scorecardresearch
 

LPG Gas Latest News : ৪০০ টাকা কম দামে গ্যাস সিলিন্ডার পেতে গেলে কী করতে হবে? জানুন প্রক্রিয়া

রান্নার গ্যাস সিলিন্ডারের (Lpg Gas Cylinder) দাম এক ঝটকায় ২০০ টাকা কমিয়েছে কেন্দ্রীয় সরকার। ফলে এবার থেকে সস্তা গ্যাস সিলিন্ডার। এতে খুশি সাধারণ মানুষ। কোটি কোটি মানুষ এর সুবিধা পাবেন।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • রান্নার গ্যাস সিলিন্ডারের (Lpg Gas Cylinder) দাম এক ঝটকায় ২০০ টাকা কমিয়েছে কেন্দ্রীয় সরকার
  • অনেক আবার ৪০০ টাকা কমেও পাবেন এই সিলিন্ডার
  • আপনাকে পেতে গেলে কী করতে হবে ?

রান্নার গ্যাস সিলিন্ডারের (Lpg Gas Cylinder) দাম এক ঝটকায় ২০০ টাকা কমিয়েছে কেন্দ্রীয় সরকার। ফলে এবার থেকে সস্তা গ্যাস সিলিন্ডার। এতে খুশি সাধারণ মানুষ। কোটি কোটি মানুষ এর সুবিধা পাবেন। 

তবে অনেকে আবার ৪০০ টাকা কমেও গ্যাস সিলিন্ডার পাবেন। কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, যাঁরা উজ্জ্বলা যোজনায় গ্যাস সিলিন্ডার পান তাঁরা এই সুবিধা পাবেন।  এখন এই প্রকল্পে প্রায় সাড়ে নয় কোটি মানুষ গ্যাস সিলিন্ডার পেয়ে থাকেন। তবে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, প্রায় ৭৫ লাখ নতুন কানেকশন দেওয়া হবে এই উজ্জ্বলা যোজনায়। অর্থাৎ তাঁরা ৪০০ টাকা কম দামে গ্যাস সিলিন্ডার পাবেন। শুধু তাই নয়, উজ্জ্বলা যোজনা প্রকল্পে ৭৫ লক্ষ নতুন LPG কানেকশনও দেওয়া হবে। 

এখন প্রশ্ন কীভাবে পাবেন ? 

আরও পড়ুন

এই প্রকল্পের অন্তর্ভুক্ত হলেই আপনি ৪০০ টাকা কম দামে গ্যাস সিলিন্ডার পেতে পারেন। সেজন্য আপনাকে রেজিস্টার করতে চান। এই কানেকশন পেতে হল আপনাকে বিপিএল কার্ডধারী হতে হবে। এবং পরিবারের যে কোনও মহিলা আবেদন করতে পারবেন। pmujjwalayojana.com-এ সব তথ্য পেয়ে যাবেন। 

কীভাবে আবেদন করবেন ? 

আবেদনের জন্য আপনাকে  pmujjwalayojana.com-এ যেতে হবে। সেখানে ক্লিক করলে একটি হোম পেজ খুলবে। যে ফর্ম পাবেন, তা  ডাউনলোড করতে হবে। সেখানে প্রয়োজনীয় তথ্য দিতে হবে। সেই ফর্ম বাড়ির কাছাকাছি কোনও LPG কানেকশনের অফিসে জমা দিন। তারপর আপনি বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পেয়ে যাবেন। অনলাইনের পাশাাপাশি অফলাইনেও এর আবেদন করা যাবে। 

৪০০ টাকা কমলে কত দামে মিলবে ? 
কেন্দ্রীয় সরকারের ঘোষণা অনুযায়ী উজ্জ্বলা যোজনার গ্রাহকরা মোট ৪০০ টাকা সুবিধা পাবেন রান্নার গ্যাসের দামে। এমনিতেই উজ্জ্বলা যোজনার আওতাভুক্তরা ২০০ টাকা কমে গ্যাস সিলিন্ডার পেতেন। এখন তাঁদের আরও ২০০ টাকা কম দাম দিতে হবে। অর্থাৎ উজ্জ্বলার সুবিধাভোগীরা এখন সিলিন্ডার পাবেন ৭০৩ টাকায়। যা কলকাতার গ্রাহকদের জন্য ৭২৯ টাকা হবে।

Advertisement

প্রসঙ্গত, এই দাম কমানোর সিদ্ধান্ত নেওয়ার পর কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানান, রাখি এবং ওনাম উপলক্ষে রান্নার গ্যাসের দাম ২০০ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। এই উৎসবে মা-বোনেদের ‘স্নেহ উপহার’ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ। অন্য দিকে, কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, নতুন করে আরও ৭৩ লক্ষ মহিলাকে উজ্জ্বলা যোজনার আওতায় আনা হবে।

 

TAGS:
Advertisement