scorecardresearch
 

ফ্যাক্ট চেক- ভাইরাল এই ছবি দুটি পশ্চিমবঙ্গের সাম্প্রতিক হিংসার ঘটনার নয়

বিভ্রান্তিকর দাবির সঙ্গে ভাইরাল পুরোনো ছবি

Advertisement
poll violence cover poll violence cover

পশ্চিমবঙ্গে নির্বাচনের ফল ঘোষণার পর থেকে সংবাদ মাধ্যম এবং সমাজ মাধ্যমে রাজনৈতিক হিংসার নানান অভিযোগ ছড়িয়ে পড়েছে।  শাসকদল তৃণমূলের বিরুদ্ধে হিংসার অভিযোগ এনেছে বিজেপি ।  এরই মধ্যে সাম্প্রতিক হিংসার ছবি বলে সমাজ মাধ্যমে দুটি ছবি ভাইরাল হলো। দুটিতেই হিংসার দৃশ্য দেখা যাচ্ছে। টুইটারে এই ছবি গুলি পোস্ট করে পশ্চিমবঙ্গের নির্বাচনের পরবর্তী কালের হিংসার ঘটনা বলে দাবি করা হলো।  

poll violence tweet

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে যে ভাইরাল ছবিদুটি পুরোনো এবং এর সঙ্গে রাজ্যের সাম্প্রতিক হিংসার কোনো সম্পর্ক নেই।  

ছবি গুলিকে চেনার সুবিধার জন্য আমরা নম্বর দিয়ে চিহ্নিত করেছি। রিভার্স ইমেজ সার্চের সাহায্যে আমরা ছবি দুটির আসল সত্য জানতে পারি। 

প্রথম ছবিটি ২০১৯ সালের। অমিত শাহের একটি রাজনৈতিক সমাবেশ কে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে উত্তর কলকাতার কিছু অঞ্চল। বিদ্যাসাগর কলেজের কাছে রাস্তার ওপর তৃণমূল এবং বিজেপি কর্মীদের দফায় দফায় মারামারি হয়। এই ছবিটি সেই ঘটনার। দ স্টেটসম্যান কাগজে প্রকাশিত হয় এই ছবিটি। এবিপি নিউস এই ছবিটি সহ আরও কয়েকটি ছবি টুইট করে সেই সময়।  

দ্বিতীয় ছবিটি ২০১৮ সালের।  প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়ার তোলা ছবি। দ হিন্দুস্তান টাইমস এ প্রকাশিত এই ছবিটির ক্যাপশন অনুযায়ী, বর্ধমানের রাণীগঞ্জ এলাকায় রাম নবমীর মিছিল কে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায় এবং এলাকায় গন্ডগোল শুরু হয়।  সেই সময় এলাকায় পুলিশি টহলদারী ছবি এটি। 

Advertisement

নির্বাচনের ফল ঘোষণার পর রাজ্যে বিভিন্ন হিংসার খবর আসলেও , এই দুটি ভাইরাল ছবির সঙ্গে তার কোনো সম্পর্ক নেই।  তাই ভাইরাল দাবিগুলি বিভ্রান্তিকর।  

ফ্যাক্ট চেক

twitter user

দাবি

এই ছবি পশ্চিমবঙ্গের নির্বাচনের পরবর্তী কালের হিংসার ঘটনা।

ফলাফল

ভাইরাল ছবি দুটি পুরোনো এবং এর সঙ্গে রাজ্যের সাম্প্রতিক হিংসার কোনো সম্পর্ক নেই।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
twitter user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement