্দামারিতে নির্বাচনি হিংসার খবর সম্প্রচারিত হয়েছে। যেখানে তৃণমূলের হাতে আক্রান্ত বিজেপির বুথ সভাপতিকে হাসপাতালে দেখতে এসে পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ তুলেছেন কোচবিহার দক্ষিণের বিজেপি বিধায়ক নিখিল রঞ্জন দে। 

একই সঙ্গে ১৯ এপ্রিল সকাল ঠিক ৮টার সময় এবিপি আনন্দের লাইভ সম্প্রচারে ঠিক কোন খবর সম্প্রচারিত হয়েছিল তার কয়েকটি ছবি কোলাজ আকারে নিচে দেখা যাবে।

Advertisement

 

 

এর থেকে প্রমাণ হয় যে, ‘প্রথম দফার লোকসভা নির্বাচনে বাংলার তিনটি আসনের মাত্র ৭৫ শতাংশ বুথে পোলিং এজেন্ট দিতে পেরেছে বিজেপি’ এই সংক্রান্ত এবিপি আনন্দের ভাইরাল স্ক্রিনশটটি ভুয়ো এবং সম্পাদিত। কেউ উদ্দেশ্যপ্রণোদিতভাবে এবিপি আনন্দের লাইভ সম্প্রচারের আদলে ভাইরাল স্ক্রিনশটটি তৈরি করেছেন।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

মাত্র ৭৫ শতাংশ বুথে পোলিং এজেন্ট দিতে পেরেছে বিজেপি।

ফলাফল

প্রথম দফার লোকসভা নির্বাচনে বাংলার তিনটি আসনের মাত্র ৭৫ শতাংশ বুথে বিজেপি পোলিং এজেন্ট দিতে পারা সংক্রান্ত এবিপি আনন্দের স্ক্রিনশটটি ভুয়ো এবং সম্পাদিত।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement