scorecardresearch
 

Chicken Do Pyaza Recipe: রেস্তরাঁ স্টাইলের চিকেন দো পেঁয়াজা ঘরেই বানান, সহজ রেসিপি জানুন

চিকেনের কত পদই রয়েছে বলুন। এর মধ্যে চিকেন দো পেঁয়াজা খেলে মুখে লেগে থাকে। তবে অনেক সময়ই রেস্তরাঁর মতো এই পদ বাড়িতে তৈরি করা যায় না। তবে এই সহজ রেসিপি মেনে চিকেন দো পেঁয়াজা বানালে মনে হবে যেন রেস্তরাঁর তৈরি খাবার খাচ্ছেন। তা হলে জেনে নিন, চিকেন দো পেঁয়াজার রেসিপি...

Advertisement
চিকেন দো পেঁয়াজার রেসিপি জেনে নিন। চিকেন দো পেঁয়াজার রেসিপি জেনে নিন।
হাইলাইটস
  • মুরগির মাংস পাতে থাকলে খাওয়া জাস্ট জমে যায়।
  • চিকেন দো পেঁয়াজা খেলে মুখে লেগে থাকে।
  • এই সহজ রেসিপি মেনে চিকেন দো পেঁয়াজা বানালে মনে হবে যেন রেস্তরাঁর তৈরি খাবার খাচ্ছেন।

চিকেনপ্রেমীদের সংখ্যা নেহাত কম নয়। মুরগির মাংস পাতে থাকলে খাওয়া জাস্ট জমে যায়। বিশেষত, বাঙালি ঘরে ছুটির দিনে মাংসের ঝোল-ভাত খাওয়ার চল রয়েছে। তবে যেমন তেমন করে কেউই মাংস রান্না করতে চান না। বেশ কষিয়ে চিকেন রেঁধে চেটেপুটে খেতে চান সকলেই। তাই চিকেনের নানা পদের এত চাহিদা থাকে। 

ইদানিং রেস্তরাঁয় চিকেনের নানা ধরনের পদ থাকে। যা বেশ লোভনীয় হয়। একেকটি পদের স্বাদ একেক রকমের হয়। তবে রোজ তো আর রেস্তরাঁয় যাওয়া সম্ভব হয় না। তাছাড়া রোজ বাইরের খাওয়াও তো ঠিক নয়। তাই ঘরেই যদি চিকেনের বিশেষ পদ কোনও রান্না করা যায়, তা হলে দারুণ হয়। চিকেনের কত পদই রয়েছে বলুন। এর মধ্যে চিকেন দো পেঁয়াজা খেলে মুখে লেগে থাকে। তবে অনেক সময়ই রেস্তরাঁর মতো এই পদ বাড়িতে তৈরি করা যায় না। তবে এই সহজ রেসিপি মেনে চিকেন দো পেঁয়াজা বানালে মনে হবে যেন রেস্তরাঁর তৈরি খাবার খাচ্ছেন। তা হলে জেনে নিন, চিকেন দো পেঁয়াজার রেসিপি...

উপকরণ:
 চিকেন, পেঁয়াজ, রসুন, টমেটো, টকদই, লঙ্কা, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, তেল, তন্দুরি মশলা, মেথি, গরম মশলা, লেবুর রস, ধনে গুঁড়ো, নুন। 

আরও পড়ুন

পদ্ধতি:

প্রথমে চিকেন ভাল করে ধুয়ে নিন। তার পরে তাতে টকদই, লাল লঙ্কার গুঁড়ো, তন্দুরি মশলা, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লেবুর রস, নুন দিয়ে মাখিয়ে ম্যারিনেট করতে হবে। এ বার কড়াই আঁচে বসিয়ে গরম করে নিন। কড়াই গরম হলে তাতে তেল দিন। তেলে জিরে ফোড়ন দিতে হবে। তার পরে পেঁয়াজ দিয়ে দিন। পেঁয়াজ ভাজার রং হাল্কা বাদামি হয়ে এলে তাতে টমেটোগুলি দিন। এ বার ভাল করে নাড়তে থাকুন। মিশ্রণটি ঘন হয়ে এলে তাতে চিকেনটা দিয়ে দিন। স্বাদমতো নুন দিন। অল্প হলুদও দিয়ে দিন। আঁচ খানিকটা কমিয়ে এ বার মাংস কষাতে থাকুন। আলাদা করে পেঁয়াজ ভেসে বেরেস্তা তৈরি করে রাখুন। চিকেনের মশলা থেকে জল ছাড়তে শুরু করলে সামান্য জল দিন। তার পরে মেথি, গরম মশলা গুঁড়ো দিয়ে নামিয়ে নিন। আর চিকেনের উপর বেরেস্তা ছড়িয়ে দিন। তৈরি হয়ে যাবে চিকেন দো পেঁয়াজা। 

Advertisement

Advertisement