scorecardresearch
 

অপেক্ষার অবসান, আজই শুরু হচ্ছে দক্ষিণেশ্বর মেট্রোর ট্রায়াল রান

যাবতীয় প্রতীক্ষার অবসান। আজ থেকে শুরু হচ্ছে নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রোর ট্রায়াল। বুধবার বেলা সাড়ে ১০টার দিকে এই ট্রায়াল রান শুরু হওয়ার কথা। উপস্থিত থাকবেন মেট্রোর পদস্থ আধিকারিকরা। জানা যাচ্ছে, প্রায় ২ মাস ধরে চলবে এই ট্রায়াল।

Advertisement
শুরু হচ্ছে ট্রায়াল রান। প্রতীকী ছবি-পিটিআই শুরু হচ্ছে ট্রায়াল রান। প্রতীকী ছবি-পিটিআই
হাইলাইটস
  • আজই শুরু দক্ষিণেশ্বর মেট্রোর ট্রায়াল রান
  • নোড়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত চলবে ট্রায়াল
  • মাঝে রয়েছে বরানগর স্টেশনও

যাবতীয় প্রতীক্ষার অবসান। আজ থেকে শুরু হচ্ছে নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রোর ট্রায়াল। বুধবার বেলা সাড়ে ১০টার দিকে এই ট্রায়াল রান শুরু হওয়ার কথা। উপস্থিত থাকবেন মেট্রোর পদস্থ আধিকারিকরা। জানা যাচ্ছে, প্রায় ২ মাস ধরে চলবে এই ট্রায়াল। তারপর কমিশন অফ সেফটির সবুজ সংকেত পেলেই পাকাপাকি ভাবে এই রুট যাত্রীদের জন্য খুলে যাবে।

নজরে দক্ষিণেশ্বর স্টেশন

দক্ষিণেশ্বর মেট্রো স্টেশনটি আদতে মন্দিরের কায়দাতেই বানিয়ে তোলা হয়েছে। কালীপুজোয় দক্ষিণেশ্বর মেট্রো চালু করা সম্ভব হয়ে ওঠেনি। এই স্টেশনটিতে আধুনিকতায় বেশি জোর দেওয়া হয়েছে। স্টেশনের দোতলায় রয়েছে টিকিট কাউন্টার। মোট ৩টি স্টেশন থাকছে। থাকছে ক্রসওভারও। সেটার সাহায্যে ট্রেনের অভিমুখ বদল করা যাবে। স্টেশনজুড়ে রয়েছে নানারকম ভাস্কর্য। একেবারে দক্ষিণেশ্বর মন্দিরের আদলেই বানানো হয়েছে মেট্রো স্টেশনটি। কয়েকদিন আগে ট্যুইট করেছিলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।

আরও পড়ুন, পরীক্ষার্থীদের জন্য নিয়ম বদল, রবিবার সময়সূচি বদলালো মেট্রো

বরনগরে স্টেশনে অনেক সুবিধা

দক্ষিণেশ্বর ও নোয়াপাড়া স্টেশনের মাঝে পড়বে বরানগর। এর উচ্চতা ৫৫ ফুটেরও বেশি। জানা যাচ্ছে, কলকাতা মেট্রোর এখনও পর্যন্ত এটিই সবথেকে উঁচু মেট্রো স্টেশন। উন্নত পরিকাঠামোর সঙ্গে একেবারে ঝা চকচকে ভাবে ফুটিয়ে তোলা হয়েছে এই স্টেশনটিকে। এই স্টেশনদুটি চালু হয়ে গেলে অনেকটাই সুবিধা পাবেন সাধারণ মানুষ। বিশেষ করে দক্ষিণেশ্বর মন্দিরে আসা দর্শনার্থীথের বিরাট সুবিধা হবে। সেইসঙ্গে বরানগরের বাসিন্দাদের আর রাস্তায় যানজট সামলাতে হবে না। দক্ষিণ কলকাতায় তারা চাইলে এই মেট্রোতেই পৌঁছাতে পারবে। 

শিয়ালদহে চলছে কাজ

চলতি বছরেই শুরু হয়েছে ইস্ট-ওয়েস্টে মেট্রো। পরে সেখানে যুক্ত হয় ফুলবাগান স্টেশনটিও। এখন জোরকদমে চলছে শিয়ালদহ মেট্রো স্টেশন তৈরির কাজ। এই স্টেশনটি চালু হলে শুধুমাত্র কলকাতা নয়, শহর-সংলগ্ন সবকটি জেলার মানুষ বিরাট সুবিধা পাবেন। সেইসঙ্গে শিয়ালদহ-বিধাননগর স্টেশনে অতিরিক্ত যাত্রীদের চাপও সামলানো যাবে। আপাতত এই লাইনের কাজ এখনও চলছে। এমনতি যাত্রী স্বাচ্ছন্দ্যে একাধিক পদক্ষেপ নিচ্ছে কলকাতা মেট্রো। এখন বরানগর ও দক্ষিণেশ্বর মেট্রোর দিকে তাকিয়ে শহরের বাসিন্দাদের এক বিরাট অংশ। এই লাইনে মেট্রো একবার চালানো শুরু হলেই বিরাট সুবিধা পাবেন অনেকে।

Advertisement

Advertisement