scorecardresearch
 

ফ্যাক্ট চেক- ইউক্রেন রাষ্ট্রপতির ছবি বিকৃত করে ছড়ালো সামাজিক মাধ্যমে

জেলেনস্কির পুরোনো ছবি এডিট করে চালানো হলো

Advertisement
cover cover

ইউক্রেইন্ -রাশিয়ার যুদ্ধের মাঝে ইউক্রেনের রাষ্ট্রপতি ভোলোদিমির জেলেনস্কির একটি ছবি ছড়িয়েছে সামাজিক মাধ্যমে যেখানে দাবি করা হয়েছে যে জেলেনস্কি মাদক দ্রব্য কোকেইন সেবন করছেন।  

সম্প্রতি টুইটারে এই ছবিটি পোস্ট করেছেন কিছু ব্যবহারকারী।   

body

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধানে জানতে পেরেছে ভাইরাল ছবিটি সম্পাদিত। আসল ছবিটি তোলা হয়েছে ইউক্রেনের বুচা নরহত্যার পর জেলেনস্কির সেই এলাকায় সফরের সময়।  কিন্তু আসল ছবিটিকে বিকৃত করে ভাইরাল ছবিটি তৈরী করা হয়েছে। 

রিভার্স ইমেজ সার্চের সাহায্যে আমরা আসল ছবিটি খুঁজে পাই। আমরা বেশ কিছু আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের ওয়েবসাইটে দেখতে পাই যে জেলেনস্কির বুচা সফরের ছবিটি ব্যবহার করা হয়, সেখানে বলা হয় বুচার নরহত্যা দেখতে নিজের কান্না আটকে রাখার চেষ্টা করছেন ইউক্রেনের রাষ্ট্রপতি।  

এই সব ওয়েবসাইটের ক্যাপশনে লেখা হয়েছে ছবিটি সংবাদ সংস্থা এএফপির তোলা।  আমরা সেই আসল ছবিটি খুঁজে পাই গেটি ইমাজেসের ওয়েবসাইটে।  ছবির ক্যাপশন মোতাবেক, গত ৪ ই এপ্রিল বুচার রাস্তায় ঘুরে এলাকা পরিদর্শন করেন জেলেনস্কি।  এর আগে তিনি বুচার এই নরহত্যার জন্য রাশিয়াকে দায়ী  করেন। 

প্রসঙ্গত গত এপ্রিলে রাশিয়ার আক্রমণের পর ফের বুচার দখল পেলে ইউক্রেনে সৈন্যবাহিনী শহর জুড়ে হাত পা বাধা অবস্থায় পরে থাকা প্রচুর মৃতদেহ খুঁজে পায়। 

সুতরাং ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কির পুরোনো একটি ছবি বিকৃত করে চালানো হলো সামাজিক মাধ্যমে। 
  

ফ্যাক্ট চেক

twitter user

দাবি

জেলেনস্কি মাদক দ্রব্য কোকেইন সেবন করছেন।

ফলাফল

ভাইরাল ছবিটি সম্পাদিত। আসল ছবিটি তোলা হয়েছে ইউক্রেনের বুচা নরহত্যার পর জেলেনস্কির সেই এলাকায় সফরের সময়। কিন্তু আসল ছবিটিকে বিকৃত করে ভাইরাল ছবিটি তৈরী করা হয়েছে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
twitter user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement