scorecardresearch
 

বিপুল পরিমান ওষুধ নষ্টের আশঙ্কা বেলেঘাটা আইডিতে

রাজ্যের সরকারি হাসপাতালগুলির ওষুধ ও ইঞ্জেকাশানের দায়িত্বে থাকে স্বাস্থ্যদফতর। আর সেই কারণেই ওষুধের নষ্ট হওয়া বা মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ার মতো তথ্য ওয়েবসাইটে বিজ্ঞপ্তি দিয়ে জানাতে হয় সংশ্লিষ্ট হাসপাতালকে। তবে একসঙ্গে প্রায় কোটি টাকার মতো ওষুধ নষ্টের পরিস্থিতি সাম্প্রতিককালে তেমন তৈরি হয়নি বলেই মনে করছে স্বাস্থ্যমহল। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • বেলেঘাটা আইডিতে কোটি টাকার ওষুধ নষ্টের আশঙ্কা
  • বিজ্ঞপ্তি দেওয়া হল স্বাস্থ্যদফতরের ওয়েবসাইটে
  • মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগেই ব্যবহারের চেষ্টা

বেলেঘাটা আইডি হাসপাতালে (Beleghata I.D. And B.G. Hospital) নষ্ট হতে পারে কোটি টাকার ওষুধ। তাই মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগেই যাতে তা ব্যবহার করা যায়, সেই কারণে ওষুধ ও ইঞ্জেকশানের তালিকা প্রকাশ করল স্বাস্থ্যদফতর। ওষুধের তালিকা প্রকাশিত হয়েছে স্বাস্থ্যদফতরের ওয়েবসাইটে। বেলেঘাট আইডি হাসপাতালের তরফে প্রকাশিত হয়েছে এই বিজ্ঞপ্তি। 

প্রসঙ্গত রাজ্যের সরকারি হাসপাতালগুলির ওষুধ ও ইঞ্জেকাশানের দায়িত্বে থাকে স্বাস্থ্যদফতর। আর সেই কারণেই ওষুধের নষ্ট হওয়া বা মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ার মতো তথ্য ওয়েবসাইটে বিজ্ঞপ্তি দিয়ে জানাতে হয় সংশ্লিষ্ট হাসপাতালকে। তবে একসঙ্গে প্রায় কোটি টাকার মতো ওষুধ নষ্টের পরিস্থিতি সাম্প্রতিককালে তেমন তৈরি হয়নি বলেই মনে করছে স্বাস্থ্যমহল। 

এখন প্রশ্ন উঠছে কেন এত পরিমান ওধুষ ব্যবহার করা গেল না? কারণ হিসেবে চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, হয়ত এই সমস্ত ওষুধ ব্যবহারের মতো যথেষ্ট পরিমান রোগী হাসপাতালে আসেননি, নয়তো যে সমস্ত রোগী এসেছেন তাঁদের ওপর এইসব ওষুধ ব্যবহারের প্রয়োজন পড়েনি। সেক্ষেত্রে প্রশ্ন উঠছে, তাহলে এই এত পরিমান ওষুধের কী হবে?

স্বাস্থ্য বিশেষজ্ঞদের কেউ কেউ জানাচ্ছেন, এক্ষেত্রে এই ধরনের ওষুধ যদি অন্যকোনও হাসপাতালের প্রয়োজন পড়ে তাহলে তারা তা ব্যবহার করতে পারে। আর সেই কারণেই এই বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। নয়তো ওষুধগুলি প্রস্তুতকারক সংস্থাকে ফিরিয়ে দিয়ে নতুন ওষুধ নিতে পারে রাজ্য সরকার। সেক্ষেত্রে এখন দেখার কী হয় এই বিপুল পরিমান ওষুধের ভবিষ্যত। 


 

Advertisement