বিগত কয়েক সপ্তাহ ধরেই গোটা দেশে চর্চা চলছে কয়লা সঙ্কট নিয়ে। প্রতিকূল আবহাওয়া-সহ নানা কারণে দেশে কয়লা উত্তোলন বন্ধ থাকায় বেশ কয়েকটি তাপবিদ্যুৎ কেন্দ্র নিদারুণ সঙ্কটের মুখোমুখি হয়েছে। এই অবস্থায় গত কয়েকদিন ধরে একটি ভিডিও বেশ ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।
ভিডিওটি দেখা যাচ্ছে এক মালগাড়ি। যা কিনা ৪ কিলোমিটার লম্বা বলে দাবি করছেন নেটিজেনরা। শুধু তাই নয়, ভিডিওটিতে দেখা যাচ্ছে, চার-চারটি ইঞ্জিন এই মালগাড়িটিকে টানছে। ফেসবুক এবং টুইটার ব্যবহারকারীরা এই ভিডিওটি শেয়ার করে লিখেছেন, গোটা দেশে কয়লা সঙ্কট মেটাতে যুদ্ধকালীন তৎপরতায় কাজ চলছে। ৪ ইঞ্জিনের ৪ কিলোমিটার লম্বা ট্রেনে তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে কয়লা পৌঁছে দেওয়ার কাজ চলছে।
শুধু তাই নয়, এই নিয়ে নিউজ ১৮-এর পক্ষ থেকে একটি খবরও প্রকাশিত হয়।
ভাইরাল এই ভিডিও-সহ পোস্টের আর্কাইভ এখানে এখানে এবং এখানে দেখা যাবে।
ইন্ডিয়া-টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম তদন্ত করে দেখেছে, এই ভিডিও প্রকাশ করে যে দাবি করা হয়েছে, তা বিভ্রান্তিকর এবং অসত্য।
তদন্তে নেমে সবার প্রথম আমরা ভিডিওটি খুঁটিয়ে দেখি। সবকটি ভিডিওতেই একটা বিষয় নজরে পড়ে, তা হল ভিডিওর উপরে বাঁ-দিকে কৃতিত্বে আইআরটিএস অ্যাসোসিয়েশনের নাম ছিল। তাই সেই কিওয়ার্ড দিয়েই আমরা সার্চ শুরু করি। সেই সঙ্গে ৪ কিলোমিটার লম্বা ট্রেন ও কয়লাবাহী ট্রেনের মতো কিওয়ার্ডও সেখানে ব্যবহার করি।
তখন আমাদের সামনে দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদন উঠে আসে। সেই প্রতিবেদনের শিরোনামে লেখা হয়, দক্ষিণ-পূর্ব মধ্য জোনে ভারতীয় রেলওয়ে 'বাঁসুকি' নামে তার দীর্ঘতম মালবাহী ট্রেন চালিয়েছে। ৩.৫ কিলোমিটার দীর্ঘ এই ট্রেনটি সাত ঘণ্টায় কোরবা থেকে ভিলাই ২২৪ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে বলে উল্লেখ করা হয়। কিন্তু ওই ট্রেনটির কোনও ছবি সেই প্রতিবেদনে প্রকাশ পায়নি।
তাই বিষয়টির অন্দরে ঢুকতে আমরা এবার দীর্ঘতম মালবাহী ট্রেন, বাঁসুকি এবং আইআরটিএস অ্যাসোসিয়েশনের মতো কিওয়ার্ড দিয়ে সার্চ করে দেখি। তখনই এমন একটি টুইট আমাদের সামনে আসে যাতে বিভ্রান্তি কার্যত কেটে যায়। দেখা যায়, আইআরটিএস-র অফিশিয়াল টুইটার হ্যান্ডেল থেকে একটি ভিডিও গত জানুয়ারি মাসের ৬ তারিখ দুপুর আড়াইটা নাগাদ পোস্ট করা হয়েছিল। যা হুবহু নেটিজেনদের শেয়ার করা ভিডিওর সঙ্গে মিলে যাচ্ছে। ফলে ভিডিওটি যে বর্তমান সময়ের নয় তা প্রায় নিশ্চিত হয়ে যায়।
VASUKI, 4 loaded goods train connected for the first time in Korba, Bilaspur Division.
— IRTS Association (@IRTSassociation) January 6, 2021
Carrying 16000 tonn of coal equivalent to 500 trucks, it ran from Korba to Bhilai.
Commendable job done by the entire Operations team led by Shri Ravish Kumar Singh #IRTS#IRTSMovingIndia pic.twitter.com/08RUn1F6aj
এই ট্রেনের বিষয়ে কেন্দ্রীয় রেল মন্ত্রকের কোনও বক্তব্য রয়েছে কিনা তাও আমরা অনুসন্ধান করে দেখি। দেখা যায়, ওই একই দিনে, অর্থাৎ ৬ জানুয়ারি সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ কেন্দ্রীয় রেল মন্ত্রকের পক্ষ থেকেও একই ভিডিও পোস্ট করা হয়েছে। তবে এর নাম সেখানে উল্লেখ করা হয়েছে 'সুপার শেষনাগ' হিসেবে। যা কার্যত সিলমোহর দিয়ে দেয় যে, ইদানীং কয়লা সঙ্কটের মোকাবিলার জন্য গোটা দেশে এই ট্রেন ছোটেনি।
Another feather in its cap:
— Ministry of Railways (@RailMinIndia) January 6, 2021
After successful running of 'SHESHNAG' now, Bilaspur Division of SECR operated 'SUPER SHESHNAG'- First ever long haul of 4 loaded trains from Korba with total load of 20906 tonnes. pic.twitter.com/fjihbjzmNM
সুতরাং এ কথা নিশ্চিতভাবেই বলা যায় যে, নেটিজেনদের একাংশ যে দাবি-সহ এই ভিডিওটি শেয়ার করছেন, তা বিভ্রান্তিকর।
কয়লা সঙ্কটের মোকাবিলায় ৪টি ইঞ্জিন যুক্ত মালগাড়ি ৪ কিলোমিটার লম্বা মালগাড়ি ছুটল গোটা দেশে।
ভিডিওটি প্রায় ৯ মাস পুরনো। চলতি বছর জানুয়ারি মাসে কোরবা থেকে ভিলাই পাড়ি দেয় এই মালবাহী ট্রেন। যা ৩.৫ কিলোমিটার দীর্ঘ বলে উল্লেখ করা হয়েছিল সেই সময়ই।