scorecardresearch
 

Oats Khichdi: ১০ মিনিটে বানিয়ে ফেলুন ওটসের খিচুড়ি, ওজনও কমবে-খেতেও দারুণ

ওটস খেতে খারাপ নয়। কিন্তু অনেকেই বলেন যে তাঁদের ওটস ভাল লাগে না। তাই ওটস একবার খেয়েই আর কখনও খাননি। কিন্তু ওটসের বানানোর পদ্ধতিটাই আসল।  সাধারণত ওটস জল-দুধ দিয়ে বানানো হয়। প্রথমেই তা না খেয়ে বরং ওটস দিয়ে খিচুড়ি বানিয়ে খেতে পারেন।  স্বাস্থ্যকর তো বটেই। একইসঙ্গে এটি বেশ সুস্বাদুও। আসুন, ওটস খিচুড়ির রেসিপি শিখে নেওয়া যাক। 

Advertisement
ওটস অখাদ্য লাগে? এভাবে বানালে চেটেপুটে খাবেন ওটস অখাদ্য লাগে? এভাবে বানালে চেটেপুটে খাবেন
হাইলাইটস
  • ওটস খেতে খারাপ নয়। কিন্তু অনেকেই বলেন যে তাঁদের ওটস ভাল লাগে না।
  • তাই ওটস একবার খেয়েই আর কখনও খাননি। কিন্তু ওটসের বানানোর পদ্ধতিটাই আসল। 
  • ওটস দিয়ে খিচুড়ি বানিয়ে খেতে পারেন।  স্বাস্থ্যকর তো বটেই। একইসঙ্গে এটি বেশ সুস্বাদুও। আসুন, ওটস খিচুড়ির রেসিপি শিখে নেওয়া যাক। 

ওটস খেতে খারাপ নয়। কিন্তু অনেকেই বলেন যে তাঁদের ওটস ভাল লাগে না। তাই ওটস একবার খেয়েই আর কখনও খাননি। কিন্তু ওটসের বানানোর পদ্ধতিটাই আসল। 

সাধারণত ওটস জল-দুধ দিয়ে বানানো হয়। প্রথমেই তা না খেয়ে বরং ওটস দিয়ে খিচুড়ি বানিয়ে খেতে পারেন।  স্বাস্থ্যকর তো বটেই। একইসঙ্গে এটি বেশ সুস্বাদুও। আসুন, ওটস খিচুড়ির রেসিপি শিখে নেওয়া যাক। 

উপকরণ: ১ কাপ ওটস, সবজি(গাজর, মটর, মটরশুটি), সাদা জিরে, কাঁচালঙ্কা, আদা এবং হলুদ এবং জিরে গুঁড়ো।

আরও পড়ুন

প্রণালী:
প্রথমে একটি কড়াই গরম করুন। তাতে সামান্য সর্ষের তেল দিন। তেল গরম হলে তাতে জিরে ফোড়ন দিন। 

জিরে ফাটতে শুরু করলে এবার আদা বাটা এবং কাঁচালঙ্কা চেরা দিন। আদার কাঁচা গন্ধ কেটে গেলেই কুচিয়ে রাখা সবজিগুলি দিয়ে দিন। নাড়াচাড়া করুন। সবজি অল্প নরম না হওয়া পর্যন্ত ভাজুন। চাইলে টমেটো কুঁচিও দিতে পারেন এতে। এতে হালকা টক-টক ভাব আসবে। 

স্বাদ এবং রঙের জন্য অল্প হলুদ এবং জিরে গুঁড়ো দিন। হলুদ থেকেই খিচুড়ির মতো সুন্দর হলুদ রঙ আসবে।

সবজি কিছুটা নরম হয়ে এলে, তারপর কড়াইতে ওটস দিয়ে দিন। ভালভাবে নাড়াচাড়া করে মিশিয়ে নিন। মশলা ওটস ভালভাবে মিশে যেতে দিন।

এরপর দুই থেকে আড়াই কাপ জল ঢেলে দিন। ওটস সেদ্ধ হতে দিন। সাধারণত যতটা ওটস নেওয়া হয়, তার দ্বিগুণ জল নিতে হয়। এরপর তাতে স্বাদমতো নুন দিন।

সব শেষে কড়াইতে ঢাকনা চাপা দিয়ে দিন। ধীমে আঁচে রান্না করুন। তাতে সবজি নরম হয়ে আসবে। 

 

Advertisement

Advertisement