scorecardresearch
 

Russia Ukraine War: 'পড়ুয়াদের দেশে ফেরাতে কেন বিলম্ব?' কেন্দ্রকে তোপ 'উদ্বিগ্ন' মমতার

Mamata Banerjee On Indian Students In Ukraine: ইউক্রেনে আটকে পড়া ভারতীয় ছাত্রছাত্রীদের ফেরাতে কেন্দ্রীয় সরকার আগে থেকে তৎপর হয়নি বলে অভিযোগ করলেন মমতা।

Advertisement
ইউক্রেনের ছাত্রছাত্রীদের ফেরানো নিয়ে কেন্দ্রকে তোপ মমতার- ফাইল ছবি। ইউক্রেনের ছাত্রছাত্রীদের ফেরানো নিয়ে কেন্দ্রকে তোপ মমতার- ফাইল ছবি।
হাইলাইটস
  • কেন আগে থেকে তৎপর হয়নি?
  • ইউক্রেনে আটকে পড়া পড়ুয়াদের নিয়ে উদ্বেগ মমতার।
  • কেন্দ্রকে তোপ মুখ্যমন্ত্রীর।

বারাণসীতে অখিলেশের সমর্থনে প্রচারে যাওয়ার আগে ইউক্রেনে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের দেশে ফেরানোর তৎপরতা নিয়ে উষ্মা প্রকাশ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার টুইট করে সরকারের কাছে জানতে চাইলেন, কেন পড়ুয়াদের দেশে ফেরাতে এতটা সময় লাগছে? কেন্দ্রীয় সরকারকে বিমানের সংখ্যা বাড়ানোর পরামর্শও দিয়েছেন মুখ্যমন্ত্রী। 

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ভারতীয়দের দেশে ফেরাতে সরকার প্রাথমিকভাবে তৎপর হয়নি বলে ইতিমধ্যেই অভিযোগ করেছেন মমতা। শুক্রবার তিনি টুইটারেও একই কথা লিখলেন। তিনি লিখেছেন, ইউক্রেনে ভারতীয় পড়ুয়াদের আটকে থাকা নিয়ে আমি অত্যন্ত উদ্বেগে রয়েছি। জীবন দামি। কেন তাঁদের দেশে ফেরাতে সময় লাগছে? আগে কেন তৎপর হল না কেন্দ্র? 

পাশাপাশি ভারত সরকারের উদ্দেশে মমতার বার্তা,'শীঘ্রই পর্যাপ্ত বিমানের ব্যবস্থা করা হোক। যত দ্রুত সম্ভব পড়ুয়াদের দেশে ফেরাক কেন্দ্রীয় সরকার।' 


ইউক্রেন থেকে ভারতীয় ছাত্রছাত্রীদের ফেরাতে কেন্দ্রীয় সরকার সঠিক সময়ে সিদ্ধান্ত নিতে পারেনি বলে ইতিমধ্যেই কেন্দ্রকে নিশানা করেছেন মমতা। তাঁর যুক্তি, ৩ মাস আগে থেকে বোঝা যাচ্ছিল পরিস্থিতি। তা সত্ত্বেও ইউক্রেন থেকে ভারতীয় ছাত্রছাত্রীদের ফেরাতে আগে তৎপর হয়নি কেন্দ্র। সেটা হলে বাঙ্কারে দিন কাটাতে হত না পড়ুয়াদের।' রুশ গোলায় ছাত্র-মৃত্যু নিয়ে মমতা কটাক্ষ করেছেন, উত্তরপ্রদেশে নির্বাচন নিয়ে ব্যস্ত ছিলেন প্রধানমন্ত্রী। যুদ্ধবিধ্বস্ত দেশ থেকে ভারতীয়দের ফেরানোর দায়িত্ব ছিল তাঁর। সেটা না করে ভাষণ দিয়েছেন খালি। দরকারে তিনি নিজে যুদ্ধক্ষেত্রে গিয়ে ভারতীয়দের ফিরিয়ে আনতে পারেন বলেও জানিয়েছিলেন মমতা।       
 

Advertisement

আরও পড়ুন- প্রথম তৃণমূল আবার দ্বিতীয়ও 'তৃণমূল'! পুরভোটে কাউন্সিলর সংখ্যায় ৩ ডিজিটও পেল না বিরোধীরা

 

Advertisement