scorecardresearch
 

Durga Puja Weather Update: বর্ষার 'অফিসিয়ালি' বিদায়, তবে পুজোয় বৃষ্টির সম্ভাবনা ৭ জেলায়

এবছরের মতো বর্ষার ইনিংস শেষ। আগামী দু'দিনের মধ্যে দক্ষিণবঙ্গ থেকে পুরোপুরি বর্ষা বিদায় নেওয়ার সম্ভাবনা রয়েছে, জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। পাশাপাশি উত্তরবঙ্গ থেকেও পুরোপুরি বিদায় নিয়েছে বর্ষা, হাওয়া অফিস সূত্রে খবর এমনটাই।

Advertisement
পুজোর আবহাওয়া। ফাইল ছবি। পুজোর আবহাওয়া। ফাইল ছবি।
হাইলাইটস
  • এবছরের মতো বর্ষার ইনিংস শেষ। আগামী দু'দিনের মধ্যে দক্ষিণবঙ্গ থেকে পুরোপুরি বর্ষা বিদায় নেওয়ার সম্ভাবনা রয়েছে, জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।
  • পাশাপাশি উত্তরবঙ্গ থেকেও পুরোপুরি বিদায় নিয়েছে বর্ষা, হাওয়া অফিস সূত্রে খবর এমনটাই। তবে বর্ষা বিদায় নিলেও পুজোয় নবমী ও দশমীর দিন কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগণা ও দুই মেদিনীপুরে মেঘলা আকাশ ও হালকা বৃষ্টি হতে পারে।

এবছরের মতো বর্ষার ইনিংস শেষ। আজ থেকেই অফিসিয়ালি বর্ষা বিদায় ঘোষণা করল আবহাওয়া দফতর। পাশাপাশি উত্তরবঙ্গ থেকেও বর্ষা বিদায়ের মুখে রয়েছে বর্ষা। তবে বর্ষা বিদায় নিলেও পুজোয় নবমী ও দশমীর দিন কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগণা ও দুই মেদিনীপুরে মেঘলা আকাশ ও হালকা বৃষ্টি হতে পারে।

শুক্রবার আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, দক্ষিণবঙ্গ থেকে বর্ষা বিদায় নিল এবং উত্তরবঙ্গের শুধুমাত্র মালদা কিছুটা অংশ থেকে বর্ষা বিদায় নিয়েছে ফলে উত্তরবঙ্গের যে বাকি অংশগুলো রয়ে গেছে সেখান দিয়ে এখনো বর্ষা বিদায় নেয়নি। ১৭ তারিখ থেকে ২২ তারিখ পর্যন্ত পশ্চিমবঙ্গের ক্ষেত্রে কোথাও কোন বৃষ্টির সম্ভাবনা নেই।

১৭ তারিখ থেকে ২০ তারিখ পর্যন্ত উত্তরবঙ্গের ক্ষেত্রে দার্জিলিং এবং কালিম্পংকে হালকা বৃষ্টির সম্ভাবনা এখনও আছে। এবং ১৭ থেকে ২০ এই সময়টা থাকবে বাকি উত্তরবঙ্গে জেলাগুলোতে শুষ্ক ওয়েদার উত্তরবঙ্গের ক্ষেত্রে ২১ তারিখ থেকে ২৪ তারিখ মূল পুজোর সময়টা প্রধানত শুষ্ক ওয়েদার দক্ষিণবঙ্গের ক্ষেত্রে ১৭ থেকে ২০ মেইনলি ড্রাই আবহাওয়া একটু আংশিক মেঘলা আকাশ থাকবে। তবে ২১ তারিখ এবং ২২ তারিখ কলকাতা আংশিক মেঘলা আকাশ ২৩ এবং ২৪ তারিখ কোস্টাল ডিস্ট্রিক্টগুলোতে ইনক্লুডিং কলকাতা ২ ২৪ পরগনা হাওড়া হুগলি এই জায়গাগুলোতে একটা হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে।

আরও পড়ুন

জানা যাচ্ছে, আগামী সপ্তাহে পুজোর চারদিনই বাতাস শুকনোই থাকবে, কমবে ভ্যাপসা গরম।  তাপমাত্রাও কিছুটা কমতে পারে বলে মনে করা হচ্ছে। আর দ্বিতীয় নিম্নচাপটি তৈরি হচ্ছে আরব সাগরে, ফলে বাংলার তার প্রভাব পড়ার সম্ভাবনাও একেবারে নেই বললেই চলে। আবহাওয়াবিদরা আগেই জানিয়েছেন, উত্তর পশ্চিম দিক থেকে বাংলায় ঠাণ্ডা ও শুকনো হাওয়া প্রবেশ করবে। উত্তর ভারত থেকেও হাওয়া ঢুকবে। ফলে আবহাওয়া থাকবে আরামদায়ক।

Advertisement

 

Advertisement