scorecardresearch
 

Underwater Metro: অপেক্ষা শেষ, এই দিন থেকে চালু গঙ্গার নীচে মেট্রো, রইল ৩ রুটের টাইমটেবিল-ভাড়া

৬ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করেছেন হাওড়া থেকে এসপ্ল্যানেড রুটের মেট্রো। তবে সঙ্গেসঙ্গেই যাত্রীদের জন্য চালু হয়নি পরিষেবা। চলছিল অপেক্ষা। অবশেষে মেট্রোর তরফে শনিবার সাংবাদির বৈঠক করে জানিয়ে দেওয়া হল,  ১৫ মার্চ (শুক্রবার) থেকে সাধারণ মানুষের জন্য খুলে যাচ্ছে গঙ্গার নীচের মেট্রোর দরজা।

Advertisement
গঙ্গার নীচের মেট্রো। ফাইল ছবি গঙ্গার নীচের মেট্রো। ফাইল ছবি
হাইলাইটস
  • ৬ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করেছেন হাওড়া থেকে এসপ্ল্যানেড রুটের মেট্রো।
  • তবে সঙ্গেসঙ্গেই যাত্রীদের জন্য চালু হয়নি পরিষেবা।

৬ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করেছেন হাওড়া থেকে এসপ্ল্যানেড রুটের মেট্রো। তবে সঙ্গেসঙ্গেই যাত্রীদের জন্য চালু হয়নি পরিষেবা। চলছিল অপেক্ষা। অবশেষে মেট্রোর তরফে শনিবার সাংবাদির বৈঠক করে জানিয়ে দেওয়া হল, ১৫ মার্চ (শুক্রবার) থেকে সাধারণ মানুষের জন্য খুলে যাচ্ছে গঙ্গার নীচের মেট্রোর দরজা। ব্যস্ত সময়ে মেট্রো চলবে ১২ মিনিট অন্তর। ব্যস্ত সময় ছাড়া চলবে ১৫ মিনিট অন্তর। সকাল ৭ টায় প্রথম মেট্রো ছাড়বে এসপ্ল্যানেড এবং হাওড়া ময়দান থেকে। শেষ মেট্রো ছাড়বে দু'দিক থেকেই রাত ৯:৪৫ মিনিটে। রবিবার চলবে না।

সূত্রের খবর, অক্টোবরে শিয়ালদহ থেকে এসপ্ল্যানেড জুড়ে দেওয়া হবে। অক্টোবরের শেষে সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান মেট্রো পরিষেবা শুরু হয়ে যাবে। হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত রয়েছে এই রুট। এই রাস্তার মোট দৈর্ঘ্য প্রায় ১৬.৫ কিলোমিটার। তার মধ্যে ১০.৮ কিলোমিটার মাটির তলা দিয়ে যাবে। আপাতত হাওড়া ময়দান থেকে ধর্মতলা পর্যন্ত চালু হচ্ছে পরিষেবা। অন্যদিকে জোকা- তারাতলা করিডরের নতুন সম্প্রসারিত অংশ মাঝেরহাট মেট্রো স্টেশন পর্যন্ত চালু হচ্ছে ১৫ মার্চ। সূত্রের খবর, ১৩০টি রেক চলবে এই লাইনে। প্রথম মেট্রো শুরু হবে ৮:৩০ মিনিটে। শেষ মেট্রো দুপুর ৩:৩৫ মিনিট। 

এছাড়াও, অরেঞ্জ লাইনের কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় এবং জোকা থেকে পার্পল লাইনের মাঝেরহাট পর্যন্ত বর্ধিত অংশে মেট্রো চলবে।  সোমবার থেকে শুক্রবার পর্যন্ত মোট ১৩০টি পরিষেবা (হাওড়া ময়দান থেকে ৬৫টি পরিষেবা এবং এসপ্ল্যানেড থেকে ৬৫টি পরিষেবা) এই স্ট্রেচে উপলব্ধ থাকবে৷ 

আরও পড়ুন

প্রথম পরিষেবা:
৭.00 টায়। হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড
৭.00 + ঘন্টায়। এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান

Advertisement

শেষ পরিষেবা:
হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত রাত ৯.৪৫ মিনিটে।
৯.৪৫ মিনিটে এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান।

হেমন্ত মুখোপাধ্যায় স্ট্রেচ অফ অরেঞ্জ লাইনে কবি সুভাষ
এই স্ট্রেচে মোট ৪৮টি দৈনিক পরিষেবা পাওয়া যাবে (কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় পর্যন্ত ২৪ পরিষেবা এবং হেমন্ত মুখোপাধ্যায় থেকে কবি সুভাষ পর্যন্ত ২৪ পরিষেবা) সোমবার থেকে শুক্রবার পর্যন্ত। ২০ মিনিটের ব্যবধানে পরিষেবাগুলি উপলব্ধ হবে৷ শনি ও রবিবার পরিষেবা পাওয়া যাবে না।
প্রথম পরিষেবা:
৯.00 টায় কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায়।
৯.00 টায় হেমন্ত মুখোপাধ্যায় থেকে কবি সুভাষ।
শেষ পরিষেবা:
৪.৪০ টায় কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায়
হেমন্ত মুখোপাধ্যায় থেকে কবি সুভাষের কাছে ৪.৪০ টায়

বেগুনি লাইনের জোকা থেকে মাঝেরহাট পর্যন্ত
মোট ৩৬টি পরিষেবা (জোকা থেকে মাঝেরহাট পর্যন্ত ১৮টি পরিষেবা এবং মাঝেরহাট থেকে জোকা পর্যন্ত ১৮টি পরিষেবা) এই প্রসারিত প্রতিদিন উপলব্ধ হবে৷ পরিষেবাগুলি সোমবার থেকে শুক্রবার পর্যন্ত পাওয়া যাবে। এই প্রসারিত ২৫ মিনিটের ব্যবধানে পরিষেবাগুলি উপলব্ধ হবে৷ শনি ও রবিবার পরিষেবা পাওয়া যাবে না।

 

Advertisement