scorecardresearch
 

ফ্যাক্ট চেক: শুভেন্দু অধিকারীর ইফতার পার্টিতে অংশগ্রহণের ছবিটি ৫ বছরের পুরনো

সম্প্রতি এমনই একটি ইফতার মাহফিলের ভিডিয়ো ভাইরাল হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ও তমলুকের তৃণমূল প্রার্থী দেবাংশু ভট্টাচার্যের একটি করে ছবি দিয়ে তৈরি করা হয়েছে ভিডিয়োটি। যেখানে উভয়কেই মাথায় টুপি পরে ইফতার পার্টীতে অংশ নিতে দেখা যাচ্ছে।

Advertisement

সুরাজউদ্দিন মণ্ডল: আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হচ্ছে লোকসভা নির্বাচন। আর ভোট যতই এগিয়ে আসছে ততই প্রচারের গতি বাড়িয়ে তুলেছে শাসক-বিরোধী সব শিবির। মাঠে-ময়দানে সভা করা থেকে শুরু করে বাইক মিছিল বা পদযাত্রা সবই চলছে সমান তালে। পাশাপাশি জনসংযোগের লক্ষ্যে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানেও অংশগ্রহণ করতে দেখা যাচ্ছে রাজনৈতিক নেতাদের। 

এই সবের মধ্যে উল্লেখযোগ্য হল হরিনাম সংকীর্তন, ওরস উৎসব বা ইফতার পার্টীর মতো ধর্মীয় অনুষ্ঠান। তবে এখন যেহেতু মুসলিম ধর্মাবলম্বীদের রমজান মাস চলছে। তাই অনেক নেতাদের দেখা যাচ্ছে রমজান উপলক্ষ্যে আয়োজীত বিভিন্ন ইফতার পার্টিতে অংশ নিতে। আর তাদের এই সব ইফতার পার্টিতে অংশ নেওয়ার ছবি বা ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে নিজেদের মতামত দিচ্ছে নেটিজেনরা। 

সম্প্রতি এমনই একটি ইফতার মাহফিলের ভিডিয়ো ভাইরাল হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ও তমলুকের তৃণমূল প্রার্থী দেবাংশু ভট্টাচার্যের একটি করে ছবি দিয়ে তৈরি করা হয়েছে ভিডিয়োটি। যেখানে উভয়কেই মাথায় টুপি পরে ইফতার পার্টিতে অংশ নিতে দেখা যাচ্ছে।

উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী গত ৩ এপ্রিল ভিডিয়োটি পোস্ট করে লিখেছেন, “শুভেন্দু+দেবাংশু আজ ইফতার মাহফিলে। কিন্তু শুভেন্দু বোলছে খমতায় এলে মুসলিম দের যোগির মতো মেরে তাড়াবে।” ভিডিয়োর ক্যাপশনের তথ্য অনুযায়ী, লোকসভা ভোটের মুখে গত ৩ এপ্রিল ইফতার মাহফিলে অংশ নিয়েছিলেন তমলুকের তৃণমূল প্রার্থী দেবাংশু ভট্টাচার্য ও বিজেপি নেতা শুভেন্দু অধিকারী। পাশাপাশি দাবি করা হয়েছে শুভেন্দু অধিকারী বলেছেন, ক্ষমতায় এলে যোগীর মতো মুসলিমদের মেরে তাড়াবে। (ক্যাপশনের সব বানান অপরিবর্তিত।) এবং এমনই একটি পোস্টের আর্কাইভ এখানে দেখা যাবে।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে, ভাইরাল দাবিটি অর্ধসত্য ও বিভ্রান্তিকর। দেবাংশু ভট্টাচার্যের ইফতার মাহফিলে অংশ নেওয়ার ছবিটি সাম্প্রতিক হলেও শুভেন্দু অধিকারীর ছবিটি ২০১৯ সালের জুন মাসের। তখন শুভেন্দু তৃণমূলের মন্ত্রী ছিলেন। 

Advertisement

কীভাবে জানা গেল সত্য?

ভাইরাল ভিডিয়োর তথ্য যাচাইয়ের ক্ষেত্রে আমাদের সামনে দুটি প্রশ্ন উঠে আসে। প্রথমত, দেবাংশু ভট্টাচার্য ও শুভেন্দু অধিকারী উভয়েই সাম্প্রতিক সময়ে কোনও ইফতার পার্টিতে অংশ নিয়েছিলেন কিনা? দ্বিতীয়ত, শুভেন্দু এমন কোনও মন্তব্য করেছেন কিনা সেখানে তিনি বলেছেন যে, ক্ষমতায় এলে যোগীর মতো মুসলিমদের মেরে তাড়াবো?

আমরা বিভিন্ন কিওয়ার্ড সার্চের মাধ্যমে আমাদের প্রথম প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করি যে, সাম্প্রতিক সময়ে দেবাংশু ভট্টাচার্য ও শুভেন্দু অধিকারী কোনও ইফতার পার্টীতে অংশ নিয়েছিলেন কিনা। তখন আমরা গত ২৯ মার্চ ‘জেবি লাইভ নিউজ’ নামক একটি ফেসবুক পেজে একটি ভিডিয়ো দেখতে পাই। সেই ভিডিয়ো থেকে স্পষ্ট হয়ে যায়, দেবাংশুর যে ছবিটি ভাইরাল ভিডিয়োতে ব্যবহার করা হয়েছে সেটি গত ২৯ মার্চ তমলুক হাসপাতাল মোড়ে আয়োজিত ইফতার মাহফিল থেকে নেওয়া হয়েছে। কিন্তু ভাইরাল ভিডিয়োতে সেটিকে গত ৩ এপ্রিলের দাবি করে পোস্ট করা হয়েছে। কিন্তু আমরা আমাদের সার্চে সাম্প্রতিক সময়ে শুভেন্দু অধিকারী কোনও ইফতার পার্টিতে অংশ নেওয়ার তথ্য খুঁজে পাইনি।

এরপর আমরা ভাইরাল ভিডিয়োয় ব্যবহৃত শুভেন্দু অধিকারীর ইফতার পার্টিতে অংশ নেওয়া ছবিটি নিয়ে রিভার্স ইমেজ সার্চ করি। তখন আমরা ২০১৯ সালের ২ জুন ফেসবুকে শুভেন্দু অধিকারীর ইফতার পার্টিতে অংশের নেওয়ার একাধিক পোস্ট দেখতে পাই। সেই সব পোস্টে যেসব ছবি ব্যবহার করা হয়েছে তার সঙ্গে ভাইরাল ভিডিয়োতে ব্যবহৃত শুভেন্দুর ছবির পোশাক, ব্যাকগ্রাউন্ডে থাকা মানুষ ও ব্যানারের হুবহু মিল লক্ষ্য করা গেছে।

উদাহরণস্বরূপ, ২০১৯ সালের ২ জুন শুভেন্দু অধিকারীর ইফতার পার্টীতে অংশের নেওয়ার ছবি পোস্ট করে এমনই এক ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, “পূর্ব মেদিনীপুর জেলায় পবিত্র ঈদ উপলক্ষ্যে মেচেদাতে ইফতার মহেফিল এ উপস্থিত বস্ত্র ওয়ার্ডের বাসিন্দাদের হাতে তুলে দিলেন হলদিয়া উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান তথা পশ্চিমবঙ্গ সরকারের মাননীয় পরিবহন, জলসম্পদ ও সেচ মন্ত্রী শ্রী শুভেন্দু অধিকারী মহাশয়..০২/০৬/২০১৯।”

২০১৯ সালের ২ জুন এই একই ইফতার পার্টীর ছবি শুভেন্দু অধিকারীর অফিশিয়াল ফেসবুক পেজেও দেখতে পাই। সেখানে তিনি ছবিগুলি পোস্ট করে লিখেছেন, “পবিত্র ঈদ উপলক্ষ্যে মেচেদাতে ইফতার মাহফিল এ।”

এরপর আমরা কিওয়ার্ড সার্চের মাধ্যমে আমাদের দ্বিতীয় প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করি। এবং দেখার চেষ্টা করি যে শুভেন্দু অধিকারী ক্ষমতায় এলে যোগীর মতো মুসলিমদের মেরে তাড়ানোর কথা বলেছেন কিনা। তখন আমরা গত ২৩ মার্চ একটি ফেসবুক পোস্ট দেখতে পাই। সেখানে একটি খবরের কাগজের কাটিং পোস্ট করে একজন লিখছেন, “২০২১ সালে ২৫ এপ্রিল বাংলার বিখ্যাত মডেল পুরষ্কারপ্রাপ্ত মীজ্জাফর গাদ্দার don't touch me your lady লোডশেডিং তেরিপল চোরের ব্যাটা সুমনদি অধিকারী বলেছিলেন বাংলায় বিজেপি ক্ষমতায় আসলে মুসলিমদের পিটিয়ে সোজা করে দেব। আর কিছু আইএসএফ নামক গাদ্দার বিজেপিকে বাংলায় ক্ষমতায় আসার জন্য সুযোগ করে দেওয়ায় তাদেরকে আমরা কি বলতে পারি কমেন্টসে জানাও।” খবরের কাগজের কাটিংটির উপরের দিকেও ২৫ এপ্রিল, ২০২১ লেখা আছে। আমরা আমাদের কিওয়ার্ড সার্চে ওই একই দিনে একই প্রতিবেদকের নামসহ আপনজন পত্রিকার ওয়েবসাইটেও প্রতিবেদনটি দেখতে পাই। অর্থাৎ ভাইরাল পোস্টের দাবির উৎস যে এই প্রতিবেদন সেটি বুঝতে অসুবিধা হয় না।

তবে ২০২৪-এর লোকসভা ভোটের আগে ফের একবার এই খবরের কাগজের কাটিংটি সোশ্যাল মিডিয়ায় পুনরায় ভাইরাল হচ্ছে। আর তার পরেই গত ২৮ মার্চ শুভেন্দু অধিকারী নিজের ফেসবুক পেজে এই প্রতিবেদনকে ভুয়ো বলে দাবি করেছেন। এবং তিনি তাঁর সেই পোস্টে লিখেছেন, “আমি এই মিথ্যাচারের বিরুদ্ধে লালবাজার সাইবার ক্রাইম ডিপার্টমেন্টে তথ্য সহকারে অভিযোগ দায়ের করেছি। আমি অভিযুক্তদের জানাতে চাই এই বিষয়ে যা যা আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা যায় তার সবটাই হবে।”

Advertisement

এর থেকেই প্রমাণ হয় যে, সাম্প্রতিক সময়ে তমলুকের তৃণমূল প্রার্থী দেবাংশু ভট্টাচার্য জনসংযোগের উদ্দেশ্যে ইফতার পার্টিতে অংশগ্রহণ করলেও রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী কোনও ইফতার পার্টীতে অংশগ্রহণ করেননি। ভাইরাল ভিডিয়োতে সাম্প্রতিক বলে শুভেন্দু অধিকারীর ইফতার পার্টীতে অংশ নেওয়ার যে ছবি ব্যবহার করা হয়েছে তা সাম্প্রতিক অর্থাৎ ২০২৪-এর লোকসভা ভোটের আগের নয়। ছবিটি ২০১৯ সালের ২ জুন পূর্ব মেদিনীপুর জেলার মেচেদার শান্তিপুরের স্টার ভিলেজ রিসোর্টে আয়োজিত ইফতার পার্টির। আর সেই সময় শুভেন্দু অধিকারী বিজেপিতে যোগদান করেননি। বরং তিনি তখন তৃণমূলের একজন মন্ত্রী ছিলেন। অন্যদিকে, শুভেন্দু অধিকারী ক্ষমতায় এলে যোগীর মতো মুসলিমদের মেরে তাড়ানোর কথা বলেছেন দাবি করে প্রতিবেদন প্রকাশিত হলেও তা নিজের ফেসবুক পেজে অস্বীকার করেছেন তিনি।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

সম্প্রতি ইফতার মাহফিলে অংশ নিয়েছেন তমলুকের তৃণমূল প্রার্থী দেবাংশু ভট্টাচার্য ও রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

ফলাফল

সাম্প্রতিক সময়ে তমলুকের তৃণমূল প্রার্থী দেবাংশু ভট্টাচার্য জনসংযোগের উদ্দেশ্যে ইফতার পার্টিতে অংশগ্রহণ করলেও রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী কোনও ইফতার পার্টিতে অংশগ্রহণ করেননি। ভাইরাল ভিডিয়োতে শুভেন্দু অধিকারীর ইফতার পার্টিতে অংশের নেওয়ার যে ছবি পোস্ট করা হয়েছে সেটি ২০১৯ সালের ২ জুন পূর্ব মেদিনীপুরে মেচেদার স্টার ভিলেজ রিসোর্টে আয়োজিত ইফতার পার্টিতে তোলা।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement