scorecardresearch
 

Tala Bridge Open: টালা ব্রিজ খুলছে, কী কী সুবিধা হবে-কেন ব্রিজটি গুরুত্বপূর্ণ?

উত্তর কলকাতায় যানজটের সমস্যা এবার অনেকটাই মিটতে চলেছে। উত্তর কলকাতার সঙ্গে দক্ষিণ এবং মধ্য কলকাতার সংযোগকারী টালা ব্রিজ পুজোর আগে চালু হতে চলছে। শোনা যাচ্ছে আগামী ২৪ সেপ্টেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উদ্বোধন করতে চলেছেন টালা ব্রিজের। তাই বলাই যায়, মহলয়ার আগে কলকাতাবাসীকে টালা ব্রিজ উপহার দিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement
 তখন চলছিল নির্মাণ কাজ তখন চলছিল নির্মাণ কাজ
হাইলাইটস
  • মিটতে চলেছে তিন বছরের দুর্ভোগ
  • টানা ব্রিজ খুললে এই সুবিধা পাবে উত্তর কলকাতা

উত্তর কলকাতায় যানজটের সমস্যা এবার অনেকটাই মিটতে চলেছে। উত্তর কলকাতার সঙ্গে দক্ষিণ এবং মধ্য কলকাতার সংযোগকারী টালা ব্রিজ পুজোর আগে চালু হতে চলছে। শোনা যাচ্ছে  আগামী ২৪ সেপ্টেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উদ্বোধন করতে চলেছেন টালা ব্রিজের। তাই বলাই যায়,  মহলয়ার আগে কলকাতাবাসীকে টালা ব্রিজ  উপহার দিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

প্রসঙ্গত, ২০২০ সাল থেকে বন্ধ টালা  ব্রিজ। ফলে উত্তর কলকাতার ট্রাফিকের ওপর প্রভুত চাপ পড়ে। গাড়ি দুই দিক থেকে ঘুরিয়ে দিলেও যান চলাচল নিয়ন্ত্রণ করতে হিমশিম খেতে হয় ট্রাফিক পুলিশদের। ৮০০ মিটার লম্বা এই ব্রিজটি তাই কবে শুরু হবে, সেই নিয়ে চিন্তায় ছিলেন অনেকেই।

 

নতুন তৈরি টালা ব্রিজ
নতুন তৈরি টালা ব্রিজ

 

গুরুত্বপূর্ণ টালা ব্রিজের স্বাস্থ্য পরীক্ষায় ধরা পড়েছিল জীর্ণ দশা। ২০২০ সালের ৩১ জানুয়ারি মাঝরাত থেকে যান চলাচল বন্ধ হয়ে যায় টালা ব্রিজের। পয়লা ফেব্রুয়ারি থেকে শুরু হয় ব্রিজ ভাঙার কাজ। রেলের সঙ্গে আলোচনা করে সেতুটি ভেঙে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়। সেই সঙ্গেই নতুন করে সেতুটি তৈরির কাজও শুরু হয়। তবে টালা ব্রিজ বন্ধ থাকায় আপাতত বিকল্প পথে যান চলাচল করছে। পূর্ত দফতর সূত্রের খবর, নতুন রূপে যে টালা ব্রিজ  তৈরি হচ্ছে তার দৈর্ঘ্য হবে ৭০০ মিটার। ব্রিজ চওড়ায় ২০ মিটার। থাকবে ৪ লেনের রাস্তা। কেবল স্টেড ব্রিজের দুপাশে থাকবে ফুটপাথ। সংস্কারের জন্য টালা ব্রিজ ভেঙে দেওয়ায় দু ছর ধরে সমস্যায় রয়েছেন উত্তর কলকাতা ও উত্তর শহরতলির বাসিন্দারা। নতুন ব্রিজ চালু হলেই মিটবে দুর্ভোগ।

মহালায়র আগেই উদ্বোধন টালা ব্রিজের
আগামী ২৪ সেপ্টেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উদ্বোধন করতে চলেছেন টালা ব্রিজের। সূত্রের খবর, এখনই কোনও ভারী গাড়ি চলাচল করতে পারবে না ওই ব্রিজ দিয়ে। তবে কিছুদিন পর ব্রিজের পরীক্ষা করে তারপর চালানো হবে ভারী গাড়ি। যখন ব্রিজের কাজ শুরু হয়, তখন পূর্ত দজফতরের মন্ত্রী ছিলেন মলয় ঘটক। কিন্তু রাজ্যে মন্ত্রিসভা রদবদলের পর পুলক রায়ের হাতে যায় পূর্ত দফতর। সবকিছু ক্ষতিয়ে দেখে ২৪ সেপ্টেম্বর শুভ উদ্বোধন হতে চলেছে টালা ব্রিজ।  

Advertisement

 

পুরনো টালা ব্রিজ
পুরনো টালা ব্রিজ

 

সমস্যার সমাধান হবে উত্তর কলকাতাবাসীর
১৯৬২ সালে এই টালা ব্রিজ  তৈরির পর থেকেই মিটে যায় উত্তর কলকাতা ও শহরতলীর যাতায়াতের অসুবিধা। ১৫০ টন ভার বহনের ক্ষমতা ছিল পুরোনো ব্রিজের। তবে যানবাহনের চাপ বেড়ে যাওয়ায় ৫০ বছর পরেই ব্রিজের অবস্থা সঙ্গীন হয়ে ওঠে। ২০১৯ সালে পুজোর সময় টালা ব্রিজে যান চলাচলে নিয়ন্ত্রণে আনা হয়। পাশাপাশি ভারী যান চলাচল সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়। পরের বছর টালা ব্রিজে যান চলাচল সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়। ফেব্রুয়ারি মাস থেকে শুরু হয় ব্রিজ ভাঙার কাজ। ফলে  দীর্ঘ সময় থেকেই বন্ধ  এই ব্রিজ। গত দু'বছর ঘুরতি পথে উত্তর কলকাতার মানুষের যাতায়াত করতে হচ্ছে। তবে এই ব্রিজ চালু হয়ে গেলে সেই সমস্যার সমাধান হবে।  এই সেতু চালু করে শুধু কলকাতায় নয়, উত্তর ২৪ পরগনার মানুষও উপকৃত হবেন। শ্যামবাজার, চিৎপুর এবং সিঁথির দিকে ব্রিজ থেকে নামার জন্য সিড়ির ব্যবস্থাও রয়েছে।

টালা ব্রিজ তৈরির খরচ
 মাঝেরহাটের ধাঁচে তৈরি হওয়া এই ব্রিজের মোট খরচ পড়েছে ৪৬৮ কোটি টাকাকোটি টাকা। ৮০০  মিটার দীর্ঘ এই সেতুর দু পাশেই থাকবে মানুষের হাঁটার রাস্তা। তাছাড়া আগে টালা ব্রিজ ছিল ৩ লেনের এবার সেই ব্রিজ ৪ লেন হিসেবে আত্মপ্রকাশ করতে চলেছে। এই ব্রিজের আগে যেখানে ১৫০ টন ভারবহন ক্ষমতা ছিল এখন নতুন ব্রিজ ভারবহন ক্ষমতা হচ্ছে ৩৫০ টন অর্থাৎ দ্বিগুণেরও বেশি। 
 

Advertisement