scorecardresearch
 

Nolen Gurer Payesh Recipe: নলেন গুড়ের পায়েস মুখে লেগে থাকবে, সেরা রেসিপি রইল

যে পদটি বাঙালি চেটেপুটে খায়, তা হল নলেন গুড়ের পায়েস। এই নাম শুনেই জিভে জল এসে যায়। কিন্তু রোজ রোজ তো আর দোকান থেকে নলেন গুড়ের পায়েস কিনে আনা সম্ভব নয়। তা হলে? কেন বাড়িতেই বানিয়ে ফেলুন এই লোভনীয় খাবার।

Advertisement
প্রতীকী চিত্র। প্রতীকী চিত্র।
হাইলাইটস
  • পিঠেপুলি খাওয়ার আদর্শ সময় শীতকাল।

শীতের পরশ গায়ে মেখেছে রাজ্য। ক্যালেন্ডারে ডিসেম্বর মাস। আর ক'টা দিন বাদেই নতুন বছরের শুভক্ষণ। বছর শেষের উদযাপন আর নতুন বছরকে স্বাগত জানানোর হিড়ক। চারপাশে বাজছে উৎসবের সুর। আর এই সময়টাই তো ভালমন্দ খাবার সেরা সময়। বিশেষ করে পিঠেপুলি খাওয়ার আদর্শ সময়। এর মধ্যে যে পদটি বাঙালি চেটেপুটে খায়, তা হল নলেন গুড়ের পায়েস। এই নাম শুনেই জিভে জল এসে যায়। কিন্তু রোজ রোজ তো আর দোকান থেকে নলেন গুড়ের পায়েস কিনে আনা সম্ভব নয়। তা হলে? কেন বাড়িতেই বানিয়ে ফেলুন এই লোভনীয় খাবার। কিন্তু কী ভাবে? সেই রেসিপিই তুলে ধরা হল এখানে।

প্রথমে জেনে নেওয়া যাক, নলেন গুড়ের পায়েস বানাতে কী কী লাগবে...

উপকরণ
নলেন গুড়, গোবিন্দভোগ চাল, দারুচিনি, কাজুবাদাম, এলাচ, কিশমিশ। 

আরও পড়ুন

nolen gurer payesh
নলেন গুড়ের পায়েস।

কী ভাবে বানাবেন? 

নলেন গুড়ের পায়েস বানানোর জন্য প্রথমে একটা পাত্রে গোবিন্দভোগ চাল নিয়ে ভাল করে ধুয়ে নিন। তার পর ধোওয়া চালে জল ঝরিয়ে রাখুন। এর পর, গ্যাস ওভেন বা ইন্ডাকশনে কড়াই চাপিয়ে তাতে পরিমাণ মতো দুধ ঢালুন। যতক্ষণ না দুধ ঘন হচ্ছে, তত ক্ষণ ভাল করে নাড়তে থাকুন। কড়াইতে যেন দুধটা লেগে না যায়। তার পরে দুধ ফুটলে তাতে কয়েকটি এলাচ দিয়ে মেশান। এর পর জল ঝরিয়ে রাখা চাল ওই দুধে ঢেলে দিন। চাল সিদ্ধ না হওয়া পর্যন্ত ভাল করে নাড়তে থাকুন। 

nolen gurer payesh
এই পায়েস খেলে মুখে লেগে থাকবে।

এই ভাবে রান্না করতে থাকুন। তার পরেই কড়াইয়ে পরিমাণ মতো নলেন গুড় দিয়ে নাড়াচাড়া করুন। দেখবেন সুন্দর রং হয়েছে। পায়েস রান্না প্রায় হয়ে গিয়েছে। এর পর ঘন করতে থাকুন। তার পর আঁচ বন্ধ করে দিন। নামানোর আগে স্বাদ মতো নুন বা চিনি দিতে পারেন। তার পরে পায়েসের উপর কিশমিশ এবং কাজুবাদাম ছড়িয়ে দিন। ব্যস, তৈরি হয়ে গেল নলেন গুড়ের পায়েস। 

Advertisement

শীতে নলেন গুড় প্রায় সকলেরই বড্ড প্রিয়। সেই গুড়ের পায়েস মুখে দিলে মন ভাল হয়ে যাবে। 

Advertisement