scorecardresearch
 

গবেষক লেখা বই থেকে পাওয়া টাকা দিচ্ছেন দুঃস্থ শিশুদের খাবারে

সাহায্যকারীদের তালিকায় এমনই একজন স্বাতীলগ্না বল। তিনি লেখিকা। মূলত রহস্য-রোমাঞ্চমূলক উপন্যাস লেখেন।

Advertisement
কেমন হচ্ছে কাজ, দেখতে হাজির স্বাতীলগ্না বল কেমন হচ্ছে কাজ, দেখতে হাজির স্বাতীলগ্না বল
হাইলাইটস
  • করোনায় দুঃস্থদের খাবারে জোগানে এগিয়ে এসেছেন কলকাতার এক নবীন লেখিকা
  • নিজের লেখা বই বিক্রির অর্থ তুলে দিচ্ছেন তাঁদের খাবারের জোগানে
  • বেশ কিছু দিন ধরে শুরু করেছেন এই কাজ

করোনায় দুঃস্থদের খাবারে জোগানে এগিয়ে এসেছেন কলকাতার এক নবীন লেখিকা। নিজের লেখা বই বিক্রির অর্থ তুলে দিচ্ছেন তাঁদের খাবারের জোগানে। বেশ কিছু দিন ধরে শুরু করেছেন এই কাজ। পাশে পেয়েছেন অনেককে।

করোনার কালো ছায়া যেন পিছু ছাড়ছে না। এখন করোনার দ্বিতীয় ঢেউয়ে নাজেহাল মানুষ। প্রবল সমস্যায় পড়েছেন তাঁরা। তাঁদের সাহায্যে এগিয়ে এসেছেন বিভিন্ন স্তরের মানুষ, বিভিন্ন সংগঠন। তবে পরিস্থিতি এতই ভয়াবহ যে অনেক সময় মনে হচ্ছে এগুলো যেন কম পড়ছে।

সাহায্যকারীদের তালিকায় এমনই একজন স্বাতীলগ্না বল। তিনি লেখিকা। মূলত রহস্য-রোমাঞ্চমূলক উপন্যাস লেখেন। 'অভিশপ্ত অপ্সরা', 'স্বপ্নে ঢাকা বাস্তবতা', 'অমাবস্যার পরে', 'তবু মনে রেখো' মতো উপন্যাস লিখেছেন তিনি।

আর সেখান থেকে পাওয়া অর্থ দিয়ে দেন মানুষের খাবার জোগানোর কাজে। বেশ কয়েক বছর ধরে চলছে এই কর্মসূচি। আগরপাড়ার রেল বস্তি অঞ্চলে প্রায় ২৫০ পরিবারের সাহায্য করে চলেছেন তিনি। যাঁরা করোনাকালে কাজ হারিয়েছেন, বন্ধ হয়ে গিয়েছে আয়ের উৎস।

স্বাতীলেখা আশুতোষ কলেজ থেকে বিএসসি করেছেন, প্রাণীবিদ্যা নিয়ে। বালিগঞ্জ সায়েন্স কলেজ থেকে এমএসসি করেছেন বায়োটেকে আর বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি করেছেন পরিবেশবিদ্য়া নিয়ে। এখন গবেষণা করছেন।

আগরপাড়া ছাড়াও আরও অনেক জায়গায়, আরও অনেক ভাবে খাবার পৌঁছে দেন তিনি। রান্না করা খাবারের ফ্রি হোম ডেলিভারি থেকে শুকনো খাদ্যসামগ্রী। এর প্রধান লক্ষ্য গৃহহীন প্রবীণ-শিশুদের মুখে রোজ খাবার তুলে দেওয়া। এই অতিমারীর সময় কাজ আরও বেড়েছে যেন।

এছাড়া ইটভাটা অঞ্চলে অপুষ্টিতে ভোগা দুঃস্থ মানুষদের খাবার জোগাড় করেন। তৈরি করেছেন নিজেদের সংগঠন। আগরপাড়ায় যার অফিস। কোনও অসহায় পরিবারের প্রয়োজন হলে সেখান থেকে বিনামূল্যে খাবার সংগ্রহ করতে পারবে।

Advertisement

আগরপাড়া থেকে ব্যারাকপুর- এর মধ্যে এই সংস্থা করোনা আক্রান্ত পরিবার যাঁরা আর্থিক ভাবে দুর্বল, তাঁদের বিনামূল্যে খাওয়ার ব্যবস্থা করে দিচ্ছেন। প্রয়োজনে যোগাচ্ছে অক্সিজেন সিলিন্ডারও।

মাজদিয়া, বারাসত, কৃষ্ণনগর, গঙ্গাসাগরের মতো অঞ্চলেও কোভিড পীড়িত অসহায়, কর্মহীন দুঃস্থ পরিবারের পাশে দাড়াচ্ছে তারা। এই উদ্যোগে শামিল প্রায় সত্তর জন। আর এর নেপথ্যে রয়েছেন লেখিকা স্বাতীলগ্না বল।

তিনি তাঁর ফেসবুক পেজ 'ভবঘুরে কলমে স্বাতী বল' থেকে ক্রাউড ফান্ডিংও করেন। নিজের লেখা বইয়ের বিক্রির আয়ও তুলে দেন মানুষের কাজে। স্বাতীলগ্না বলেন, "পেটের জ্বালা মেটাতে মানুষ যে কোনও কাজ করতে পারেন। অনেক সময় তা অপরাধমূলক কাজের দিকে ঠেলে দেয়। অভুক্ত মানুষেরা পেটের জ্বালা মেটানোর জন্য চুরিও করেন। তাঁদর সামান্য সাহায্য করতে পারলে, তাঁরা সে কাজ করা থেকে বিরত থাকবেন। তাঁদের মুখে একচিলতে হাসি আনা ও খিদে নিবারণ করাও আমাদের কাজ।"

 

Advertisement