scorecardresearch
 

Chicken Side Effects: পার্শ্বপ্রতিক্রিয়া না জেনেই রোজ দেদার চিকেন খাচ্ছেন? জানুন কী ক্ষতি হতে পারে

Chicken Eating Side Effects: শরীরে পর্যাপ্ত পরিমাণের প্রোটিন সরবরাহ থেকে শুরু করে হাড় মজবুত করা, চিকেনে লুকিয়ে রয়েছে অনেক গুণ। তবে রোজ অতিরিক্ত চিকেন খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই বিপজ্জনক হতে পারে।

Advertisement
চিকেনের পার্শ্বপ্রতিক্রিয়া (ছবি: ফেসবুক) চিকেনের পার্শ্বপ্রতিক্রিয়া (ছবি: ফেসবুক)

ছোট থেকে বড়, যে কোনও বয়সের মানুষের মুরগির মাংস (Chicken) অত্যন্ত প্রিয়। চিকেন ভালোবাসে না এরকম মানুষ খুব কমই দেখা যায়। ঘুগনি, চাউমিন হোক বা রোল যে কোনও পদে সামান্য চিকেন যোগ করলেই তার স্বাদ আলাদা হয়। স্যুপ, কষা, মাঞ্চুরিয়ান থেকে বিরিয়ানি রকমারি পদ রান্না করা যায় চিকেন দিয়ে। তবে আপনি কি জানেন,অতিরিক্ত চিকেন খেলে শারীরিক ক্ষতি হতে পারে। 

শরীরে পর্যাপ্ত পরিমাণের প্রোটিন সরবরাহ থেকে শুরু করে হাড় মজবুত করা, চিকেনে লুকিয়ে রয়েছে অনেক গুণ। তবে রোজ অতিরিক্ত চিকেন খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই বিপজ্জনক হতে পারে। জানুন কী ক্ষতি হতে পারে। জানুন কেন পরিমিত মুরগির মাংস খাওয়া উচিত। 

কোলেস্টেরল বাড়তে পারে

আরও পড়ুন

আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশন-এ প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে, চিকেন, রেড মিটের মতোই এলডিএল খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়াতে পারে। এটি আপনার হার্টের ঝুঁকির উপর সরাসরি প্রভাব ফেলতে পারে। প্রতিদিন মুরগির মাংস খেলে আপনার রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে যেতে পারে।

স্থূলতা বাড়তে পারে

প্রতিদিন মুরগির মাংস খাওয়া ভাল নয়। কারণ আপনি যখন খুব বেশি প্রোটিন খান, তখন শরীর অতিরিক্ত প্রোটিন জমা করে যা চর্বি হিসাবে বার্ন করা যায় না। একটি সমীক্ষা অনুসারে, খাদ্যের ধরণ এবং ওজনের মধ্যে একটি সম্পর্ক রয়েছে। এই ক্ষেত্রে, যারা আমিষ খান তাদের শরীরের ভর নিরামিষ লোকদের তুলনায় বেশি হয়।

রক্তচাপ বাড়াতে পারে 

যদি আপনার বা আপনার পরিবারের ইতিহাসে উচ্চ রক্তচাপের সমস্যা  থাকে, তাহলে আপনার ডায়েট ভেবে চিন্তে বেছে নেওয়া উচিত। বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে, আপনার যদি উচ্চ রক্তচাপ থাকে, তাহলে উচ্চমাত্রার স্যাচুরেটেড ফ্যাট বা ট্রান্স-ফ্যাটযুক্ত খাবার এড়িয়ে চলা উচিত। এই চর্বি প্রাকৃতিক খাবার যেমন দুগ্ধজাত খাবার, রেড মিট এবং মুরগির চামড়ায় পাওয়া যায়।

Advertisement

ইউটিআই হতে পারে

মুরগির কিছু জাত মূত্রনালীর সংক্রমণ বা ইউটিআই-এর সঙ্গেও যুক্ত হতে পারে। আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজির একটি জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, মুরগির মাংস ইউটিআই সহ বিভিন্ন সংক্রমণের কারণ হতে পারে। এই ক্ষেত্রে, নিয়মিত চিকেন খাওয়া এড়িয়ে চলা ভাল।

ইউরিক অ্যাসিড বাড়তে পারে 

ইউরিক অ্যাসিড আপনার শরীরে প্রোটিন বিপাকের একটি পণ্য। যে কোনও প্রোটিন, বিশেষ করে প্রাণিজ প্রোটিন যেমন মুরগি, মাটন বা গরুর মাংস, ডিমের সাদা অংশ এবং মাছ যা প্রোটিন সমৃদ্ধ খাবার বেশি পরিমাণে খেলে শরীরে ইউরিক অ্যাসিড বাড়তে পারে।
 

Advertisement