scorecardresearch
 

Sealdah Train : শিয়ালদা ডিভিশনে টানা ২০ দিন ট্রাফিক ব্লক, বাতিল বহু লোকাল

নিত্যযাত্রীদের জন্য খারাপ খবর। ফের শিয়ালদা ডিভিশনে ট্রাফিক ব্লক। তাও আবার টানা ২০ দিন। যার জেরে যাত্রীদের দুর্ভোগের মধ্যে পড়তে হতে পারে।

Advertisement
local train local train
হাইলাইটস
  • নিত্যযাত্রীদের জন্য খারাপ খবর
  • ফের শিয়ালদা ডিভিশনে ট্রাফিক ব্লক

নিত্যযাত্রীদের জন্য খারাপ খবর। ফের শিয়ালদা ডিভিশনে ট্রাফিক ব্লক। তাও আবার টানা ২০ দিন। যার জেরে যাত্রীদের দুর্ভোগের মধ্যে পড়তে হতে পারে। রেলের তরফে জানানো হয়েছে, ২০ দিনে মোট ৪৮০ ঘণ্টা ট্রাফিক ব্লক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১৮ এপ্রিল থেকে ৭ মে পর্যন্ত চলবে এই ট্রাফিক ব্লক।

রেলওয়ের তরফে জানানো হয়েছে, ব্যালাস্টহীন ট্র্যাকে মজবুতীকরণ ও রক্ষণাবেক্ষণ কাজ চলবে ১৮ এপ্রিল থেকে ৭ এপ্রিল পর্যন্ত । তার জন্য মোট ৪৮০ ঘণ্টা ট্রাফিক ব্লকের প্রয়োজন হবে। তার জেরে ২০ দিন বেশ কয়েকটি ট্রেনের ক্ষেত্রে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। বেশ কিছু ট্রেন বাতিলও করা হয়েছে। 

কোন কোন ট্রেন বাতিল করা হয়েছে? পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, ৩০৩৫১ ও ৩০৩১৩ মাঝেরহাট - বারাসত, ৩৩৩১১ বারাসত - হাসনাবাদ,৩০৩২২ হাসনাবাদ - বিবাদী বাগ, ৩০১৪৫ মাঝেরহাট - মধ্যমগ্রাম, ৩০৩৫৮ মধ্যমগ্রাম - মাঝেরহাট, ৩০৩৬১ মাঝেরহাট - হাসনাবাদ, ৩৩২৮২ হাসনাবাদ - দমদম জংশন, ৩৩২৩১ দমদম জংশন - ব্যারাকপুর, ৩৩২৩২ ব্যারাকপুর - দমদম জংশন, ৩৩২৭১ দমদম জংশন - গোবরডাঙা, ৩৩৬৮৬ গোবরডাঙা - শিয়ালদা, ৩০৩৩৩ মাঝেরহাট - হাবড়া, ৩০৩৩২ হাবড়া - মাঝেরহাট ,৩০৩৫৩ মাঝেরহাট - দত্তপুকুর, ৩০৩১৪ দত্তপুকুর - মাঝেরহাট, ৩৩৪৫৩ শিয়ালদা - বারাসত, ৩১২২৩ শিয়ালদা - ব্যারাকপুর, ৩০১১৬ ব্যারাকপুর- বিবাদী বাগ, ৩০১১৩ বিবাদী বাগ - ব্যারাকপুর, ৩১২৪২ ব্যারাকপুর - শিয়ালদা, ৩০৩১২ বারাসত - মাঝেরহাট।

আরও পড়ুন

যাত্রা সংক্ষিপ্ত হবে কোন কোন ক্ষেত্রে? 

পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, ৩০৩৪৬ বনগাঁ জংশন-মাঝেরহাট লোকাল দমদম ক্যান্টনমেন্টেই যাত্রা শেষ করবে। ৩০৩৪৪ বনগাঁ জংশন-মাঝেরহাট এবং ৩০৩২৪ হাসনাবাদ-মাঝেরহাট লোকাল বারাসাতে সংক্ষিপ্ত যাত্রা শেষ করবে।  ৩০১৪২ গেদে-মাঝেরহাট লোকাল যাবে রানাঘাট পর্যন্তই।  ৩০৭১১ লক্ষ্মীকান্তপুর-মাঝেরহাট লোকাল বালিগঞ্জ অবধিই চলবে। আবার ৩০৩৩১ মাঝেরহাট-হাবরা লোকাল বারাসাত থেকে সংক্ষিপ্ত যাত্রা শুরু করবে। ৩০৩১১ মাঝেরহাট-বারাসাত লোকাল দমদম ক্যান্টনমেন্ট থেকে সংক্ষিপ্ত যাত্রা শুরু করবে। 

Advertisement

প্রসঙ্গত, শিয়ালদা দক্ষিণ শাখার এমনিতেই নিত্যযাত্রীদের ভিড় বেশি। দক্ষিণের  প্রায় সব ইএমইউ লোকাল বর্তমানে ১২ কোচের ৷ তবে শিয়ালদা মেইন ও উত্তর শাখায় অর্থাৎ শিয়ালদা-রানাঘাট-কৃষ্ণনগর এবং শিয়ালদা-বনগাঁ সেকশনের সবক'টি লোকাল এখনও ১২ কোচের হয়নি ৷ কারণ ১২ কোচের ট্রেন চালাতে হলে শিয়ালদা মেইন সেকশনের বেশ কয়েকটি প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বৃদ্ধির প্রয়োজন ৷ 

পূর্ব রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, শিয়ালদা স্টেশনের ৪ নম্বর প্ল্যাটফর্ম লম্বায় বাড়ানোর কাজ প্রায় শেষের দিকে ৷ আরও অন্য প্ল্যাটফর্ম বৃদ্ধির কাজ চলছে। ওভারহেড তারের কাজ ও সিগন্যাল এবং ইয়ার্ড লে আউটের কাজ আগামী মে মাসের মধ্যে শেষ হয়ে যাবে ৷ জুন মাস থেকে এই ১২ বগির ট্রেন চালু হতে পারে। 
 

Advertisement