scorecardresearch
 

Begun Bahar Recipe: জিভে জল আনা স্বাদ, এভাবে বেগুন রান্না করলে সব ভাত খাওয়া হয়ে যাবে

বেগুন সঠিকভাবে রান্না করলে অত্যন্ত সুস্বাদু রেসিপি হতে পারে। শুধুমাত্র বেগুন দিয়েই ভাত খাওয়া হয়ে যাবে। আজ আপনাদের জন্য বেগুনের একটি সুস্বাদু রেসিপি রইল। নাম বেগুন বাহার। এটি এতটাই সুস্বাদু হয় যে, একবার খেলে বারবার খেতে ইচ্ছা করবে। বেশ মুখরোচক। সবচেয়ে বড় বিষয় হল, এই রান্নার সমস্ত উপকরণই বাড়িতে সাধারণত থাকে।

Advertisement
বেগুন বাহার বেগুন বাহার
হাইলাইটস
  • বেগুন সঠিকভাবে রান্না করলে অত্যন্ত সুস্বাদু রেসিপি হতে পারে। শুধুমাত্র বেগুন দিয়েই ভাত খাওয়া হয়ে যাবে।
  • আজ আপনাদের জন্য বেগুনের একটি সুস্বাদু রেসিপি রইল। নাম বেগুন বাহার।
  • এটি এতটাই সুস্বাদু হয় যে, একবার খেলে বারবার খেতে ইচ্ছা করবে। বেশ মুখরোচক। 

Begun Recipe: বেগুন অনেকে পছন্দ করেন না। খালি বেগুন ভাজাই খান। কিন্তু বেগুন সঠিকভাবে রান্না করলে অত্যন্ত সুস্বাদু রেসিপি হতে পারে। শুধুমাত্র বেগুন দিয়েই ভাত খাওয়া হয়ে যাবে। আজ আপনাদের জন্য বেগুনের একটি সুস্বাদু রেসিপি রইল। নাম বেগুন বাহার। এটি এতটাই সুস্বাদু হয় যে, একবার খেলে বারবার খেতে ইচ্ছা করবে। বেশ মুখরোচক। 

বেগুন বাহারের রেসিপি
দুইরকম বেগুন দিয়ে এই রেসিপি হবে। প্রথমত, ছোট, লম্বা বেগুন দিয়ে। এটাই সবচেয়ে ভাল হয়। বেগুনের বোঁটা কাটবেন না। নিচের অংশ থেকে ৭০% পর্যন্ত চিরে নিলেই হবে। তবে এমন বেগুন না পেলে সাধারণ, বড় বেগুনই ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে বেগুন লম্বা করে কাটতে হবে। অনেকটা বেগুন ভাজার মতো। তবে গোল-গোল বা ডুমো করে কাটবেন না। তাতে আসল স্বাদ বুঝতে পারবেন না।

সবচেয়ে বড় বিষয় হল, এই রান্নার সমস্ত উপকরণই বাড়িতে সাধারণত থাকে। তাই বেগুন থাকলেই এই রেসিপি সহজেই বানিয়ে নেওয়া যায়। 

আরও পড়ুন

উপকরণ
১. বেগুন
২. পেঁয়াজ মিহি করে কাটা, আদা-রসুন বাটা, কাঁচা লঙ্কা কুচি
৩. টমেটো মিহি করে কুচিয়ে রাখা
৪. মশলা- হলুদ, কাশ্মীরি লাল লঙ্কা গুঁড়ো, জিরে
৫. সর্ষের তেল
৬. ধনেপাতা
৭. নুন, চিনি
৮. সামান্য় কালো জিরে

প্রণালী
১. প্রথমে বেগুনে নুন-হলুদ মাখিয়ে নিন। এরপর ভেজে নিন। চাপা দিয়ে সর্ষের তেলে ভাজবেন। ৯০% রান্না হওয়া পর্যন্ত ভেজে রাখুন। 

২. এরপর সর্ষের তেল গরম করুন। সামান্য কালো জিরে দিন। সেই সঙ্গে কাঁচা লঙ্কা। ফোড়ন ফুটতে শুরু করলে বেশ খানিকটা পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ কিছুটা ভাজা হয়ে এলে তাতে আদা-রসুন বাটা দিন। 

Advertisement

৩. আদা-রসুনের কাঁচা গন্ধ কেটে গেলে এরপর মশলার পালা। উপরে উল্লেখিত মশলাগুলি একসঙ্গে দিয়ে দিন। কাশ্মীরি লাল অপশনাল। তবে দিলে খুব সুন্দর লাল রঙ আসবে। 

৪. মশলার কাঁচা ভাব দূর না হওয়া পর্যন্ত তা কষাতে থাকুন। এই স্টেপটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাড়াহুড়ো করবেন না। মশলা কড়াতে লেগে গেলে সামান্য জল দিন। 

৫. এরপর টমেটো কুচি দিন। টমেটোর পরিমাণ একটু বেশি রাখবেন। এতে সুন্দর টক-ঝাল স্বাদ আসবে। টমেটোর কাঁচা ভাব দূর হয়ে গেলে এবং মশলা থেকে তেল ছেড়ে গেলে সামান্য জল দিন। এর কারি ঘন-ঘন হবে। তাই বেশি জল দেবেন না। 

৬. ৫ মিনিট ধিমে আঁচে ফুটতে দিন। তারপর ভেজে রাখা বেগুন দিয়ে দিন। ৫ মিনিট ফুটতে দিন। জল বেশি শুকিয়ে আসছে মনে হলে অল্প দিতে পারেন। 

ব্যাস! আপনার বেগুন বাহার তৈরি। শেষে ধনে পাতা দিয়ে নামিয়ে নিন। ভাত বা রুটি-পরোটার সঙ্গে গরম গরম সার্ভ করুন। 

Advertisement