scorecardresearch
 

Makar Sankranti 2021: ধারাবাহিকতায় ছেদ নেই, এবারেও পৌষ সংক্রান্তিতে জাঁকিয়ে শীতের ইঙ্গিত

এদিন কলকাতা ও পার্শ্ববর্তী এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। হাওয়া অফিস পূর্বাভাস, এই ধারা বজায় রেখে আগামী ২ দিন আরও কিছুটা নামতে পারে তাপমাত্রা। জেলাগুলিতেও থাকবে ভালোই ঠাণ্ডা। সেক্ষেত্রে মকর সংক্রান্তিতে এবারও শীতকে উপভোগ করতে পারবেন বঙ্গবাসী, এমনটা আশা করাই যায়। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • বিগত বছরের ধারাবাহিকতা বজায় থাকবে এবারেও
  • মকর সংক্রান্তিতে নামবে তাপমাত্রার পারদ
  • পূর্বাভাস আবহাওয়া দফতরের

গত কয়েকদিন ধরে তাপমাত্রার গ্রাফ দেখে যে ধারনাটা তৈরি হয়েছিল শীতপ্রেমীদের মনে শেষ পর্যন্ত অবশ্য তেমনটা না হওয়ারই পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দফতর। জানুয়ারি মাস শুরুর ২ -৩ দিন পর থেকেই চড়তে শুরু করে তাপমাত্রার পারদ। গত সোমবার (Monday) শহর কলকাতা (Kolkata) ও সংলগ্ন অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা দাঁড়ায় ২০.৯ ডিগ্রি সেলসিয়াসে। যা ছিল স্বাভাবিকের চেয়ে ৭ ডিগ্রি বেশি। স্বভাবতই শীতপ্রেমীদের মনে প্রশ্ন উঠতে শুরু করে, এবছর কি আর বঙ্গে ছোঁয়া মিলবে কনকনে শীতের? এই সমস্ত প্রশ্নের মাঝেই অন্যরকম ইঙ্গিত দেয় মঙ্গলবারের (Tuesday) ভোর। ফের হিমেল পরশ লাগে বঙ্গবাসীর শরীরে। নামতে শুরু করে তাপমাত্রা। সোমবারের ২০.৯ থেকে মঙ্গলবারের সর্বনিম্ন তাপমাত্রা নেমে আসে ১৮.১ ডিগ্রি সেলসিয়াসে। বুধবার (Wednesday) তা আরও কিছুটা কমল। এদিন কলকাতা ও পার্শ্ববর্তী এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। হাওয়া অফিস পূর্বাভাস, এই ধারা বজায় রেখে আগামী ২ দিন আরও কিছুটা নামতে পারে তাপমাত্রা। জেলাগুলিতেও থাকবে ভালোই ঠাণ্ডা। সেক্ষেত্রে মকর সংক্রান্তিতে এবারও শীতকে উপভোগ করতে পারবেন বঙ্গবাসী, এমনটা আশা করাই যায়। 

এক্ষেত্রে একটা কথা বলতে হয়, পৌষ সংক্রান্তিতে জাঁকিয়ে শীত পড়বে, এমনটাই যেন বঙ্গের অলিখিত রীতি রয়ে গিয়েছে। বিগত কয়েক বছরের রেকর্ডও সেই ইঙ্গিতই দিচ্ছে। গতবছরই পৌষ সংক্রান্তিতে শহর কলকতা ও সংলগ্ন অঞ্চলের তাপমাত্রার পারদ ছিল ১৩.৫ ডিগ্রি সেলসিয়াস। ২০১৭ সালে এই দিনে তাপমাত্রার পারদ পতন হয়েছিল ১১.৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। সেক্ষেত্রে তাপমাত্রার পারদ এই বছরও পৌষ সংক্রান্তিতে আরও কিছুটা নামবে বলেই পূর্বাভাস হাওয়া অফিসের। 

আবহাওয়া দফতরের এই পূর্বাভাসে মুখে হাসি শীতপ্রেমীদের। একই সঙ্গে হাড় কাঁপানো শীতের মাঝে মকরের পুণ্যস্নানের যে প্রথা বছরের পর বছর ধরে চলে আসছে, তা এবছরও বজায় থাকবে বলেই আশা করা যাচ্ছে। এখন দেখার শেষ পর্যন্ত মকর সংক্রান্তির দিন কোথায় গিয়ে দাঁড়ায় তাপমাত্রার পারদ। 

Advertisement

 

Advertisement