scorecardresearch
 

Mamata Banerjee: আজ মমতার জন্মদিন? নেত্রী লিখেছিলেন, 'আমি চোখ খুলতেই বৃষ্টি থেমে যায়'

মমতা বন্দ্যোপাধ্যায় বাংলা তথা দেশের রাজনীতিতে একটি উল্লেখযোগ্য ও ব্যতিক্রমী নাম। বহু আন্দোলন করে উঠে এসেছেন। কোনও রাজনৈতিক ছত্রছায়া ছিল না।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • মমতা বন্দ্যোপাধ্যায় বাংলা তথা দেশের রাজনীতিতে একটি উল্লেখযোগ্য ও ব্যতিক্রমী নাম।
  • বহু আন্দোলন করে উঠে এসেছেন। কোনও রাজনৈতিক ছত্রছায়া ছিল না।

মমতা বন্দ্যোপাধ্যায় বাংলা তথা দেশের রাজনীতিতে একটি উল্লেখযোগ্য ও ব্যতিক্রমী নাম। বহু আন্দোলন করে উঠে এসেছেন। কোনও রাজনৈতিক ছত্রছায়া ছিল না। যা অর্জন করেছেন, সবটাই নিজের ইচ্ছাশক্তি ও প্রতিভার জোরে, এমনটা বলা যেতেই পারে। সরকারি হিসেব অনুযায়ী ৫ জানুয়ারি, অর্থাৎ আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন। সেই হিসেবে উনসত্তর ছুঁয়ে ফেললেন মমতা।

এদিন সকাল থেকেই তৃণমূল কর্মী-সমর্থকরা শুভেচ্ছা জানাচ্ছেন তাঁকে। তবে সরকারিভাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন ৫ জানুয়ারি হলেও, এই দিনটিতে তাঁর ‘আসল’ জন্মদিন নয়। সেটা কবে? নিজের লেখা ‘একান্তে’ বইতেই এই উত্তরটা দিয়েছেন তিনি।

‘একান্তে’ বইয়ের ৮৪ নং পাতার শুরুতেই লেখা – ''মা’র কথানুযায়ী দুর্গাপূজার মহাষ্টমীর দিন সন্ধিপুজোর সময় আমার জন্ম। এর তিনদিন আগে থেকে নাকি শুরু হয়েছিল একটানা প্রবল বৃষ্টি। আমি চোখ খোলার পর নাকি বৃষ্টি থেমে যায়'' 
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ২০১২ ও ২০২১ সালে ‘বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০জন ব্যক্তি’-র তালিকায় জায়গা দিয়েছিল ‘টাইম’ ম্যাগাজিন। মমতা বন্দ্যোপাধ্যায়ের জনসংযোগের ক্ষমতা নিয়ে তাঁর বিরোধীরাও প্রশংসা করেন।

আরও পড়ুন

রাজনৈতিকভাবে বিরোধীতা করলেও একাধিকবার বিভিন্ন নেতা তাঁর প্রশংসা করেছেন। কিছুদিন আগে অভিনেতা সলমনখান এসেছিলেন কলকাতায়। দেখা করতে গিয়েছিলেন মুখ্যমন্ত্রীর বাড়িতে। পরে কলকাতা চলচ্চিত্র উৎসবেও আমন্ত্রিত ছিলেন তিনি। সেখানে তিনি মমতার আড়ম্বরহীন সাদামাটা জীবনযাপনের কথা বলেন। তিনি জানান, তিনি মুখ্যমন্ত্রীর অত ছোট বাড়ি-ঘর দেখে অবাক হয়ে গিয়েছেন। 

 

Advertisement