scorecardresearch
 

Chandannagar Station: 'ফরাসি' স্টাইলে চন্দননগর স্টেশনের মেকওভার, কী কী চমক? জানাল রেল

চন্দননগরের আলাদা গুরুত্ব রয়েছে বাংলার ইতিহাসে। হুগলি জেলায় অবস্থিত চন্দননগর শহরটি ঐতিহাসিক গুরুত্ব এবং সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য বিখ্যাত। এই শহরে বিভিন্ন সম্প্রদায়ের সমাহার রয়েছে। যা এই শহরটিকে করে তুলেছে অনন্য। পাশাপাশি এর সৌহার্দ্যপূর্ণ সহাবস্থান উল্লেখযোগ্য।

Advertisement
চন্দননগর স্টেশন। ফাইল ছবি। চন্দননগর স্টেশন। ফাইল ছবি।
হাইলাইটস
  • চন্দননগরের আলাদা গুরুত্ব রয়েছে বাংলার ইতিহাসে।
  • হুগলি জেলায় অবস্থিত চন্দননগর শহরটি ঐতিহাসিক গুরুত্ব এবং সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য বিখ্যাত।

চন্দননগরের আলাদা গুরুত্ব রয়েছে বাংলার ইতিহাসে। হুগলি জেলায় অবস্থিত চন্দননগর শহরটি ঐতিহাসিক গুরুত্ব এবং সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য বিখ্যাত। এই শহরে বিভিন্ন সম্প্রদায়ের সমাহার রয়েছে। যা এই শহরটিকে করে তুলেছে অনন্য। পাশাপাশি এর সৌহার্দ্যপূর্ণ সহাবস্থান উল্লেখযোগ্য। চন্দননগর ফ্রান্স থেকে আগত যে কাউকেই স্বাগত জানাতে প্রস্তুত।  মনোরম শহরটি দীর্ঘকাল ধরে সংস্কৃতির মিলনমেলা হয়ে উঠেছে, এবং ফরাসি ঔপনিবেশিক স্থাপত্যের সংযোজন তার উজ্জ্বল বৈচিত্র্যে আরও একটি মাত্রা যোগ করেছে।

ঐক্যের মহিমায়, চন্দননগরের বাসিন্দারা ফরাসীদের সঙ্গে যোগাযোগ স্থাপন এবং বন্ধুত্ব গড়ার প্রত্যাশা করেছিলেন। এই আদানপ্রদান কেবল সাংস্কৃতিক বৈচিত্র্যের উদযাপনই নয়, বরং পারস্পরিক অভিজ্ঞতা এবং পারস্পরিক শিক্ষারও একটি সুযোগ এনে দিয়েছিল বলে মনে করছে পূর্ব রেল। 

ঐতিহ্যের গৌরবে ভাসমান এবং সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য সমন্বিত চন্দননগর স্টেশন এখন 'অমৃত ভারত' স্টেশন প্রকল্পের অধীনে অপরূপ রূপান্তরের সাক্ষী হয়ে উঠছে।  এই প্রকল্পের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ, প্ল্যাটফর্মের পুনর্নির্মাণের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে।  এই উদ্যোগটি রেল যাত্রীদের জন্য বিশ্বমানের সুবিধা নিশ্চিত করার প্রতি সরকারের দৃঢ় প্রতিশ্রুতিরই প্রতিফলন। রেল সূত্রে খবর, ফরাসি ঐতিহ্যকেই তুলে ধরা হবে স্টেশনের সাজসজ্জায়। 

আরও পড়ুন

চন্দননগর গোটা দেশে আলোর জন্য বিখ্যাত। সম্প্রতি অযোধ্যার রামমন্দিরের সজ্জার আলোও গিয়েছিল এখান থেকেই, এমনটাই জানা গেছে। এবার সেই শহরের রেল স্টেশনকেই সাজানো হচ্ছে অমৃত ভারত প্রকল্পের অধীনে। 


চন্দননগর স্টেশন পুনরুন্নয়ন প্রকল্পের গুরুত্বপূর্ণ দিকগুলি:

উন্নত যাত্রীস্বাচ্ছন্দ্য: চন্দননগর স্টেশনের প্ল্যাটফর্ম পুনর্নির্মাণের ফলে যাত্রীরা আরামদায়ক ও নিরাপদ ভ্রমণের অভিজ্ঞতা লাভ করবেন।  

সৌন্দর্য বৃদ্ধি: এই প্রকল্পটি স্টেশনের স্থাপত্যের সৌন্দর্য বৃদ্ধির লক্ষ্যেও এগিয়ে চলেছে। এখানকার ঐতিহ্যবাহী স্থাপত্যের মান বজায় রেখে আধুনিক সুবিধা যুক্ত করা হবে, যাতে স্টেশনটি একটি আকর্ষণীয় ও ঐতিহ্যমন্ডিত স্থানফলক হিসেবে আত্মপ্রকাশ করতে পারে।

Advertisement

দীর্ঘমেয়াদী ভাবনা: প্রকল্পটি পরিবেশবান্ধব নির্মাণ পদ্ধতি ও উপকরণ ব্যবহারের মাধ্যমে দীর্ঘস্থায়ী উন্নয়নের প্রতি গুরুত্ব দেয়।  

চন্দননগর স্টেশনের রূপান্তর প্রকল্পটি নির্ধারিত সময়সীমার মধ্যে এগিয়ে চলেছে। প্ল্যাটফর্ম পুনর্নির্মাণের কাজ দ্রুতগতিতে চলছে এবং শীঘ্রই সম্পন্ন হবে এমন আশা করা হচ্ছে। এই প্রকল্পটি রেল পরিকাঠামো উন্নয়নে সরকারের দৃঢ় প্রতিশ্রুতির প্রতিফলন। এটি যাত্রীদের বিশ্বমানের রেলযাত্রার অভিজ্ঞতা প্রদানের লক্ষ্যে কাজ করছে। চন্দননগর স্টেশনের পুন্নর্নির্মান ভারতীয় রেলওয়ের উন্নয়নে একটি উজ্জ্বল উদাহরণ হয়ে উঠবে বলেই মনে করছে রেল।

 

Advertisement