scorecardresearch
 

নজরে নতুন ভোটার, ভোট পেতে 'নাম তোলা' কর্মসূচি বিজেপির

বিধানসভা ভোটে বিজেপি (BJP)-র নজরে তরুণ ভোটাররা (Young Voters)। বিশেষ করে প্রথম বারের ভোটাররা। আর তাই যাতে তাঁদের নাম ভোটার তালিকায় থাকে, সে বিষয়টি নিশ্চিত করতে চাইছে। এবং এ কাজের জন্য ঝাঁপিয়ে পড়েছে দল। তরুণ ভোটারদের মন জয়ে এই কৌশল বিজেপির।

Advertisement
তরুণ ভোটারদের মন জয় করতে বিজেপির নয়া কৌশল (প্রতীকি ছবি) তরুণ ভোটারদের মন জয় করতে বিজেপির নয়া কৌশল (প্রতীকি ছবি)
হাইলাইটস
  • বিজেপির নজরে তরুণ ভোটাররা
  • তাঁদের নাম ভোটার তালিকায় থাকে, সে বিষয়টি নিশ্চিত করতে চাইছে
  • তরুণ ভোটারদের মন জয়ে এই কৌশল

বিধানসভা ভোটে বিজেপির নজরে তরুণ ভোটাররা (Young Voters)। বিশেষ করে প্রথম বারের ভোটাররা। আর তাই যাতে তাঁদের নাম ভোটার তালিকায় থাকে, সে বিষয়টি নিশ্চিত করতে চাইছে। এবং এ কাজের জন্য ঝাঁপিয়ে পড়েছে দল। তরুণ ভোটারদের মন জয়ে এই কৌশল বিজেপির।

বলা হয়, ভোটার তালিকায় তরুণ ভোটারদের নাম যে দল তুলে দেয়, তাঁদের মধ্যে সেই দল সম্পর্কে ভাল ধারণা তৈরি হয়। তাঁদের অনেকেই সেই দলের পক্ষেই থাকে। তরুণদের মন জয় করতে এটাকেই হাতিয়ার করছে বিজেপি। সাধারণত এই কাজে শাসকদলের তৎপরতা বেশি দেখা যায়।

দিন কয়েক আগে বিজেপি দাবি করেছিল, সব তরুণ ভোটারই তাদের পক্ষে ভোট দেবেন। দলের অভিযোগ, ভোটার তালিকা নির্ভুল নয়। তৃণমূল এর মধ্যে কারচুপি করেছে। তাই দেখা যাায়, অনেক তরুণ ভোটারের নাম ওঠেনি। এর পাশাপাশি রয়েছে, যাঁরা মারা গিয়েছেন, তাঁদের নামও তালিকায় রয়ে গিয়েছে। সেগুলো বাদ দেওয়া হয়নি। এছাড়া যাঁরা নিজেদের বাসস্থানের পরিবর্তন করেছেন, এক জায়গা থেকে অন্য জায়গায় স্থায়ী ভাবে চলে গিয়েছেন, তাঁদের নামও রয়েছে। এর পাশাপাশি রয়েছে বিরোধী রাজনৈতিক দলের কর্মী, সমর্থক বলে পরিচিতদের নাম সুকৌশলে বাদ দেওয়া। আর এর ফলে অনেকটাই এগিয়ে থাকে তারা! কারণ ভোট শুরুর আগেই বেশ কিছু ভোট তাদের হাতের মুঠোয়।

সাধারণত শাসকদল ভোটার তালিকার সংশোধনের কাজে বেশি করে যুক্ত থাকতে দেখা যায়। এবার সেই জায়গাই দখল করার কাজে নেমেছে পড়েছে বিজেপি। ভোটার তালিকার কাজ যাতে নির্ভুলভাবে হয় নেমে পড়েছে দল। তাঁদের দাবি, রাজ্যের ৮০ শতাংশ বুথে এই কাজ করছেন দলের কর্মীরা।

তৃণমূলের সমালোচনা করার পাশাপাশি নির্বাচন কমিশনকে দুষেছে তারা। দলের দাবি, কমিশনকে আরও দায়িত্ব নিয়ে কাজ করতে হবে। না হলে এই গোলমাল সারানো যাবে না। 

Advertisement

শুক্রবার বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার এ নিয়ে তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ করেছেন। তাঁর দাবি, বুথ লেভেল অফিসার (বিএলও) যাঁরা রয়েছেন, তাঁরা তো বেশিরভাগ সময় নিষ্ক্রিয় হয়ে রয়েছেন। তৃণমূল নেতাদের সঙ্গে তাঁদের দহরম-মহরম। নবীন ভোটারদের মন জয়ের ব্যাপারে তিনি জানান, তরুণ মহল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে খুব পছন্দ করেন। তরুণদের একটি ভোটও তৃণমূল পাবে না। সব যাবে বিজেপির ঘরে। আর তাই তরুণদের নাম যাতে ভোটার তালিকায় থাকে সে, ব্যাপারে নিশ্চিত করতে হবে। 

তিনি আরও দাবি, ভুয়ো ভোটার রুখতে প্রয়োজনে আন্দোলনে নামা হবে। নির্বাচন কমিশন ঠুঁটো জগন্নাথ হয়ে রয়েছে, তৃণমূল প্রশাসনিক কাজে লাগিয়ে অন্যায় করছে।

Advertisement