scorecardresearch
 

West Bengal Nimnochap : প্রবল শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, কয়েক ঘণ্টায় ভারী বৃষ্টি; কোন জেলায় কবে ?

বঙ্গোপসাগরের নিম্নচাপ শক্তি বাড়াচ্ছে। আগামীকাল বৃহস্পতিবারই দফাই দফায় বৃষ্টির সম্ভাবনা কলকাতায়। মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ফলে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মধ্যে বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচ বিঘ্নিত হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

Advertisement
নিম্নচাপ নিম্নচাপ
হাইলাইটস
  • বঙ্গোপসাগরের নিম্নচাপ শক্তি বাড়াচ্ছে
  • দফাই দফায় বৃষ্টির সম্ভাবনা কলকাতায়

বঙ্গোপসাগরের নিম্নচাপ শক্তি বাড়াচ্ছে। দফাই দফায় বৃষ্টির সম্ভাবনা কলকাতায়। মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ফলে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মধ্যে বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচ বিঘ্নিত হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। 

বঙ্গোপসাগরের নিম্নচাপ মধ্য বঙ্গোপসাগর অবস্থান করছে গভীর নিম্নচাপ রূপে। আগামীকাল এটি রিকার্ভ করবে। উত্তর ও উত্তর পূর্ব দিকে অগ্রসর হবে। অতি গভীর নিম্নচাপে এটি ১৭ নভেম্বর ওড়িশা উপকূল এবং ১৮ নভেম্বর সকালে উত্তর ওড়িশা ও বাংলা উপকূলের অবস্থান করবে।

নিম্নচাপের প্রভাবে কবে কোথায় বৃষ্টি।

আরও পড়ুন

আজ বিকেল থেকে হাওয়া বদল। উপকূল ও সংলগ্ন এলাকায় আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। বৃহস্পতি ও শুক্রবার ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা। বিশেষ করে বেশি রাজ্যের উপকূল ও উড়িষ্যা সংলগ্ন জেলাগুলিতে। শনিবার পর্যন্ত চলবে বিক্ষিপ্ত বৃষ্টি। রবিবার থেকে পারদ নামতে পারে বলে ইঙ্গিত আবহাওয়া দপ্তরের।

কোন জেলায় কেমন বৃষ্টি ? 

বুধবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলাতে। এছাড়াও কলকাতাতেও হতে পারে।

বৃহস্পতিবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলাতে বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির সম্ভাবনা পূর্ব মেদিনীপুর , উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর উত্তর ২৪ পরগনা কলকাতা হাওড়া হুগলি পূর্ব বর্ধমান এবং নদীয়া  জেলাতে।

শুক্রবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলাতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা  উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। ভারী বৃষ্টির সম্ভাবনা পূর্ব মেদিনীপুর ও হাওড়া জেলার কিছু অংশে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম কলকাতা হুগলি পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং নদীয়া জেলাতে।

Advertisement

শনিবারে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে। বাংলাদেশ লাগোয়া উত্তর ২৪ পরগনা নদীয়া ও মুর্শিদাবাদ জেলার বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা।

উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে কৃষকদের জন্য সতর্কবার্তা। ধান কেটে নেওয়ার নেওয়ার পরামর্শ। নিম্নচাপের প্রভাব কেটে যাওয়ার পর আলু চাষের পরামর্শ আবহাওয়াবিদদের।

আলিুপর আবহাওয়া দফতর জানিয়েছে, আন্দামানের কাছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে মঙ্গলবারই। তা ক্রমে পশ্চিম উত্তর-পশ্চিম দিকে এগিয়ে নিম্নচাপের রূপ নিতে চলেছে বুধবার। উত্তর-পশ্চিম দিকে আরও খানিকটা এগিয়ে অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছে গিয়ে বৃহস্পতিবার তা গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এর পর নিম্নচাপ ঘুরে যেতে পারে উত্তর-পূর্বে। ওড়িশা উপকূলবর্তী  জেলাগুলিতে প্রবল বৃষ্টি হতে পারে। 

 

Advertisement