scorecardresearch
 

Panihati waste in Dhapa: দুর্গন্ধে অতিষ্ঠ, বেলঘরিয়া এক্সপ্রেসওয়ে সংলগ্ন ভাগাড়ের 'পাহাড়' সরছে ধাপায়

কলকাতার একদম উত্তর প্রান্তের শহরতলিগুলির বর্জ্য ব্যবস্থাপনা খুবই খারাপ, বাসিন্দাদের এই অভিযোগ নতুন কিছু নয়। পানিহাটির লোকজনও এনিয়ে বহুদিন ধরেই অসন্তুষ্ট। রাস্তায় পড়ে থাকা দুর্গন্ধময় জঞ্জালের স্তুপ অনেকের এখন গা-সওয়া হলেও বাসিন্দাদের একাংশ আপত্তি জানাচ্ছিলেন।

Advertisement
পানিহাটির ডাম্পিং সাইট। ফাইল ছবি। পানিহাটির ডাম্পিং সাইট। ফাইল ছবি।
হাইলাইটস
  • কলকাতার একদম উত্তর প্রান্তের শহরতলিগুলির বর্জ্য ব্যবস্থাপনা খুবই খারাপ, বাসিন্দাদের এই অভিযোগ নতুন কিছু নয়।
  • পানিহাটির লোকজনও এনিয়ে বহুদিন ধরেই অসন্তুষ্ট।
  • রাস্তায় পড়ে থাকা দুর্গন্ধময় জঞ্জালের স্তুপ অনেকের এখন গা-সওয়া হলেও বাসিন্দাদের একাংশ আপত্তি জানাচ্ছিলেন।

কলকাতার একদম উত্তর প্রান্তের শহরতলিগুলির বর্জ্য ব্যবস্থাপনা খুবই খারাপ, বাসিন্দাদের এই অভিযোগ নতুন কিছু নয়। পানিহাটির লোকজনও এনিয়ে বহুদিন ধরেই অসন্তুষ্ট। রাস্তায় পড়ে থাকা দুর্গন্ধময় জঞ্জালের স্তুপ অনেকের এখন গা-সওয়া হলেও বাসিন্দাদের একাংশ আপত্তি জানাচ্ছিলেন। তাই এবার ওই বর্জ্য পানিহাটির ডাম্পিং গ্রাউন্ডে না ফেলে সোজা ধাপায় নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পানিহাটি পুরসভা সূত্রে খবর, বাসিন্দারা অভিযোগ করছেন যে, পানিহাটির ল্যান্ডফিল সাইট থেকে দুর্গন্ধ এবং মাছি তাদের বাড়িতে ঢুকে পড়ছে।

কলকাতার মতো বড় এবং জনঘনত্বপূর্ণ শহরের আশেপাশের শহরতলিগুলিতেও জনসংখ্যা দিন দিন বাড়ছে। ফলে পৌরসভাগুলি চ্যালেঞ্জের মুখে পড়ছে। জনসংখ্যা বৃদ্ধি এবং কঠিন বর্জ্যের পরিমাণ দ্রুত বেড়েছে। তবে বর্জ্য প্রক্রিয়া বা পুনর্ব্যবহারের জন্য খুব কমই উদ্যোগ নিয়েছে পৌরসংস্থাগুলি। এক অফিসার জানিয়েছেন, পানিহাটি পৌরসভা সেখানে ল্যান্ডফিল সাইটে সমস্ত ধরণের বর্জ্য আলাদা না করে ডাম্প করত। যদি বর্জ্য আলাদা করা হয় তাহলে ডাম্পিং সাইটে যাওয়া বর্জ্যের পরিমাণ উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে। সাইটগুলির তখন দীর্ঘ জীবনকাল থাকবে এবং জনস্বাস্থ্যের জন্য বিপদও কমবে।

সূত্রের খবর, শুক্রবার থেকেই পৌরসভা ধাপায় বর্জ্য ফেলা শুরু করেছে। বর্জ্য বহনকারী যানবাহন প্রতিদিন পানিহাটি থেকে ধাপা পর্যন্ত ২০ কিলোমিটারের বেশি পথ পাড়ি দেবে। আপাতত এই ব্যবস্থাই চলবে।

আরও পড়ুন

পানিহাটি পৌরসভার ভাইস-চেয়ারপারসন সুভাষ চক্রবর্তী সংবাদমাধ্যমকে জানিয়েছেন, আমরা প্রতিদিন ধাপায় বর্জ্য পাঠাব। পানিহাটিতে আমাদের একটি শতাব্দী প্রাচীন বর্জ্য ডাম্পিং সাইট ছিল। এটি রামচন্দ্রপুর ভাগাড় নামে পরিচিত। বাসিন্দারা সেখানে বর্জ্য ফেলার বিষয়ে আপত্তি জানিয়েছেন। একটা সময় ছিল যখন, বর্জ্য ডাম্পিং সাইট এবং বাড়ির মধ্যে একটি বাফার জোন ছিল। কিন্তু ১৯৯০ এর দশকের শেষের দিকে, ডাম্পিং সাইটের কাছাকাছি জমি আবাসিক অ্যাপার্টমেন্টের জন্য হস্তান্তর করা হয়েছিল।

Advertisement

অন্য এক অফিসার জানিয়েছেন, পানিহাটি পৌরসভার ৩৫টি ওয়ার্ডে প্রতিদিন প্রায় ১৭০ টন কঠিন বর্জ্য তৈরি হয়। সে সবই এখন যোগ হবে ধাপায় ফেলা বর্জ্যে। কলকাতা পুরসভার এক আধিকারিক বলেছেন, ধাপা সাইটটিও কানায় কানায় পূর্ণ।
সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট রুলসে ২০১৬ পৌরসভাগুলি তাদের বর্জ্য পৃথকীকরণ শুরু করে। একজন বিশেষজ্ঞ বলেছেন যে, যদি বর্জ্য সঠিকভাবে আলাদা করা হয় তবে এর প্রায় ১০ শতাংশই ডাম্পিং সাইটে যাবে।

ভেজা বর্জ্য - প্রাথমিকভাবে রান্নাঘরের বর্জ্য - সার এবং বায়ো-সিএনজি তৈরি করতে ব্যবহার করা যেতে পারে, এক ধরনের পরিবেশ-বান্ধব জ্বালানী। শুকনো বর্জ্য - কিছু ধরণের কাগজ, প্লাস্টিক, পাট এবং টেক্সটাইল ন্যাকড়া - বিদ্যুৎ উৎপাদনের জন্য ব্যবহার করা যেতে পারে। অন্যান্য ধরণের প্লাস্টিকের জিনিস এবং ধাতব জিনিসগুলি পুনর্ব্যবহারযোগ্য শিল্পে ব্যবহার করা হয়েছে।

যদি পৌরসভাগুলি বর্জ্য পৃথক করে এবং কম্পোস্টিং বা পুনর্ব্যবহারে ব্যবহার করে, তবে বর্জ্য ব্যবস্থাপনায় বিশৃঙ্খলার সমাধান করা যেতে পারে। কিন্তু ভারতজুড়ে একই চিত্র। বড় শহরের কাছাকাছি শহরগুলি তাদের বর্জ্য ব্যবস্থাপনার জন্য লড়াই করছে।

 

Advertisement