scorecardresearch
 

ফ্যাক্ট চেক: বিজেপির ব্যানারে জুতো মেরে মহিলাদের বিক্ষোভ, বাংলার বলে ভাইরাল মণিপুরের ভিডিয়ো

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি রাজনৈতিক বিক্ষোভের ভিডিয়ো। ভিডিয়োতে দেখা যাচ্ছে, কিছু মহিলা বিজেপির ব্যানারে থাকা কারোর ছবিতে জুতো মারছেন। সেই ব্যানারের অপর পাশে দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবিও।  আর তাদের সামনে মাটিতে পড়ে আছে বিজেপির ফ্লাগ।

Advertisement

সুরাজউদ্দিন মণ্ডল: সামনেই লোকসভা নির্বাচন। বাকি রাজ্যের সঙ্গে আগামী ১৯ এপ্রিল থেকে বাংলাতেও শুরু হচ্ছে ভোট গ্রহণ প্রক্রিয়া। আর সেই ভোট যতই এগিয়ে আসছে আবহাওয়ার সঙ্গে সঙ্গে ততই চড়ছে রাজনৈতিক পারদ। দিল্লির কুর্সিদখলের লড়াইয়ে প্রচারের গতি বাড়িয়েছে শাসক-বিরোধী সব শিবির। এতদিন পর্যন্ত সভা, মিছিল বা সম্মেলন ছিলই। তবে এবারের প্রচারে অন্যতম হাতিয়ার হয়ে উঠেছে সোশ্যাল মিডিয়াও। সেখানে ভাইরাল হচ্ছে সব দলের রাজনৈতিক কর্মসূচি।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এমনই একটি রাজনৈতিক বিক্ষোভের ভিডিয়ো। ভিডিয়োতে দেখা যাচ্ছে, কিছু মহিলা একটি ব্যানারে থাকা ছবিতে জুতো দিয়ে আঘাত করছেন। সেই ব্যানারের অপর পাশে দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবিও।  আর তাদের সামনে মাটিতে পড়ে আছে বিজেপির ফ্লাগ। ভিডিয়োটি দেখলেই বোঝা যায় যে তারা বিজেপির বিরুদ্ধে এই প্রতিবাদ বা বিক্ষোভ প্রদর্শন করছেন। আর লোকসভার আগে এই ভিডিয়োটি শেয়ার করে সোশ্যাল মিডিয়ায় দাবি করা হচ্ছে, এটি বাংলার ঘটনা। অর্থাৎ বাংলায় বিজেপি কর্মীরা দলীয় নেতৃত্বের বিরুদ্ধে এই বিক্ষোভ প্রদর্শন করছেন।

উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী ভিডিয়োটি শেয়ার করে লিখেছেন, “বাংলায় বিজেপির কি অবস্থা।” অর্থাৎ তিনিও তার পোস্টের মাধ্যমে এটাই বোঝানোর চেষ্টা করছেন যে এই বিক্ষোভের ঘটনাটি বাংলার।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে, ভাইরাল দাবিটি অর্ধসত্য ও বিভ্রান্তিকর। মহিলাদের তরফে বিজেপির ব্যানারে জুতো মারার ভিডিয়োটি ২০২২ সালের জানুয়ারি মাসে মণিপুরের বিধানসভা নির্বাচনের সময়ের।

কীভাবে জানা গেল সত্য?

ভাইরাল ভিডিয়োটির তথ্য যাচাইয়ের ক্ষেত্রে আমাদের সামনে দুটো প্রশ্ন উঠে আসে। একটি হল, ভিডিয়োটি সাম্প্রতিক অর্থাৎ ২০২৪-এর লোকসভা ভোটের সময়ের কিনা? অপরটি হল, ভিডিয়োটি বাংলার কিনা?

Advertisement

প্রথমত, বাংলায় বিজেপির অবস্থা দাবি করে যে সোশ্যাল মিডিয়ায় যে ভিডিয়োটি ভাইরাল করা হয়েছে সেটি সন্দেহজনক। কারণ ভিডিয়োতে মহিলারা যে ভাষায় কথা বলছেন সেটা বাংলা নয়। আর সেটি শুনলেই বোঝা যায়। তাই ভিডিয়োটি সাম্প্রতিক সময়ে বাংলার কিনা সেই তথ্যের সত্যতা যাচাই করতে আমাদের তরফে বিভিন্ন কিওয়ার্ড ও কী-ফ্রেম সার্চ করা হয়। 

তখন আমাদের নজরে আসে ২০২২ সালের ৩১ জানুয়ারি লেটেস্টলির তরফে ইউটিউবে পোস্ট করা একটি ভিডিয়ো। ২ মিনিট ৬ সেকেণ্ডের এই ভিডিয়োর ক্যাপশনে লেখা হয়েছে, ৩০ জানুয়ারি প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বাধীন দল আসন্ন নির্বাচনের জন্য প্রার্থী তালিকা প্রকাশ করার পরে মণিপুরে বিজেপি সমর্থকরা বিক্ষোভ প্রদর্শন করেছেন। বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের কুশপুতুল দাহ করেছে। পাশাপাশি টিকিট না পাওয়ায় দলের কয়েকজন পদত্যাগ করেছেন। আর সেই ভিডিয়োর ৫২ সেকেণ্ড থেকে ১ মিনিট পর্যন্ত ভাইরাল ভিডিয়োটিও আমরা দেখতে পাই। 

২০২২ সালের ৩০ জানুয়ারি এই একই ভিডিয়ো আমরা দেখতে পাই ‘নর্থইস্ট লাইভ’ চ্যানালের তরফে প্রকাশিত একটি ইউটিউবে। ৪ মিনিট ৩৪ সেকেণ্ডের সেই ভিডিয়োর ১ মিনিট ২৩ সেকেণ্ডে ভাইরাল ভিডিয়োটি আমরা দেখতে পাই। নর্থইস্ট লাইভের প্রতিবেদনে ভিডিয়োটি পোস্ট করে উল্লেখ করা হয়েছে, মণিপুর বিধানসভা নির্বাচনের জন্য ৬০ আসনের প্রার্থী তালিকা ঘোষণা করল বিজেপি। আর সেই প্রার্থী তালিকা প্রকাশের পরই বিজেপি নেতা কর্মীরা দলীয় নেতৃত্বের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন। দফায় দফায় চলছে বিক্ষোভ। মণিপুরের রাজধানী ইম্ফল সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে করা হয় এই বিক্ষোভ।

এই একই ভিডিয়ো আমরা দেখতে পাই ২০২২ সালের ৩০ জানুয়ারি মাসে ইউটিউবে এনডিটিভির তরফে প্রকাশিত একটি প্রতিবেদনে। ৪ মিনিট ৫৯ সেকেণ্ডের সেই প্রতিবেদনের ১ মিনিট ৩২ সেকেণ্ডে ভাইরাল ভিডিয়ো যেটিকে বাংলার বলে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে সেটি আমরা দেখতে পাই। এনডিটিভির সেই প্রতিবেদনেও উল্লেখ করা হয়েছে যে, মণিপুর বিধানসভা নির্বাচনে ৬০টি আসনের প্রার্থী তালিকা ঘোষণা করেছে বিজেপি। আর টিকিট না পেয়েই বিক্ষোভে সামিল হয়েছেন বিজেপির কর্মী সমর্থকরা।

এর থেকেই প্রমাণ হয় যে, সোশ্যাল মিডিয়ায় বাংলার বলে বিজেপির ব্যানারে মহিলাদের জুতো মারার যে ভিডিয়োটি ভাইরাল করা হচ্ছে সেটি আসলে ২০২২ সালের ৩০ জানুয়ারি মণিপুরের ঘটনা। সেই সময় বিজেপির প্রার্থী তালিকা পছন্দ না হওয়ায় দলীয় কর্মীরা নেতৃত্বদের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেন এবং দলের পতকা ও ব্যানার ছিড়ে ফেলেন। সেই ভিডিয়োকেই উদ্দেশ্যপ্রণোদিতভাবে সোশ্যাল মিডিয়ায় বাংলার বলে শেয়ার করা হয়েছে।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

বাংলায় বিজেপির ব্যানারে জুতো মেরে দলীয় নেতৃত্বের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করছেন কর্মীরা।

ফলাফল

সোশ্যাল মিডিয়ায় বাংলার বলে বিজেপির ব্যানারে মহিলাদের জুতো মারার যে ভিডিয়োটি ভাইরাল করা হচ্ছে সেটি আসলে ২০২২ সালের ৩০ জানুয়ারি মণিপুরের ঘটনা। সেই সময় বিজেপির প্রার্থী তালিকা পছন্দ না হওয়ায় দলীয় কর্মীরা নেতৃত্বদের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেন এবং দলের পতকা ও ব্যানার ছিড়ে ফেলেন। সেই ভিডিয়োকেই উদ্দেশ্যপ্রণোদিতভাবে সোশ্যাল মিডিয়ায় বাংলার বলে শেয়ার করা হয়েছে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement