scorecardresearch
 

West Bengal School Dress Nabanna : ১৫ তারিখের মধ্যে ২ সেট ড্রেস পড়ুয়াদের, সময় বেঁধে দিলেন মমতা

Nabanna : কয়েক বছর আগেই স্কুল পড়ুয়াদের ড্রেস (West Bengal School Uniform) দেওয়ার প্রকল্প শুরু করেছিল রাজ্য সরকার। তবে চলতি শিক্ষাবর্ষে ৮ মাস সময় অতিক্রান্ত হয়ে গেলেও এখনও ড্রেস পায়নি অনেক ছাত্র-ছাত্রী।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • স্কুল ড্রেস নিয়ে নির্দেশিকা জারি নবান্নর
  • ১৫ সেপ্টেম্বরের মধ্যে দিতে হবে পোশাক
  • সময়সীমা বেঁধে দিল নবান্ন

কয়েক বছর আগেই স্কুল পড়ুয়াদের ড্রেস (West Bengal School Uniform) দেওয়ার প্রকল্প শুরু করেছিল রাজ্য সরকার। তবে চলতি শিক্ষাবর্ষে ৮ মাস সময় অতিক্রান্ত হয়ে গেলেও এখনও ড্রেস পায়নি অনেক ছাত্র-ছাত্রী। যা নিয়ে বেশ বিরক্ত খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

এই নিয়ে তড়িঘড়ি কাজ শুরু করেছে নবান্ন (Nabanna)। বেঁধে দিয়েছে সময়সীমা। নবান্নের নির্দেশিকা, আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে প্রতিটি সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের পড়ুয়াদের ২ সেট করে ইউনিফর্ম দিতেই হবে। 

স্কুল ড্রেস দিতে কেন এত দেরি হচ্ছে তা নিয়ে জেলাশাসকদের সঙ্গে বৈঠকও করেছেন গ্রামোন্নয়ন দফতরের সচিব পি উল্গানাথন। কোথায়, কেন সমস্যা হচ্ছে এই বিষয়ে খোঁজখবর নিয়েছেন তিনি। ক্ষোভ প্রকাশ করে সাফ জানিয়ে দিয়েছেন, ১৫ সেপ্টেম্বরের মধ্যে কাজ শেষ করতে হবে এবং ড্রেস পৌঁছে দিতে হবে স্কুলগুলিতে। 

১৫ সেপ্টেম্বরের মধ্যে সময়সীমা বেঁধে দিয়েছে নবান্ন
১৫ সেপ্টেম্বরের মধ্যে সময়সীমা বেঁধে দিয়েছে নবান্ন

আরও পড়ুন : 'সপ্তাহে ৩ দিন ছুটি', নয়া লেবার কোডে কারা সুবিধে পাবেন?

জানা গেছে, এখনও ৯ জেলার স্কুলের ছাত্র-ছাত্রীরা ড্রেস পায়নি। যা নিয়ে বিচলিত নবান্ন। সেই জেলাগুলি হল কলকাতা, দুই বর্ধমান, বাঁকুড়া,  পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, কালিম্পং ও দুই ২৪ পরগনা। সূত্রের খবর, পড়ুয়ায়দের জন্য প্রায় ৪ কোটি ড্রেস দেবে সরকার। 

এই স্কুল ড্রেস পড়ুয়াদের দেওয়ার পাশাপাশি নবান্নর লক্ষ্য ছিল স্বনির্ভর গোষ্ঠীগুলোকে আরও সক্রিয় করা। তাদের কাজ দেওয়া। যাতে গ্রামীণ অর্থনীতির বিকাশ হয়।  তবে সেই কাজও পরিকল্পনা মতো হচ্ছে না বলে ক্ষুব্ধ নবান্ন। 

বর্তমানে পঞ্চায়েতের স্টেট গ্রামীণ লাইফহুড মিশন প্রকল্পে রাজ্যে লাখ দশেক স্বানির্ভর গোষ্ঠী রয়েছে। চলতি বছরে ২ লাখ স্বনির্ভর গোষ্ঠী তৈরির কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। তবে সেই লক্ষ্য পূরণ হবে কি না তা নিয়েও চিন্তিত  নবান্ন। কারণ,  মাত্র আঠাশ হাজার নতুন স্বনির্ভর গোষ্ঠী এখনও পর্যন্ত সম্ভব হয়েছে। 
 

Advertisement

Advertisement