scorecardresearch
 

Kolkata Municipal Corporation website: গার্ডেনরিচের মতো বেআইনি বাড়িতে থাকছেন? এভাবে দেখে নিন পুরসভার ওয়েবসাইটে

শহরে অবৈধ নির্মাণ রুখতে নতুন পদক্ষেপ নিল কলকাতা পুরসভা। এবার থেকে ওয়েবসাইটে বাড়ির অনুমতির সময় পুরসভার যে সাব-অ্যাসিস্ট্যান্ট অনুমোদনের শর্তগুলি খতিয়ে দেখার দায়িত্ব পেয়েছেন, তাঁর রিপোর্ট দেখতে পারবেন সবাই। কলকাতা পুরসভার ওয়েবসাইটে গিয়ে সাইট ভিজিটের তথ্য দেখা যাবে।

Advertisement
কলকাতা পুরসভা কলকাতা পুরসভা
হাইলাইটস
  • শহরে অবৈধ নির্মাণ রুখতে নতুন পদক্ষেপ নিল কলকাতা পুরসভা।
  • এবার থেকে ওয়েবসাইটে বাড়ির অনুমতির সময় পুরসভার যে সাব-অ্যাসিস্ট্যান্ট অনুমোদনের শর্তগুলি খতিয়ে দেখার দায়িত্ব পেয়েছেন, তাঁর রিপোর্ট দেখতে পারবেন সবাই।

শহরে অবৈধ নির্মাণ রুখতে নতুন পদক্ষেপ নিল কলকাতা পুরসভা। এবার থেকে ওয়েবসাইটে বাড়ির অনুমতির সময় পুরসভার যে সাব-অ্যাসিস্ট্যান্ট অনুমোদনের শর্তগুলি খতিয়ে দেখার দায়িত্ব পেয়েছেন, তাঁর রিপোর্ট দেখতে পারবেন সবাই। কলকাতা পুরসভার ওয়েবসাইটে গিয়ে সাইট ভিজিটের তথ্য দেখা যাবে। পুরসভা সূত্রে খবর, রিপোর্টগুলি দেখে মানুষ অননুমোদিত নির্মাণ সম্পর্কে মানুষ সচেতন থাকবে।

কলকাতা পুরসভার ওয়েবসাইটের হোম পেজে বাঁদিকে মেনু রয়েছে। এখানে রয়েছে বিল্ডিং ওয়ার্ক ডায়েরি রিপোর্ট। তাতে ক্লিক করলেই পরের পেজ খুলে যাবে। ওয়ার্ড ভিত্তিক রিপোর্ট রয়েছে সেখানে। ওয়ার্ড থেকে বরো এবং ওয়ার্ড নম্বর নির্বাচন করতে হবে। রাস্তার নাম, বিল্ডিং-এর মতো নির্দিষ্ট তথ্য দিলে অনুমোদন সম্পর্কে সঠিক তথ্য মিলবে। সেখানে চাইলে কেউ কমেন্ট করতে পারবেন। 

১ এপ্রিল থেকে, কেএমসির বিল্ডিং বিভাগের সমস্ত সাব-অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ারদের ছবি আপলোড করতে এবং তৈরি করা মোবাইল অ্যাপে কোনও অবৈধ নির্মাণ সম্পর্কে তথ্য দিতে বলা হয়েছিল। সাব-অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ারদের (SAE) তাদের এখতিয়ারের অধীনে একটি ওয়ার্ড ঘুরে বেআইনি নির্মাণ শনাক্ত করার কথা। ঘুরে দেখে আসার পরও সেখানে আপডেট করা হবে তথ্য।

আরও পড়ুন

গার্ডেন রিচে একটি নির্মাণাধীন বাড়ি ধসে ১৩ জনের মৃত্যু হওয়ার পরই এই ক্ষেত্রে মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়। ইঞ্জিনিয়ারদের একাংশ অবশ্য প্রশ্ন তুলেছেন মোবাইল অ্যাপ্লিকেশনে কি সমস্যা মিটবে? তাঁদের মতে, সাব-অ্যাসিস্ট্যান্ট পদে বিপুল শূন্যপদ রয়েছে। এবং শূন্যপদ পূরণ না হলে সব অননুমোদিত নির্মাণ শনাক্ত করা তাদের পক্ষে কঠিন হবে।

 

Advertisement