scorecardresearch
 

নন্দীগ্রাম মামলা সরল, শুনানি হবে এই বিচারপতির বেঞ্চে

বিচারপতি কৌশিক চন্দ সড়ে দাঁড়ানোর পর বিচারপতি শম্পা সরকারের সিঙ্গল বেঞ্চে হবে নন্দীগ্রাম মামলার শুনানি। কলকাতা হাইকোর্টের মাস্টার অফ রস্টার হলেন আদালতের প্রধান বিচারপতি। অর্থাৎ তিনিই ঠিক করে দেন যে কোন মামলা কার বেঞ্চে যাবে। সেইমতোই মামলার বেঞ্চ বদল হল সোমবার।

Advertisement
মমতা বন্দ্যোপাধ্যায় ও শুভেন্দু অধিকারী মমতা বন্দ্যোপাধ্যায় ও শুভেন্দু অধিকারী
হাইলাইটস
  • নন্দীগ্রাম মামলার বেঞ্চ স্থানান্তর
  • শুনানি হবে বিচারপতি শম্পা সরকারের বেঞ্চে
  • চলতি সপ্তাহেই শুনানির সম্ভাবনা

বিচারপতি কৌশিক চন্দ সরে দাঁড়ানর পর নন্দীগ্রাম (Nandigram) মামলার শুনানি কোথায় হবে তা নিয়ে জল্পনা ছিলই। এবার জল্পনার অবসান। হাইকোর্ট সূতের খবর বিচারপতি কৌশিক চন্দ সড়ে দাঁড়ানোর পর বিচারপতি শম্পা সরকারের সিঙ্গল বেঞ্চে হবে মামলার শুনানি। কলকাতা হাইকোর্টের মাস্টার অফ রস্টার হলেন আদালতের প্রধান বিচারপতি। অর্থাৎ তিনিই ঠিক করে দেন যে কোন মামলা কার বেঞ্চে যাবে। সেইমতোই মামলার বেঞ্চ বদল হল সোমবার। চলতি সপ্তাহেই মামলার শুনানি হতে পারে বলে হাইকোর্ট সূত্রে খবর। 

প্রসঙ্গত বিধানসভা নির্বাচনে নন্দীগ্রামে প্রথমে জয়ী ঘোষণার পরেও শেষ পর্যন্ত পরাজিত হন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ঘটনায় বিজেপির বিরুদ্ধে চক্রান্তের অভিযোগ তোলেন তিনি। একইসঙ্গে ভোটের গণনায় কারচুপির অভিযোগও তোলেন মমতা। যদিও সেই অভিযোগ সরাসরি খারিজ করে দেয় কমিশন। যদিও ঘটনার প্রেক্ষিতে মামলা করবেন বলে তখনই জাানিয়েছিলেন মমতা। সেই মতো কিছুদিন আগে নন্দীগ্রামে পুনর্গণনার দাবি তুলে হাইকোর্টের মামলা করেন মমতা। 

মামলা ওঠে বিচারপতি কৌশিক চন্দের এজলাশে। এদিকে আইনজীবী থাকাকালিন বিজেপির (BJP) হয়ে বেশকিছু মামলা লড়েছিলেন কৌশিক চন্দ। তাই তাঁর বেঞ্চ থেকে মামলা সরানোর আর্জি জানান মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল নেত্রীর সেই আর্জিকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য ছড়ায় রাজনৈতিকমহলে। যদিও মমতার সেই আর্জি খারিজ করে দিয়ে মামলা রেখে দেওয়া হয় কৌশিক চন্দের বেঞ্চেই। পর অবশ্য নিজেই মামলা থেকে সরে দাঁড়ান বিচারপতি চন্দ। 

 

Advertisement