scorecardresearch
 

Kolkata Weather : আকাশ কালো করে বৃষ্টি, বজ্রপাত-ঝড়ের পূর্বাভাস কলকাতা-সহ একাধিক জেলায়

আবহাওয়া নিয়ে বড় আপডেট। বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের পরিস্থিতি তৈরি হয়েছে। তার জেরে কলকাতা সহ একাধিক জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা বেড়েছে।

Advertisement
kolkata weather kolkata weather
হাইলাইটস
  • আবহাওয়া নিয়ে বড় আপডেট
  • বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের পরিস্থিতি তৈরি হয়েছে

আবহাওয়া নিয়ে বড় আপডেট। বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের পরিস্থিতি তৈরি হয়েছে। তার জেরে কলকাতা সহ একাধিক জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা বেড়েছে। এমনিতেই মঙ্গলবার পর্যন্ত জেলায় জেলায় ঝড়, জল, বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তার উপর বঙ্গোপসাগরে সাইক্লোনিক সিচুয়েশন তৈরি হওয়ার ফলে ১১ তারিখ অর্থাৎ বৃহস্পতিবার থেকে বাড়বে ঝড়, বৃষ্টি। কলকাতা-সহ একাধিক জেলায় এই ঝড় বৃষ্টি হবে। 

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, ৯ তারিখ পর্যন্ত কিছু কিছু জেলায়  বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হবে। তবে ১১ তারিখ থেকে  বৃষ্টিপাতের সম্ভাবনা বেড়ে যাবে। কারণ, বঙ্গোপসাগরে সাইক্লোনিক সিচুয়েশন তৈরি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। ফলে সেদিন অর্থাৎ বৃহস্পতিবার থেকে বৃষ্টিপাত বাড়বে গোটা রাজ্যে। 

উত্তরবঙ্গের ক্ষেত্রে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিংপং এই জায়গাগুলিতে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে উত্তরের আরও অন্য জেলাগুলিতে বৃষ্িপাত হলেও তা হবে বিক্ষিপ্তভাবে। অর্থাৎ উত্তরবঙ্গের সব কটা জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 

আরও পড়ুন

আবহাওয়া দফতরের সতর্কবার্তা, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে রাজ্যের সব জেলাতেয়। ১০ তারিখ উত্তরবঙ্গের চারটি জেলায় এবং ১১ তারিখে সব জেলাতেই সতর্কবার্তা রয়েছে। দক্ষিণবঙ্গের মধ্যে হাওড়া, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ এই চারটি জেলা বাদ দিয়ে পশ্চিমবাংলার সবকটা জেলাতেই ১১ বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সতর্কবার্তা রয়েছে। কলকাতাতেও সতর্কবার্তা রয়েছে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের। 

আবহাওয়া দফতরের আরও পূর্বাভাস, ঠান্ডা হাওয়া ও বৃষ্টির কারণে রাজ্যজুড়ে দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে। সোমবার সকাল থেকেই আকাশের মুখ ভার হয়ে রয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, তাপমাত্রা কমতে পারে আরও। আরও ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা কমতে পারে। 

Advertisement