scorecardresearch
 

ফ্যাক্ট চেক: সোশ্যাল মিডিয়ায় ছড়াল মালদহ-বেঙ্গালুরু 'অমৃত ভারত এক্সপ্রেস'-এর ভুয়ো রুটচার্ট

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, সোশ্যাল মিডিয়ায় 'অমৃত ভারত এক্সপ্রেস'-এর যে রুটচার্ট বা সময় সূচি ঘুরছে, সেটা সত্যি নয়। রেলের তরফে সরকারি ভাবে এখনও কোনও এমন চার্জ প্রকাশ করাই হয়নি।

Advertisement
সোশ্যাল মিডিয়ায় ছড়াল মালদহ-বেঙ্গালুরু 'অমৃত ভারত এক্সপ্রেস'-এর ভুয়ো রুটচার্ট সোশ্যাল মিডিয়ায় ছড়াল মালদহ-বেঙ্গালুরু 'অমৃত ভারত এক্সপ্রেস'-এর ভুয়ো রুটচার্ট

বন্দে ভারতের পর এবার চালু হবে 'অমৃত ভারত এক্সপ্রেস'। সংবাদ সূত্রে খবর, আগামী ৩০ ডিসেম্বর দুটি 'অমৃত ভারত এক্সপ্রেস'-এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যার মধ্যে একটি মালদহ থেকে বেঙ্গালুরু পর্যন্ত চলবে। 

এই জল্পনার মধ্যে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে মালদহ-বেঙ্গালুরু অমৃত ভারতের একটি সময়সূচি বা রুটচার্ট। অর্থাৎ কখন এবং কোন কোন স্টেশনে এই ট্রেন থামবে তার একটি পূর্ণাঙ্গ সূচি ফেসবুকে ঘুরছে। যা পোস্ট করে লেখা হয়েছে, "মালদা ব্যাঙ্গালোরের মধ্যে চালু হতে যাওয়া অমৃত ভারত এক্সপ্রেস ট্রেনের সময়সূচী" (পোস্টের বানান অপরিবর্তিত) 

কিন্তু ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, সোশ্যাল মিডিয়ায় 'অমৃত ভারত এক্সপ্রেস'-এর যে রুটচার্ট বা সময় সূচি ঘুরছে, সেটা সত্যি নয়। রেলের তরফে সরকারি ভাবে এখনও কোনও এমন চার্জ প্রকাশ করাই হয়নি।

কীভাবে এগলো অনুসন্ধান?

'অমৃত ভারত এক্সপ্রেস'-এর সময়সূচি বা রুটচার্ট তৈরি হলে তা নিশ্চয়ই ইন্টার্স বা সাউথ-ইস্টার্ন রেল অর্থাৎ পূর্ব এবং দক্ষিণ-পূর্ব রেলের ওয়েবসাইটে থাকবে। কিন্তু পূর্ব রেলদক্ষিণ-পূর্ব রেলের তরফে এই বিষয়ে কোনও বিজ্ঞপ্তি জারি করা হয়নি।

এরপর ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিমের তরফে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্রের সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি আমাদের নিশ্চিত করে জানান যে, ভাইরাল রুটচার্টটি পুরোপুরি ভুয়ো। এই 'অমৃত ভারত এক্সপ্রেস' সম্পর্কিত কোনও ধরনের নোটিফিকেশনই এখনও জারি হয়নি। সাধারণ মানুষকে বিভ্রান্ত করার জন্য এই রুটচার্ট সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হয়েছে।

একই বক্তব্য দিয়েছেন দক্ষিণ-পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক আদিত্য কুমার চৌধুরি। কিছু নিশ্চিত হলে সরকারি ভাবে তা রেলের তরফে জানান হবে বলেন তিনি।

Advertisement

এরপর আমরা দেখতে পাই পূর্ব রেলের তরফে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেও রুটচার্টটিকে ভুয়ো বলে দাবি করা হয়েছে।

এছাড়া আমরা দেখতে পাই রেলের জারি করা অন্যান্য নোটিফিকেশনগুলোর সঙ্গেও আলোচিত চার্টটির পার্থক্য রয়েছে।

সুতরাং এখন এটা স্পষ্ট যে, সোশ্যাল মিডিয়ায় 'অমৃত ভারত এক্সপ্রেস'-এর যে রুটচার্ট বা সময় সূচি ঘুরছে, সেটা সত্যি নয়। রেলের তরফে সরকারি ভাবে এখনও কোনও এমন চার্জ প্রকাশ করাই হয়নি।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

মালদা ব্যাঙ্গালোরের মধ্যে চালু হতে যাওয়া অমৃত ভারত এক্সপ্রেস ট্রেনের সময়সূচি।

ফলাফল

সোশ্যাল মিডিয়ায় 'অমৃত ভারত এক্সপ্রেস'-এর যে রুটচার্ট বা সময় সূচি ঘুরছে, সেটা সত্যি নয়। রেলের তরফে সরকারি ভাবে এখনও কোনও এমন চার্জ প্রকাশ করাই হয়নি।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement