scorecardresearch
 

ফ্যাক্ট চেক: ভারতে ‘জয় শ্রী রাম’ স্লোগান ব্যান করার দাবিতে ভাইরাল মুসলিম ধর্মগুরুর স্ক্রিপ্টেড ভিডিয়ো

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। যেখানে একজন মাওলনাকে ‘জয় শ্রী রাম’ স্লোগান ব্যান করার দাবি জানাতে দেখা যাচ্ছে। ভিডিয়োটি শেয়ার করে দাবি করা হচ্ছে যে ভারতের প্রায় সব মুসলিম ‘জয় শ্রী রাম’ স্লোগান ব্যান করার কথা ভাবেন।

Advertisement

গত বছরের ১৫ এপ্রিল অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীদের গুলিতে মৃত্য হয় উত্তরপ্রদেশের কুখ্যাত গ্যাংস্টার তথা রাজনীতিবিদ আতিক আহমেদ ও তার ভাই আশরফ আহমেদের। প্রয়াগরাজ হাসপাতালে শারীরিক পরীক্ষা করাতে নিয়ে যাওয়ার সময় তাঁদের লক্ষ্য করে চালানো হয় গুলি। সেই গুলিতেই বিদ্ধ হয়ে মৃত্যু হয় গ্যাংস্টার আতিক ও তাঁর ভাই আশরফ আহমেদের। গুলি চলানোর সময় দুষ্কৃতীদের ‘জয় শ্রী রাম’ স্লোগান দিতে দেখা যায়। 

আর সেই ঘটনার এক বছর পর সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এই সংক্রান্ত একটি ভিডিয়ো। সেখানে দেখা যাচ্ছে একজন মহিলা একজন মাওলনার সাক্ষাৎকার নিচ্ছেন। আর তিনি সেখানে ভারতে ‘জয় শ্রী রাম’ স্লোগান ব্যান করার দাবি জানাচ্ছেন। পাশাপাশি তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে পদত্যাগ করার কথাও বলছেন। ভিডিয়োটি শেয়ার করে দাবি করা হচ্ছে যে ভারতের প্রায় সব মুসলিম ‘জয় শ্রী রাম’ স্লোগান নিয়ে এমন ধারণা পোষণ করেন। অর্থাৎ তারা ‘জয় শ্রী রাম’ স্লোগানকে ব্যান করার কথা ভাবেন।

উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী ভাইরাল ভিডিয়োটি পোস্ট করে লিখেছেন, “এটাই হচ্ছে প্রায় প্রতিটা ভারতীয় মুসলিমদের মনের কথা।” (ক্যাপশনের সব বানান অপরিবর্তিত।) এমনই একটি পোস্টের আর্কাইভ এখানে দেখা যাবে। 

 

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে, ভাইরাল ভিডিয়োটি বিভ্রান্তিকর। ডঃ সৈয়দ রিজওয়ান আহমেদ নামক এক টিভি প্যানেলিস্ট এআইএমআইএম নেতা আসাদুদ্দিন ওয়াইসিকে ব্যঙ্গ করে ভিডিয়োটি বানিয়েছিলেন।

কীভাবে জানা গেল সত্য?

প্রথমত, ভারতের মুসলিমরা ‘জয় শ্রী রাম’ স্লোগান ব্যান করার মানসিকতা রাখেন দাবিতে যে ভিডিয়োটি শেয়ার করা হয়েছে সেটি সন্দেহজনক। কারণ ভিডিয়োতে যে ব্যক্তি সাক্ষাৎকার দিচ্ছেন তিনি বলছেন, পাথর নিক্ষেপ, কাউকে মারা কিংবা শিরচ্ছেদ করার সময় ‘আল্লাহু আকবার’ বলা যাবে। এবং সেই অধিকার আমাদের সংবিধান দিয়েছে কিন্তু ‘জয় শ্রী রাম’ বলা যাবে না। তাই ‘জয় শ্রী রাম’ স্লোগান ভারতে ব্যান করে দেওয়া উচিত। এর থেকে অনুমান করা যায় যে ভিডিয়োটি ব্যঙ্গাত্মক এবং স্ক্রিপ্টেড হলেও হতে পারে।

Advertisement

তাই আমরা এবিষয়ে নিশ্চিত হতে ওই সাক্ষাৎকারদাতার বক্তব্য থেকে বিভিন্ন কিওয়ার্ড নিয়ে সার্চ করি। এবং পাশাপাশি ভিডিয়োটি থেকে একাধিক স্ক্রিনশট নিয়ে সেগুলির রিভার্স ইমেজ সার্চ করি। তখন আমরা ২০২৩ সালের ২১ এপ্রিল ‘ফেস-টু-ফেস’ নামক একটি ইউটিউব চ্যানেলে ৯ মিনিট ৪ সেকেণ্ডের একটি ভিডিয়ো দেখতে পাই। ভাইরাল ভিডিয়োটি সেই ভিডিয়োরই একটি অংশ। 

ফেস-টু-ফেস’ চ্যানেলটি সম্পর্কে আমরা যখন বিস্তারিত জানার চেষ্টা করি তখন দেখি সেটির মালিকের নাম ডঃ সৈয়দ রিজওয়ান আহমেদ। তিনি একজন জাতীয়তাবাদী সাংবাদিক ও টিভি প্যানেলিস্ট। ২০২৩ সালের ১৫ এপ্রিল গ্যাংস্টার আতিক ও তাঁর ভাই আশরফ আহমেদ খুন হওয়ার পর এআইএমআইএম নেতা আসাদুদ্দিন ওয়াইসির করা মন্তব্যকে সমালোচনা করতে ব্যঙ্গ করে তিনি এই ভিডিয়োটি বানিয়েছিলেন। যার ইঙ্গিত ওই ভিডিয়োর ক্যাপশন ও কমেন্ট সেকশন থেকে পাওয়া যায়।

এরপর আমরা ২০২৩ সালের ২ মে সৈয়দ রিজওয়ান আহমেদের টুইটার হ্যান্ডেলে আসাদুদ্দিন ওয়াইসিকে নিয়ে এই সংক্রান্ত অপর একটি ভিডিয়ো দেখতে পাই। সেখানে তিনি তাঁর আগের ভিডিয়োর জন্য ওয়াইসির কাছে ক্ষমা চাওয়ার অভিনয় করছেন এবং ওয়াইসির একদিনে ১৫ বোতল রক্তদান করাকে পুনরায় ব্যাঙ্গ করেছেন।

  

এরপর আমরা আমাদের কিওয়ার্ড সার্চের মাধ্যমে খোঁজার চেষ্টা করি গ্যাংস্টার আতিক ও তাঁর ভাই আশরফ আহমেদ খুন হওয়ার পর আসাদুদ্দিন ওয়াইসি ঠিক কী মন্তব্য করেছিলেন। তখন ২০২৩ সালের ১৬ এপ্রিল এনডিটিভির একটি প্রতিবেদন আমাদের চোখে পড়ে। সেখানে দেখতে পাই, আতিক ও তাঁর ভাই আশরফ আহমেদ খুন হওয়ার পর ওয়াইসি উত্তরপ্রদেশের ক্ষমতাসীন বিজেপি সরকারকে তীব্র আক্রমণ করেছিলেন এবং আইন শৃঙ্খলা উপরে প্রশ্ন তুলে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের পদত্যাগ দাবি করেন। পাশাপাশি এই বিষয়ে সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে তদন্তের আহ্বান জানিয়েছিলেন।

 

এর থেকে প্রমণ হয় যে, ভারতে 'জয় শ্রী রাম' স্লোগান ব্যান করার দাবিতে একজন মাওলনার যে ভিডিয়োটি ভাইরাল করা হচ্ছে সেটি আসলে একটি ব্যাঙ্গাত্মক ভিডিয়ো। ডঃ সৈয়দ রিজওয়ান আহমেদ নামক এক টিভি প্যানেলিস্ট যিনি আসলে কোনও মাওলনা নন, তিনি এআইএমআইএম নেতা আসাদুদ্দিন ওয়াইসিকে ব্যঙ্গ করার জন্য ভিডিয়োটি বানিয়েছিলেন।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

ভারতের ‘জয় শ্রী রাম’ স্লোগান ব্যান করার কথা বলছেন একজন মুসলিম ধর্মগুরু।

ফলাফল

ভাইরাল ভিডিয়োতে যিনি ভারতে 'জয় শ্রী রাম' স্লোগান ব্যান করার দাবি জানাচ্ছেন তিনি আসলে কোনও মাওলনা নন। বরং এআইএমআইএম নেতা আসাদুদ্দিন ওয়াইসিকে ব্যঙ্গ করে ভিডিয়োটি বানিয়েছিলেন টিভি প্যানেলিস্ট ডঃ সৈয়দ রিজওয়ান আহমেদ।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement