scorecardresearch
 

Abhishek Banerjee On Odisha Train Accident: 'দায় এড়াতে পারেন না,' রেলমন্ত্রীর পদত্যাগ চাইলেন অভিষেক

Abhishek Banerjee On Odisha Train Accident: এদিন কেন্দ্রীয় সরকারকে আক্রমণ শানিয়ে অভিষেক বলেন, 'মন্ত্রীদের কখনও ট্রেনে চড়তে দেখছেন? তাঁরা বিমান-কপ্টারে ওঠেন। মর্মান্তিক দুর্ঘটনা, রেল মন্ত্রীর পদত্যাগ করা উচিত। রেলমন্ত্রী থাকাকালীন মমতা বন্দ্যোপাধ্যায় অ্যান্টি কলিশন ডিভাইসের কথা বলার তেরো-চোদ্দ বছর পরেও কেন তা চালু হল না? এত প্রাণের দাম কে দেবে?'

Advertisement
অভিষেক বন্দ্যোপাধ্যায় অভিষেক বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • 'দায় এড়াতে পারেন না,'
  • রেলমন্ত্রীর পদত্যাগ চাইলেন অভিষেক

Abhishek Banerjee On Odisha Train Accident: প্রধানমন্ত্রীকে ট্রেনে চড়তে দেখেছেন? প্রশ্ন তৃণমূল সাংসদ তথা সর্বভারতীয় সম্পাদক অভিষেক বন্দ্য়োপাধ্যায়ের। তিনি শনিবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে কেন্দ্রীয় সরকারকেই ওড়িশার বালেশ্বরে ট্রেন দুর্ঘটনার জন্য দায়ী করেন। তিনি বলেন, "প্রধানমন্ত্রী ৮ হাজার কোটি টাকার প্লেনে চড়েন। অমিত শাহ, জেপি নাড্ডা, ধর্মেন্দ্র প্রধান, স্মৃতি ইরানি বিএসএফের হেলিকপ্টার, ইন্ডিয়ান এয়ারফোর্সের জেট এসবে চড়ে আসেন। তাঁরা  মৃত্যু মিছিলের দায় গোটাটাই বিজেপি পরিচালিত কেন্দ্রীয় সরকারের।" পাশাপাশি কেন্দ্রীয় রেলমন্ত্রীর পদত্যাগও দাবি করেছেন অভিষেক।

আরও পড়ুনঃ ওড়িশায় ট্রেন দুর্ঘটনার জের, বাতিল-রুটবদল একাধিক ট্রেনের, রইল তালিকা

আরও পড়ুনঃ  শিলিগুড়ি থেকে কাছেই পাহাড় ঘেরা জঙ্গল, কম খরচে দুর্দান্ত লোকেশন

 

এদিন ওড়িশার বালেশ্বরে নিহতদের শ্রদ্ধা জানাতে নবজোয়ার যাত্রার শনিবারের কর্মসূচি স্থগিত করে দেন অভিষেক।তৃণমূলের মিছিলে কোনও স্লোগান দিতেও বারণ করে দেন বলে জানা গিয়েছে। এমনকী মিছিলের জন্য আনা ঢাক-ঢোল বাজাতেও নিষেধ করা হয়েছে। হাওড়া জেলা তৃণমূলের একাধিক গুরুত্বপূর্ণ নেতামন্ত্রী এদিন অভিষেককে স্বাগত জানাতে বাগনানের লাইব্রেরি মোড়ে এসে উপস্থিত হন। সেখানে পৌঁছে কর্মসূচি সংক্ষিপ্ত করার কথা তাঁদের জানিয়ে দেন অভিষেক।তৃণমূল সূত্রের খবর, কর্মসূচির আগামী দিনক্ষণ ঠিক করতে এই মধ্যেই দলের মধ্যে আলোচনা শুরু হয়েছে।

এদিন কেন্দ্রীয় সরকারকে আক্রমণ শানিয়ে অভিষেক বলেন, 'মন্ত্রীদের কখনও ট্রেনে চড়তে দেখছেন? তাঁরা বিমান-কপ্টারে ওঠেন। মর্মান্তিক দুর্ঘটনা, রেল মন্ত্রীর পদত্যাগ করা উচিত। রেলমন্ত্রী থাকাকালীন মমতা বন্দ্যোপাধ্যায় অ্যান্টি কলিশন ডিভাইসের কথা বলার তেরো-চোদ্দ বছর পরেও কেন তা চালু হল না? এত প্রাণের দাম কে দেবে?'

কেন্দ্রীয় সরকারের পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও আক্রমণ শানিয়ে অভিষেক বলেছেন, 'এই মৃত্যুমিছিলের দায় এড়াতে পারে না রেল ও সরকার। ভোটের রাজনীতি করতে তড়িঘড়ি সব উদ্বোধন কেন? রাজনীতি করতে গিয়ে মানুষের প্রাণ নিয়ে ছিনিমিনি খেলবেন না। আপনাদের দম্ভ-ঔদ্ধত্যের জন্য মানুষের প্রাণ যাচ্ছে। লাশের ওপর দাঁড়িয়ে রাজনীতি করছেন। এই টাকা যদি মানুষের সুরক্ষায় কাজে লাগানো হত, তাহলে আজ এই দিন দেখতে হত না'।

Advertisement

কিন্তু কেন ঘটল এই দুর্ঘটনা। দুর্ঘটনা এড়ানোর জন্য কবচের সুবিধা কি ছিল না এই লাইনে ? শনিবার উদ্ধারকাজ শেষে বালেশ্বরের রেলওয়ে মুখপাত্র অমিতাভ শর্মা জানালেন, 'উদ্ধারকাজ শেষ হয়েছে, এখন আমরা পুনরুদ্ধারের কাজ শুরু করছি। দুটি ট্রেনের মধ্যে সংঘর্ষ প্রতিরোধকাারী কবচের সুবিধে এই রুটে উপলব্ধ ছিল না '। তিনি আরও জানান, বর্তমানে এই কবচের সুবিধা হাওড়া - দিল্লি ও দিল্লি - মুম্বই লাইনে উপলব্ধ রয়েছে। সব লাইনে এই কবচের সুবিধে নেই। 

 

Advertisement