scorecardresearch
 

Potato Payesh Recipe:এক বার খেলে বার বার চাইবেন, সহজেই বানান আলুর পায়েস, রইল ঘরোয়া রেসিপি

মূলত চালের পায়েস কিংবা সিমুইয়ের পায়েসই খান অনেকে। তবে কখনও আলুর পায়েস চেখে দেখেছেন? ভাবছেন তো, আলুর আবার পায়েস! হ্যাঁ, আলু দিয়েও পায়েস বানানো যায়। তা-ও আবার নিজের বাড়িতে সহজেই এই আলুর পায়েস বানাতে পারবেন।

Advertisement
আলুর পায়েস। ছবি: সংগৃহীত। আলুর পায়েস। ছবি: সংগৃহীত।
হাইলাইটস
  • চালের পায়েস হোক কিংবা সিমুই, মুখে লেগে থাকে।
  • কনকনে ঠান্ডায় জিভের স্বাদ বদলের জন্য অনেকেই পায়েন খান।
  • মিষ্টিমুখের জন্য অনেকেই পায়েসকে প্রাধান্য দেন। 

চারদিকে শীতের আমেজ। আর শীত মানেই পিঠেপুলির মরশুম। এই সময় রসনাতৃপ্তি মেটানোর জন্য অনেকেই পায়েস রান্না করেন। আর পায়েস খেতে কে না ভালবাসে বলুন! চালের পায়েস হোক কিংবা সিমুই, মুখে লেগে থাকে। কনকনে ঠান্ডায় জিভের স্বাদ বদলের জন্য অনেকেই পায়েস খান। মিষ্টিমুখের জন্য অনেকেই পায়েসকে প্রাধান্য দেন। 

মূলত চালের পায়েস কিংবা সিমুইয়ের পায়েসই খান অনেকে। তবে কখনও আলুর পায়েস চেখে দেখেছেন? ভাবছেন তো, আলুর আবার পায়েস! হ্যাঁ, আলু দিয়েও পায়েস বানানো যায়। তা-ও আবার নিজের বাড়িতে সহজেই এই আলুর পায়েস বানাতে পারবেন। সেই রেসিপিই তুলে ধরা হল এখানে। 

প্রথমে জেনে নেওয়া যাক, আলুর পায়েস বানাতে কী কী লাগবে?

আরও পড়ুন

উপকরণ: পরিমাণ মতো আলু, ঘি, কাজু, কিশমিশ, দুধ, এলাচ, চিনি, পেস্তা। 

কী ভাবে বানাবেন আলুর পায়েস?

কত পরিমাণ পায়েস বানাতে চাইছেন, সেই মতো বুঝে আলু নিন। প্রথমে আলুর খোসা ছাড়িয়ে ধুয়ে নিন। তার পরে ঝিরিঝিরি করে আলু কেটে ফেলুন। কাটা আলু কমপক্ষে ১৫ মিনিট বরফ গলা জলে ভিজিয়ে রাখতে হবে। এই সময় কড়াইতে ঘি গরম করে তাতে কাজু, কিশমিশ মিশিয়ে ভেজে নিন। হাল্কা করে ভাজতে হবে। এর পর কড়াইতে দুধ ঢেলে ফোটাতে থাকুন। ঘন হয়ে এলে দুধে কেটে রাখা আলু দিয়ে দিন। 

এর পর তাতে এলাচ গুঁড়ো করে দিন। আলু সিদ্ধ হলে তাতে স্বাদমতো চিনি দিয়ে নাড়াচাড়া করুন। তার পরে তাতে ভেজে রাখা কাজু, কিশমিশ ছড়িয়ে দিন। কিছু ক্ষণ নাড়াচাড়া করার পর আঁচ বন্ধ করে দিন। রান্না একেবারে শেষ। এর পর পায়েসের উপর পেস্তা ছড়িয়ে দিন। ব্যস, তৈরি হয়ে যাবে একেবারে নতুন ধরনের আলুর পায়েস। 

Advertisement

গরম গরমও খেতে পারেন। আবার ফ্রিজে রেখে ঠান্ডা করেও এই পায়েস খেতে পারবেন। একবার খেলে বার বার খেতে চাইবেন। 

Advertisement