scorecardresearch
 

ফ্যাক্ট চেক: বারাসাত থেকে দিঘা-গামী কোনও বিশেষ ট্রেন চালু করা হয়নি, জানাল রেল

সম্প্রতি সোশ্য়াল মিডিয়ায় ভাইরাল হয়েছে একাধিক পোস্ট। যেখানে দাবি কারা হচ্ছে, বারাসাত থেকে দিঘা গামী বিশেষ ট্রেন চালু করেছে রেল। 

Advertisement

দিঘা হল সমুদ্রপ্রেমী বাঙালির প্রথম পছন্দের পর্যটন কেন্দ্র। একটু সুযোগ পেলেই দিঘার সমুদ্র সৈকত ঘুরে আসে বাঙালি। কলকাতা ও তার পার্শ্ববর্তী জেলা থেকে বিভিন্ন উপয়েই দিঘা যাওয়া যায। তবে সাধারণ মানুষের অন্য়তম পছন্দের মাধ্য়ম হল ট্রেন। আর কলকাতা থেকে দিঘার উদ্দেশ্য়ে রওনা দেওয়া প্রতিটি ট্রেনই ছাড়া হয় হাওড়া স্টেশন থেকে।

তবে দীর্ঘদিন ধরে রেলের কাছে শিয়ালদহ বা বারাসাত থেকেও দিঘা-গামী ট্রেন চালুর দাবি করে আসছে সাধারণ যাত্রীরা। এরই মধ্য়ে সম্প্রতি সোশ্য়াল মিডিয়ায় ভাইরাল হয়েছে একাধিক পোস্ট। যেখানে দাবি কারা হচ্ছে, বারাসাত থেকে দিঘা গামী বিশেষ ট্রেন চালু করেছে রেল। 

যেমন, রাজু মল্লিক নামক এক ফেসবুক ব্যবহারকারী গত ৭ মার্চ তার পোস্টে লিখেছেন, “হ্যাঁ, অসম্ভবকে সম্ভব করে দক্ষিণ পূর্ব রেলের রেক দিয়ে আজ বারাসাত থেকে দীঘা স্পেশাল ট্রেনের যাত্রা শুরু হয়েছে! এই ঐতিহাসিক মুহূর্তটি চাক্ষুষ করতে দমদম স্টেশনে সকলের মধ্যে ছিল উচ্ছ্বাস ও আনন্দের বন্যা।” 

তিনি তার পোস্টে এই বিশেষ ট্রেনের ধরণ ও সময়সূচি উল্লেখ করেছেন। তার দাবি অনুযায়ী, ট্রেনটিতে রয়েছে মোট ১২টি কামরা, যার মধ্যে ৯টি শীততাপ নিয়ন্ত্রিত। বারাসত থেকে ট্রেনটি সকাল ৫টা ১৫ মিনিটে ছাড়া হবে এবং সেটি সকাল ১১টা ৩০ মিনিটে দিঘা পৌঁছাবে। অন্য়দিকে দিঘা থেকে দুপুর ১টা ৩০ মিনিটে ছেড়ে সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে বারাসতে ঢুকবে। 

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে এই দাবিটি বেশিরভাগই মিথ্যা।

কীভাবে জানা গেল সত্য়?

শিয়ালদহ বা বারাসাত থেকে দিঘা যাওয়ার বিশেষ কোন ট্রেন চালু হলে সেই সংক্রান্ত খবর প্রথম শ্রেণির সংবাদ মাধ্য়মগুলিতে অবশ্যই প্রকাশিত হত। পাশাপাশি রেলের অফিশিয়াল ওয়েবসাইটে কিংবা সোশ্য়াল মিডিয়া হ্য়ান্ডেলে সেই তথ্য় প্রকাশ করা হত। কিন্তু এবিষয়ে কিওয়ার্ড সার্চ করে আমরা তেমন কোনও নির্ভরযোগ্য সংবাদ প্রতিবেদন বা তথ্য় খুঁজে পাইনি।  

Advertisement

ভাইরাল এই দাবির সতত্য়া যাচাই করতে আমরা পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্রের সঙ্গে যোগাযোগ করি। তিনি আমাদের জানান, “এই খবরটি সম্পূর্ণরূপে অসত্য, ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। দয়া করে এ ধরণের অসত্য খবর থেকে নিজেকে দূরে রাখুন।”

পাশাপাশি কিওয়ার্ড সার্চ করার সময় আমরা পূর্ব রেলের অফিশিয়াল ফেসবুক পেজ ও এক্স হ্য়ান্ডেলে একটি পোস্টও দেখতে পাই। সেখানেও খবরটিকে মিথ্যা বলে উল্লেখ করা হয়েছে।

তবে ভাইরাল পোস্টে ব্য়বহার করা ছবি সম্পর্কে কৌশিক বাবুকে প্রশ্ন করলে তিনি আমাদের জানান, গত ৬ মার্চ বারাসাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি জনসভা ছিল। সেই উপলক্ষ্য়ে কেবলমাত্র ওই দিনের জন্য় দিঘা থেকে বারাসাত ও বারাসাত থেকে দিঘা পর্যন্ত একটি বিশেষ ট্রেন চালানো হয়। সেই ট্রেনের ছবি ব্য়বহার করে সোশ্য়াল মিডিয়ায় বিভ্রান্তিকর খবর ছড়ানো হচ্ছে। বিশেষ ওই ট্রেনটি দিঘা স্টেশন থেকে রাত ১টা ৩০মিনিটে ছাড়ে এবং সকাল ৭টা ৪০ মিনিটে বারাসাতে পৌঁছায়। এবং বারাসাত থেকে বিকাল ৫টা ১৫ মিনিটে ছেড়ে  রাত ১১টা ৩০ মিনিটে দিঘা পৌঁছয়।

(রিপোর্ট-সুরাজউদ্দিন মন্ডল)

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

বারাসাত থেকে দিঘা গামী বিশেষ ট্রেন চালু করেছে দক্ষিণ-পূর্ব রেল।

ফলাফল

না, বারাসাত থেকে দিঘা গামী কোনও বিশেষ ট্রেন চালু করেনি রেল। গত ৬ মার্চ বারাসাতে প্রধানমন্ত্রীর জনসভা উপলক্ষ্য়ে কেবলমাত্র একদিনের জন্য় দিঘা-বারাসাত বিশেষ ট্রেন চালানো হয়।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement